স্কটল্যান্ডে জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রীর চার প্রস্তাব

স্কটল্যান্ডে জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রীর চার প্রস্তাব

Other

স্কটল্যান্ডের গ্লাসগোয় ২৬তম জাতিসংঘ জলবায়ু সম্মেলনে চারটি প্রস্তাব সম্মেলনে উত্থাপন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্ব অভিবাসন সমস্যাসহ কার্বন নির্গমন কমিয়ে আনার জাতীয় মাত্রা নির্ধারণের জন্য উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত দেশগুলোর জোট সিভিএফের চেয়ারপারসন হিসেবেও এই সম্মেলনে প্রতিনিধিত্ব করছেন তুলে ধরেছেন তার জোরালো বক্তব্য।  

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব রোধে শেষবারের মতো সবচেয়ে আশাপ্রদ সম্মেলন হিসেবে দেখা হচ্ছে এবারের আইয়োজনকে।

গতকাল সোমবার স্কটল্যান্ডের গ্লাসগোয় ২৬তম জাতিসংঘ জলবায়ু সম্মেলনে মূল অধিবেশনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ও আয়োজক দেশ হিসেবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনও মূল অধিবেশনে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।   

২০০ দেশের রাষ্ট্রনায়ক প্রতিনিধিদের উপস্থিতিতে গ্লাসগো সম্মেলনে প্যারিস সম্মেলনের কথা উন্নত দেশগুলোকে মনে করিয়ে দেন শেখ হাসিনা। তুলে ধরেন চারটি প্রস্তাব।

কার্বন নির্গমন কমাতে বাংলাদেশের নানা পরিকল্পনা জলবায়ু সম্মেলনে উপস্থাপন করেন।  

২০০৯ সালে বাংলাদেশ ক্লাইমেট চেইঞ্জ ট্রাস্ট ফান্ড প্রতিষ্ঠার কথাও বলেন শেখ হাসিনা। মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা বাস্তবায়নের বিষয়টি তুলে ধরেন।     এনডিসি হালনাগাদ করার পাশাপাশি ১০টি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বাতিল  এবং ২০৪১ সালের মধ্যে নবায়নযোগ্য উৎস থেকে  ৪০ শতাংশ জোগানের পরিকল্পনার কথা জানান।  

আরও পড়ুন:

স্কুলছাত্রীকে আটকে রেখে রাতভর ধর্ষণ, হাসপাতালে ভর্তি

চাঞ্চল্যকর ৪ খুন, দুই দিন আগে হয় খুনের পরিকল্পনা


জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত দেশগুলোর জোট সিভিএফের চেয়ারপারসন হিসেবেও এই সম্মেলনে প্রতিনিধিত্ব করছেন জননেত্রী শেখ হাসিনা। জলবায়ু ক্ষতি কাটাতে উন্নত দেশগুলোর ১০০ কোটি ডলার তহবিল গঠন এবং রোহিঙ্গা সংকট নিয়েও কথা বলেন। অভিযোজন ও প্রশমনে আধাআধি বরাদ্দের প্রস্তাব দেন শেখ হাসিনা।  

news24bd.tv রিমু