করোনা টিকা দেয়ার বয়সসীমা কমিয়ে ৫ বছর করল যুক্তরাষ্ট্র

করোনা টিকা দেয়ার বয়সসীমা কমিয়ে ৫ বছর করল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে প্রথমবার শিশুদের জন্য করোনাভাইরাস প্রতিরোধী টিকা ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। শুক্রবার (২৯ অক্টোবর) দেশটিতে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। খবর রয়টার্সের।

পাঁচ থেকে ১১ বছর বয়সীদের ফাইজারের টিকা দেওয়ায় ঝুঁকির তুলনায় সম্ভাব্য উপকারিতা অনেক বেশি বলে জানিয়েছেন মার্কিন নীতিনির্ধারকরা।

তবে ১২ বছরের বেশি বয়সীদের মতো ৩০ মাইক্রোগ্রামের সাধারণ ডোজ নয়, যুক্তরাষ্ট্রে ছোট বাচ্চাদের ফাইজার টিকার ১০ মাইক্রোগ্রাম ডোজ দেওয়া হবে।  

অনুমোদন পেলেও যুক্তরাষ্ট্রে এখনই শিশুদের করোনা টিকা দেওয়া শুরু হচ্ছে না। ডোজ কীভাবে দেওয়া উচিত সে সম্পর্কে এখনো মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরামর্শ প্রয়োজন। আগামী মঙ্গলবার (২ সেপ্টেম্বর) একটি উপদেষ্টা দলের আলোচনা শেষে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে ফাইজার কর্তৃপক্ষ জানিয়েছে, তারা শনিবার (৩০ অক্টোবর) থেকেই ফার্মেসি, শিশু বিশেষজ্ঞদের কার্যালয়সহ বিতরণকারী বিভিন্ন জায়গায় টিকা পাঠানো শুরু করবে।

প্রসঙ্গত, শিশুদের টিকা দেওয়ার সিদ্ধান্তে যুক্তরাষ্ট্র প্রথম দেশ নয়। এর আগে চীন, কিউবা ও সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি দেশ শিশুদের জন্য করোনা টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে।

আরও পড়ুন:

কাঠগড়ায় বিশেষ সময়ে মুশফিকের 'স্কুপ' খেলার প্রবণতা!


news24bd.tv/ নকিব