কাঠগড়ায় বিশেষ সময়ে মুশফিকের 'স্কুপ' খেলার প্রবণতা!
কাঠগড়ায় বিশেষ সময়ে মুশফিকের 'স্কুপ' খেলার প্রবণতা!

ফাইল ছবি

কাঠগড়ায় বিশেষ সময়ে মুশফিকের 'স্কুপ' খেলার প্রবণতা!

অনলাইন ডেস্ক

বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যান তিনি। জাতীয় দলেও খেলছেন ১৬ বছরেরও বেশি সময়। এমন অভিজ্ঞ একজন খেলোয়াড় তার প্রিয় শট 'স্কুপ' খেলার জন্য অনবরত প্রশ্নের সম্মুখীন হন এটা বিস্ময়ের বিষয় বটে! বিশেষ করে তাকে নিয়ে সমালোচনার প্রধান কারণ ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে এই শট খেলতে যাওয়া!

মুশফিকের প্রিয় দুইটি শটের একটি স্কুপ, অন্যটি স্লগ সুইপ। এই দুইটি শটে সাফল্য পেয়েছেন বহুবার, তব ব্যর্থতাও কম দেখেননি।

বিশেষ করে ম্যাচের মোড় ঘুরে যাওয়ার সময়ে এমন শট খেলতে গিয়ে মুশফিকের উইকেট বিলিয়ে দিয়ে আসা দলকে বিপদেও ফেলেছে অনেকবার।

বিশেষ করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মুশফিকের স্কুপ খেলতে গিয়ে আউট হয়ে ফিরে আসাটা মনঃপীড়ার কারণ হয়েছে ভক্ত সমর্থকদের। মুশফিকের মতো অভিজ্ঞ ব্যাটসম্যান কেন ওই সময় ওই শট খেলবেন তা নিয়ে উঠেছে প্রশ্ন।  

mushfiqur rahim scoop shot

ম্যাচের তখন ১৩.৩ ওভার চলছে। লিটন দাসের সঙ্গে মুশফিকের জুটি জমে যাচ্ছে। ১৭ বলে ৩০ রান এসেছে। দলের রান ৯০। রবি রামপল বোলিং করছেন। আগের দুই বলে রান আসেনি। এই বলে বাউন্ডারি মারতেই হবে এমন চিন্তা থেকেই কি এমন 'স্কুপ' করতে গেলেন মুশফিক! ব্যাটে-বলে না মেলায় সাজঘরে ফিরতে হলো তাকে। অনেকটাই হাতের মুঠোয় চলে আসা ম্যাচ হাত ফসকে বেরিয়ে যেতে থাকলো।

এরপরেও আরও অনেক ব্যাটসম্যানই ছিলেন দলে। কিন্তু হঠাৎ ফর্মে থাকা একজন ব্যাটসম্যানের 'সেট' হয়ে যাওয়ার পর উইকেট বিলিয়ে দিয়ে আসার ঘটনা বাকিদের ওপরেও প্রভাব না ফেলে পারে না। ওই ধাক্কা থেকেই আর বের হতে পারেনি বাংলাদেশ।

শ্রীলঙ্কার বিপক্ষে সুপার টুয়েলভের ম্যাচের পর সংবাদ সম্মেলনে এসে মুশফিক সমালোচনা নিয়ে কথা বলে বেশ আলোচনার জন্ম দিয়েছিলেন। কিন্তু কাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এমন অভিজ্ঞ একজন খেলোয়াড় হিসেবে পরিস্থিতি বিবেচনা না করেই যে কাণ্ড করলেন তাতে মুশফিকের নিজের 'আয়না দেখা' নিয়েও প্রশ্ন উঠতেই পারে।

আরও পড়ুন:

দশ-বারোটি দেশের সাথে প্রতিযোগিতায় আমাদের অবস্থান আট-নয় নম্বরে


news24bd.tv/ নকিব