আদালতে আবেদন করে সব রকমের বাজি নিষিদ্ধ করা হলো!
আদালতে আবেদন করে সব রকমের বাজি নিষিদ্ধ করা হলো!

আদালতে আবেদন করে সব রকমের বাজি নিষিদ্ধ করা হলো!

অনলাইন ডেস্ক

শুধুমাত্র প্রদীপ এবং মোমবাতি জ্বেলেই দীপাবলি, ছট, কিংবা গুরু নানকের জন্মদিনের মতো উৎসব পালন করতে হবে। সব ধরনের বাজি বিক্রি ও পোড়ানো নিষিদ্ধ বলে রায় দিয়েছে কলকাতা হাই কোর্ট। গতকাল শুক্রবার দেওয়া আদালতের নির্দেশে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়। আদালতের এই রায়ের পিছনে ভূমিকা রয়েছে কলকাতার মেয়ে রোশনি আলির।

আনন্দবাজার সূত্র বলছে, রোশনিই বাজি নিষিদ্ধ করার আর্জি নিয়ে আদালতে যান। সেই মামলার রায়েই বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য বলেন, করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা রয়েছে। এই অবস্থায় বাজি পোড়ানো, বিক্রি করার অনুমতি দেব কী ভাবে? বৃহত্তর মানুষের স্বার্থের কথা ভেবে এই সিদ্ধান্ত। ক্রেতা, বিক্রেতা, প্রস্তুতকারী সংস্থা— সবার কথা ভাবতে হবে।

আরও পড়ুন:

কাঠগড়ায় বিশেষ সময়ে মুশফিকের 'স্কুপ' খেলার প্রবণতা!

রোশনি আলির যুক্তি; মহামারী পরিস্থিতি এখনও গুরুতর পর্যায়ে রয়েছে। এমন অবস্থায় গত বছরও হাই কোর্ট বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা জারি করেছিল। সেই রায়ের সূত্র ধরেই মামলাকারী রোশনি আদালতকে বলেন, এ বছরও বাজির ব্যবহার নিষিদ্ধ করা হোক। কারণ বাজির ধোঁয়া থেকে দূষণে বয়স্কদের পাশাপাশি শিশুদেরও শ্বাসকষ্টের সমস্যা হতে পারে।

রোশনি ফেসবুক প্রফাইল বলছে প্রাক্তন সাংবাদিক রোশনি এখন চলচ্চিত্র পরিচালক। গত বৃহস্পতিবার রোশনি তার ফেসবুক প্রোফাইলেই জানান, আইনজীবী বন্ধু রচিত লাখমানির সাহায্য নিয়ে বাজি পোড়ানো নিষিদ্ধ করার দাবিতে তিনি একটি জনস্বার্থ মামলা করেছেন। শুক্রবারের শুনানি হবে জানিয়ে সকলের শুভেচ্ছা চান রোশনি। আর শুক্রবার শুনানিতেই নিষেধাজ্ঞা আদায় করে নিলেন তিনি।

news24bd.tv/এমি-জান্নাত