ঘুমের ওষুধ খাবেন না যে পাঁচ কারণে

ঘুমের ওষুধ খাবেন না যে পাঁচ কারণে

অনলাইন ডেস্ক

ঘুমের সমস্যায় অনেকেই সবচেয়ে সহজতম পন্থাটি বেছে নেন, অর্থাৎ ঘুমের ওষুধ খান। এতে সহজেই ঘুম আসলেও নিয়মিত ঘুমের ওষুধ খাওয়ার অভ্যাসে কিছু দীর্ঘমেয়াদী সমস্যা দেখা দেয়। প্রথম প্রথম যে ওষুধ সহজে ঘুম পাড়িয়ে দেয়, ধীরে ধীরে সেটি আর কাজ করে না। তখন আরও বেশি মাত্রার ঘুমের ওষুধের দরকার হয়।

এক নজরে দেখে নেওয়া যাক নিয়মিত ঘুমের ওষুধ খাওয়ার ফলে কী হয়-

অবসাদ বাড়ে: নিয়মিত ঘুমের ওষুধ খেলে অবসাদের সমস্যাও বাড়তে পারে। যাদের ইতিমধ্যেই এই সমস্যা রয়েছে, তাঁরা যদি রোজ ঘুমের ওষুধ খান, তা হলে সেই সব হরমোনের ক্ষরণ বেড়ে যায়, যেগুলি অবসাদের জন্য দায়ী।

মস্তিষ্কে প্রভাব: এমনটিও দেখা গিয়েছে, যারা নিয়মিত ঘুমের ওষুধ খান, তাদের মস্তিষ্কের বিভিন্ন অংশে এই ওষুধের প্রভাব পড়ে। ফলে আচরণ বদলে যেতে পারে।

এমনকি কমে যেতে পারে বুদ্ধিও।

ফুসফুসের সমস্যা: রোজ ঘুমের ওষুধ খেলে ফুসফুসের ক্ষমতা কমতে থাকে। অল্প পরিশ্রমেই শ্বাসকষ্ট হয়। সিঁড়ি দিয়ে ওঠা বা বেশি হাঁটাহাঁটি করতে গেলেই সমস্যা হয়। সব মিলিয়ে কমতে থাকে ফুসফুসের ক্ষমতা।

অঙ্গের উপর প্রভাব: সম্প্রতি ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত একটি নিবন্ধে দাবি করা হয়েছে, রোজ ঘুমের ওষুধ খেলে আয়ু কমতে পারে। কারণ সার্বিক ভাবে গোটা শরীরের উপরেই এই ওষুধের প্রভাব পড়ে। তাতে সব অঙ্গেরই অল্পবিস্তর ক্ষতি হয়। ফলে আয়ু কমতে থাকে।

ক্যানসারের আশঙ্কা: নিয়মিত ঘুমের ওষুধ খেলে সার্বিক ভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে। তা ছাড়া মানসিক চাপ বাড়িয়ে দেওয়ার হরমোনগুলির ক্ষরণও বাড়ে। তাতে ক্যানসারের মতো অসুখের আশঙ্কাও বেড়ে যায়।

আরও পড়ুন:

ছেলের জন্য মনোরোগ বিশেষজ্ঞ দেখছেন শাহরুখ


news24bd.tv/ নকিব