লালন সাঁইয়ের মাজার ভবনের বিভিন্ন স্থানে ফাটল
লালন সাঁইয়ের মাজার ভবনের বিভিন্ন স্থানে ফাটল

লালন সাঁইয়ের মাজার ভবনের বিভিন্ন স্থানে ফাটল

Other

বাউল সম্রাট ফকির লালন সাঁইয়ের মূল মাজার ভবনের বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। খসে পড়ছে পলেস্তারা। উদ্বিগ্ন বাউল-ফকিররা দুর্ঘটনার আশঙ্কা করছেন। তাদের দাবির প্রেক্ষিতে প্রশাসন দ্রুত ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে।

 

১৩১ বছর আগে মরমী সাধক ফকির লালন সাঁই দেহত্যাগ করলে তাকে কুষ্টিয়ার ছেঁউড়িয়ার এই আখড়াবাড়িতেই সমাহিত করা হয়। এরপর থেকে তার সমাধিস্থলে শ্রদ্ধা নিবেদন করেন ভক্ত-অনুসারীরা। ৫৮ বছর আগে জেলা পরিষদের অর্থায়নে নির্মাণ করা হয় এই মাজার। কিন্তু দীর্ঘদিন সংস্কার না করায় এই ভবনের বিভিন্ন জায়গায় ফাটল ধরেছে, খসে পড়ছে পলেস্তরা।  

news24bd.tv

মূল মাজারের পিলারে ফাটল দেখা দিয়েছে। মূল মাজারের উত্তর ও পূর্বপাশের অংশের পিলারে এ ফাটল দেখা গেছে। কোথাও কোথাও খসে পড়ছে পলেস্তারা। এদিকে ফাটলের এ চিত্র দেখা দেওয়ায় বড়সড় দুর্ঘটনা ঘটার আগেই তা দ্রুত মেরামতের দাবি জানিয়েছেন লালন ভক্ত ও অনুসারীরা।

লালন ভক্ত ও অনুসারীরা বলছে,দেশে করোনা পরিস্থিতি থাকায় লালন সাঁইয়ের আখড়াবাড়িতে প্রায় দুইবছর কোনো অনুষ্ঠান ছিল না। তাই মূল মাজারের ফাটল ও পলেস্তারা খসে পড়ার চিত্র সামনে আসেনি।
 
দীর্ঘদিন ধরে হয়নি সংস্কার কাজও। বড়সড় দুর্ঘটনা ঘটার আগেই তা দ্রুত মেরামতের দাবি জানাচ্ছি। এতে বিষয়টি লালন একাডেমি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

আরও পড়ুন:


ফাঁকা বাড়িতে একা পেয়ে জোরপূর্বক স্কুলছাত্রীকে ধর্ষণ

অন্তঃসত্ত্বা স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন

ধারালো অস্ত্র দিয়ে প্রেমিককে কুপিয়েছে সাবেক প্রেমিকা

বাকপ্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ১


মাজারের খাদেম ফকির মোহাম্মদ আলী শাহ বলেন, যেকোনো সময় ভেঙে পড়তে পারে এ মাজারটি। প্রায় ১৫দিন আগে কর্মকর্তারা এসে দেখে গেছেন ফাটলের এ চিত্র। দ্রুত সময়ের মধ্যে সংস্কার কাজ করার দাবি করছি। এটি শুধু আমার দাবি নয়, পুরো পৃথিবীর লালন ভক্ত ও অনুসারীদের দাবি এটি।  

লালন একাডেমির সভাপতি ও কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, বিষয়টি তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।

উলে­খ্য, লালনের মূল মাজার ভারতের আজমির শরীফ অনুকরণে ১৯৬৩ সালে জেলা পরিষদের অর্থায়নে এবং স্থানীয়দের সহযোগিতায় মাজারের নির্মাণকাজ করা হয়। মরমী সাধক ফকির লালন সাঁইয়ের ১৩১ তম তিরোধান দিবস আজ।

করোনার কারণ দেখিয়ে এবারও বাউল মেলার আয়োজন বাতিল করেছে জেলা প্রশাসন। তবে, কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় আখড়াবাড়ি খোলা থাকায় জড়ো হয়েছেন সাধু-বাউল-ফকিররা। প্রথা অনুযায়ী তারা ভক্তি-শ্রদ্ধা নিবেদন করেছেন সাইঁজির চরণে।  

news24bd.tv/ কামরুল 

;