ঘুমে বাড়ে স্ট্রোকের আশঙ্কা!
Breaking News
ঘুমে বাড়ে স্ট্রোকের আশঙ্কা!

ঘুমে বাড়ে স্ট্রোকের আশঙ্কা!

অনলাইন ডেস্ক

সুযোগ পেলেই একটু ঘুমিয়ে নেওয়ার অভ্যাস আমাদের অনেকেরই। একটু ঘুমাতে পারলেই যেন শান্তি। কিন্তু অনেকেই জানেন না, অতিরিক্ত ঘুম চরম বিপদের কারণ হতে পারে! সাম্প্রতিক গবেষণা বলছে, বেশি ঘুমালে স্ট্রোকসহ নানা রকম শারীরিক জটিলতা দেখা দিতে পারে।

যে কোনও প্রাপ্তবয়স্ক সুস্থ মানুষের প্রতিদিন ৮ থেকে ৯ ঘণ্টা ঘুম প্রয়োজন। ঠিকমতো ঘুম না হলে হজমশক্তি, স্মৃতিশক্তি, হৃদ্‌যন্ত্র এবং আরও নানা শারীরিক পক্রিয়ায় ব্যাঘাত ঘটে। সারাদিনের ক্লান্তি দূর করতে এবং ফুরফুরে মেজাজে কাজ করতে চাইলে দরকার নিয়মিত ঘুম। কিন্তু গবেষণায় দেখা গেছে যারা দিনে ৯ ঘণ্টার বেশি ঘুমান তাদের স্ট্রোক হওয়ার আশঙ্কা ৮৫ শতাংশ পর্যন্ত বেড়ে যাচ্ছে।

আরও পড়ুন:

আদালতে আবেদন করে সব রকমের বাজি নিষিদ্ধ করা হলো!

কাঠগড়ায় বিশেষ সময়ে মুশফিকের 'স্কুপ' খেলার প্রবণতা!

স্ট্রোক মস্তিষ্কের রক্তনালির একটি রোগ। সেই রক্তনালি ছিঁড়ে গেলে অথবা ব্লক হয়ে গেলে মস্তিষ্কের টিস্যুতে অক্সিজেন এবং পুষ্টি পৌছাতে বাধাপ্রাপ্ত হয়, যার ফলে হয় স্ট্রোক। অতিরিক্ত ঘুমের সঙ্গে স্ট্রোক হওয়ার সরাসরি কী ধরনের যোগ রয়েছে, তা এখনও স্পষ্ট নয় এই গবেষণাগুলিতে।

তবে দেখা গেছে, যারা বেশি ঘুমান তাদের শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়া বা স্থূলতার মতো সমস্যা দেখা দেয়। আবার অতিরিক্ত ঘুমের কারণে মানসিক অবসাদও পেয়ে বসতে পারে। এই সব সমস্যার কারণে স্ট্রোক হওয়ার আশঙ্কা বাড়ে।

news24bd.tv/এমি-জান্নাত