সাধারণ নাগরিকেরা আর কতকাল নাগরিক সেবা থেকে বঞ্চিত হবে?
সাধারণ নাগরিকেরা আর কতকাল নাগরিক সেবা থেকে বঞ্চিত হবে?

মুহাম্মদ শাহিন

সাধারণ নাগরিকেরা আর কতকাল নাগরিক সেবা থেকে বঞ্চিত হবে?

Other

একটা ক্লিনিকে রোগী নিয়ে গিয়েছিলাম গতকাল, মাইনর সার্জারি হবে বলে। ঐতিহ্য অনুযায়ী তারা বেশ মোটা টাকা দাবি করলো। অনুরোধে কিছু ডিসকাউন্ট নিয়ে কেবিনে রোগী ভর্তি করার পর দেখা গেলো অন‍্য অবস্থা।  

নার্স, আয়া, ডিউটি ডাক্তার কেউ ডাকলে সাড়া দেয়না।

সবাই কেমন যেনো রেগে আছে। কোন কিছু জিজ্ঞেস করলেই রাগত: স্বরে জবাব দিচ্ছে।  

তাছাড়া কেবিনে রোগীর জন্য দরকারি কোন ফ‍্যাসিলিটিস ক্লিনিক কর্তৃপক্ষ রাখেনি। আসলে কর্তৃপক্ষ বলে কেউ আদৌ আছে কি-না তাও খুঁজে পাওয়া যাচ্ছিল না। শুধুমাত্র একবারই দেখলাম ডাক্তার ও নার্সসহ সবাই কেমন শসব‍্যস্ত হয়ে পড়েছে। কারণ এখানকার সবচেয়ে বড় লাক্সারি কেবিনে পুলিশের একজন ওসির পরিবার উঠবেন তাই।  

আজ সকালে ডিউটি ডাক্তারকে (খুব সম্ভবত: শিক্ষানবীশ হবেন) প্রশ্ন করলাম আপনারা কি সবসময় এভাবে রেগে থাকেন। উত্তরে তিনি যা বললেন তা নতুন কিছু না হলেও অপ্রত্যাশিত ছিলো।  

ঐ ক্লিনিকে সবসময়ই নাকি সবার বেতন দুই তিন মাস বকেয়া থাকে। অত‍্যন্ত নিম্ন মজুরিতে সবাইকে কাজ করতে হয়। ডাক্তার সাহেব বললেন উনাকে নাকি রেগুলার বেতনের অর্ধেক দেয়া হয়েছে। বেতন না পাওয়ার  কারণে সবাই খুব বিক্ষুব্ধ ও রুক্ষ মেজাজে থাকে।  

রোগীর সেবা ও প্রাপ‍্য সুযোগ সুবিধার দিকে তাই কেউ ভ্রুক্ষেপ করেনা। জানতে চাইলাম বেতন না পাওয়ার পরও সবাই কেন এখনো চাকরি ধরে রেখেছে? 


আরও পড়ুন:

পায়ের নিচে মাটি থাকলে বিএনপি রাজপথে নামতো: কাদের

টানা ৩ ম্যাচ হেরেও যেভাবে সেমিফাইনাল খেলতে পারে বাংলাদেশ!

পাটুরিয়ায় ফেরি উদ্ধারে হামজার সঙ্গে যোগ হল রুস্তম

তামিমের সামনেই বলছি এমন অনুষ্ঠান ওর জন্য ঝুঁকিপূর্ণ: মাশরাফি


উত্তর শুনে আরও চমকে গেলাম। বেতন না পেলেও এখানে ফ্রিতে থাকার ব‍্যবস্থা আছে। তাই নার্সরা রাতে থাকার জায়গা ঠিক রেখে অন‍্য ক্লিনিকে আরেক শিফটে চাকরি করে।  

আমি ভাবছি শ্রম শোষণ ও স্বল্প মজুরির ফাঁদ হতে শ্রমজীবী মানুষের মুক্তি কখন মিলবে। সাধারণ নাগরিকেরা আর কতকাল স্বাস্হ‍্য, শিক্ষা ও অন‍্যান‍্য নাগরিক সেবা হতে বঞ্চিত হবে? সদাশয় কর্তৃপক্ষ মাঝে মধ‍্যে একটু নড়চড় করলেও আমজনতা কিছুটা অন্তত: প্রতিকার পায়।

news24bd.tv নাজিম