জয়ের আশা জাগিয়েও ইংলিশ পরীক্ষায় ফেল শ্রীলঙ্কা
জয়ের আশা জাগিয়েও ইংলিশ পরীক্ষায় ফেল শ্রীলঙ্কা

জয়ের আশা জাগিয়েও ইংলিশ পরীক্ষায় ফেল শ্রীলঙ্কা

নিজস্ব প্রতিবেদক

ইংল্যান্ডের ছুড়ে দেয়া ১৬৩ রানের জয়ে লক্ষ্য খেলতে নেমে নিয়মিত উইকেট হারাতে তাকে শ্রীলঙ্কা। খেলার শেষের দিকে ইংল্যান্ডের অসাধারণ ফ্লিডিং এ  একে এক ক্যাচ বন্দী হন লংকান সবশেষ ৫ ব্যাটসম্যান।   আর এতেই জয়ের আশা জাগিয়েও ২৬রানের পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয় শ্রীলঙ্কাকে।   ১ ওভার বাকি থাকতেই সবকটি উইকেট হারিয়ে  ১৩৭ রানে অলআউট হয়েছে শ্রীলঙ্কা।

 

এই জয়ের মধ্যে দিয়ে চলমান বিশ্বকাপে টানা চতুর্থ জয় তুলে নিলো ইংল্যান্ড। জস বাটলারের শতকে ভর করে আগে ব্যাট করে ইংল্যান্ড সংগ্রহ ১৬৩ রান। রশিদ-জর্ডানদের নিয়ন্ত্রিত বোলিংয়ে শ্রীলঙ্কা থামে ১৩৭ রানে। ইংল্যান্ডের এই জয়ে টিকে রইলো বাংলাদেশে সেমিফাইনাল খেলার আশা।  ৩ ওভারে ১৫ রান খরচ করে মঈন পান দুইটি উইকেট। ৪ ওভারে ২৪ রানের বিনিময়ে ক্রিস জর্ডানও দুইটি উইকেট নেন।  

এর আগে টস জিতে ইংলিশদের প্রথমে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় শ্রীলঙ্কা ক্রিকেট দল। শুরুতে ব্যাটিং বিপাকে পড়ে জেসন রয়ের দল। ১.২ ওভারে দলীয় ১৩ রানে লঙ্কান লেগ স্পিনার ওয়ানেন্দু হাসারঙ্গার লেগ স্পিনে সাজঘরে ফেরেন জেসন রয়। ৩৫ রানের মধ্যেই জেসন রয়, ডেভিড মালান ও জনি বেয়ারস্টোকে হারায় ইংল্যান্ড। তারপর বাটলারের সাথে জুটি বেঁধে দলের হাল ধরেন মরগান। অধিনায়ক মরগান রানে ফেরার দিনে করেন ৩৬ বলে ৪০ রান।

উদ্বোধনী ব্যাটসম্যান বাটলারের ইনিংসের শেষ পর্যন্ত ব্যাটিং করেন। ৪৫ বলে প্রথম অর্ধশতক পূরণ করেন এই ডানহাতি ব্যাটসম্যান। ইনিংসের শেষ বল ও নিজের ৬৭তম বলে তিন অঙ্ক স্পর্শ করেন তিনি। অর্থাৎ শেষের অর্ধশতকটি মাত্র ২২ বলে হাঁকিয়েন বাটলার।

ইনিংসের শেষ বলে ছক্কা হাঁকিয়ে শতক পূরণ করেন এই ইংলিশ ব্যাটসম্যান। তিনি অপরাজিত থাকেন ৬৭ বলে ১০১ রানে। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এটিই বাটলারের প্রথম অর্ধশতক। দলের বিপদের সময়ে হাঁকানো এই শতকের পথে তার উইলো থেকে আসে ৬টি করে চার ও ছক্কা।

বাটলারের শতকের সুবাদে নির্ধারিত ২০ ওভারে ইংল্যান্ড সংগ্রহ করেছে ৪ উইকেটের বিনিময়ে ১৬৩ রান। বাটলার ও মরগান গড়েছিলেন ১১২ রানের জুটি। শ্রীলঙ্কার পক্ষে ওয়ানিন্দু হাসারাঙ্গা তিনটি উইকেট শিকার করেন।

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড ১৬৩/৪ (২০ ওভার)
বাটলার ১০১*, মরগান ৪০;
হাসারাঙ্গা ৩/২১।

শ্রীলঙ্কা১৩৭/১০ (১৯ ওভার)
হাসারাঙ্গা ৩৪, রাজাপক্ষে ২৬, শানাকা ২৬;
মঈন ২/১৫, রশিদ ২/১৯, জর্ডান ২/২৪;

ইংল্যান্ড ২৬ রানে জয়ী

news24bd.tv/আলী

;