যে রাজা, তারও সীমাবদ্ধতা আছে
যে রাজা, তারও সীমাবদ্ধতা আছে

যে রাজা, তারও সীমাবদ্ধতা আছে

Other

আমাদের মতো সমাজে বেশিরভাগ তরুণদেরই অনেক সীমাবদ্ধতা থাকে। কারো পরিবার নেই। কারো পরিবারে টাকা নেই। কারো পরিবারে শিক্ষা নেই।

কারো পরিবারে শান্তি নেই। কারো পরিবারে গাইড নেই। কিন্তু এই সীমাবদ্ধতায় হাত-পা গুঁটিয়ে বসে থাকলে হয় না। পিপাসা বাড়াতে হয়। জয়ের পিপাসা। এগিয়ে যাওয়ার পিপাসা। বড়ো হওয়ার পিপাসা। স্বপ্ন জয়ের পিপাসা।  

তীব্র পিপাসায় মানুষ আঁজলা করেও পানি খায়। দামী গ্লাস খুঁজে না। যার ভিতর পিপাসা আছে সে সীমাবদ্ধতাকে খুঁজে না। সে খুঁজে সম্ভাবনা।  

মার্টিন লুথার কিং বলেছেন—We must accept finite disappointment, but we must never lose infinite hope. আশার সীমাহীন আকাশে হতাশারা হোক সীমাবদ্ধ! জীবনে সীমাবদ্ধতা অনেক কিন্ত সম্ভাবনা তারচেয়ে বহুগুণ বেশি।  

কনফুসিয়াস বলেছেন—অপারজিত থাকাই জীবনের গৌরব নয়, বরং প্রতিবার পরাজিত হয়ে ঘুরে দাঁড়ানোই গৌরব। Our greatest glory is not in never falling, but in rising every time we fall.

আরও পড়ুন:

ঘুষ নিয়ে চশমা ফিরিয়ে দিল বানর, ভিডিও ভাইরাল

প্রাণ গেল ভাই-বোনসহ একই পরিবারের চার শিশুর!

জান্নাতে যাওয়ার সহজ নেক আমল 


রাতের বিস্তীর্ণ আকাশে কেউ যখন দেখে শুধু অন্ধকার, কেউ কেউ খোঁজে মিটমিটে তারা—হোক সে ক্ষীণ আলো।

মানব জীবন সীমাবদ্ধতা ছাড়া হয় না। যে রাজা, তারও সীমাবদ্ধতা আছে। যে ভিখারী প্রজা, তারও আছে সীমাবদ্ধতা। শুধুমাত্র তৃষ্ণার্তরাই সীমাবদ্ধতার কণ্টকাকীর্ণ পথে খুঁজে পায় সম্ভাবনার বর্ণীল পাপড়ির শোভা। সুতরাং তৃষ্ণা বাড়াও। স্বপ্ন জয়ের তৃষা।  

লেখাটি রউফুল আলম ​-এর ফেসবুক থেকে নেওয়া (সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv/আলী

;