কয়েক সপ্তাহ পর কিছুটা স্থিতিশীল সবজি ও মুরগির বাজার

কয়েক সপ্তাহ পর কিছুটা স্থিতিশীল সবজি ও মুরগির বাজার

Other

কয়েক সপ্তাহ ধরে উর্ধ্বমুখী থাকার পর কিছুটা স্থিতিশীল সবজি ও মুরগির বাজার। বাজারে শীতকালীন আগাম সবজির দাম বেশি থাকলেও তার প্রভাবে দাম কমেছে অন্যান্য সব সবজির।  

ব্রয়লার মুরগির দাম কমেছে কেজিতে ১৫ টাকা আর সোনালী মুরগি বিক্রি হচ্ছে ৩০০ টাকা কেজিতে। সপ্তাহের ব্যবধানে লাফিয়ে বেড়েছে আটা, চিনি ও আলুর দাম।

 

সাধারণ ক্রেতারা বলছেন, সরকার ভর্তুকি দিয়ে তাদের কাছে পণ্য পৌঁছানোর ব্যবস্থা না করলে, এ বাজারে টিকে থাকা দায়।  

শুক্রবার ছুটির দিন থাকায় বাড়তি ভিড় রাজধানীর বাজার গুলোতে। দরজায় কড়া নাড়ছে শীতকাল তার প্রভাব পড়েছে সবজির বাজারে। উঠেছে আগাম যে সবজি তার দাম স্বভাবতই বেশি তবে এসব নতুন সবজি আসায় দাম কমেছে অন্য প্রায় সব সবজির।  

নতুন ফুলকপি বাধাকপি প্রতি পিস বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়। আর নতুন টমেটোর কেজি ১২০ টাকা। সপ্তাহের ব্যবধানে আলুর দামও বেড়েছে, শীতকালের সবজি পুরোপরি না নামলে সবজির দাম কমার সম্ভাবনা নেই, বলছেন বিক্রেতারা।

তবে এক সপ্তাহের ব্যবধানে কমেছে পেঁয়াজের দাম। বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা কেজিতে। স্থিতিশীল রয়েছে আদা ও রসুনের দামও।

গত কয়েক সপ্তাহ ধরে উর্ধমুখী ছিল ব্রয়লার মুরগির দাম। এ সপ্তাহে ব্রয়লার বিক্রি হচ্ছে ১৬০ টাকা, আর সোনালী মুরগি বিক্রি হচ্ছে ২৯০ থেকে ৩০০ টাকা কেজিতে। ডিমের ডজন এখন ১১৫ টাকা।

তবে তেল চিনি আটার মত নিত্যপণ্যের দাম বুদ্ধির প্রভাব পড়েছে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার উপর। এক সপ্তাহের ব্যবধানে লিটারপ্রতি তেলের দাম বেড়েছে ৭ টাকা পর্যন্ত। একই সাথে বেড়েছে খোলা তেল ও পাম ওয়েলেরও।


আরও পড়ুন:

পায়ের নিচে মাটি থাকলে বিএনপি রাজপথে নামতো: কাদের

টানা ৩ ম্যাচ হেরেও যেভাবে সেমিফাইনাল খেলতে পারে বাংলাদেশ!

পাটুরিয়ায় ফেরি উদ্ধারে হামজার সঙ্গে যোগ হল রুস্তম

তামিমের সামনেই বলছি এমন অনুষ্ঠান ওর জন্য ঝুঁকিপূর্ণ: মাশরাফি


নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর বাজারে উঠতে শুরু করেছে রুপালি ইলিশ। একই সাথে কেজিতে ৫০ থেকে ১০০টাকা দাম কমেছে অন্য মাছেরও।

চালের বাজার এই মুহূর্তে স্থিতিশীল আছে। তবে আগামী মাস থেকে চাল আমদানি বন্ধের সিদ্ধান্তের প্রভাব পড়বে বাজারে, বলছেন বিক্রেতারাই।

news24bd.tv নাজিম