ব্যবসায় টাকা নয়, দরকার আইডিয়া যা জেফ বোজেসের ছিলো
ব্যবসায় টাকা নয়, দরকার আইডিয়া যা জেফ বোজেসের ছিলো

ব্যবসায় টাকা নয়, দরকার আইডিয়া যা জেফ বোজেসের ছিলো

Other

এই অবিশ্বাস্য ছবিটা আমাজনের প্রথম অফিসের। যদিও শোনা কথায় জানা, জেফ বোজেস আমাজন শুরু করেন তার বেডরুম থেকেই।

এনিওয়ে, এখানে কম্পিউটারের সামনে বসে আছেন আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বোজোস। যার বর্তমান সম্পদের পরিমাণ এখন প্রায় ১৮ হাজার ৪০০ কোটি ডলার।

 

যিনি ২০১৭ সাল থেকে  কিছুদিন আগ পর্যন্ত বিশ্বের সেরা ধনীদের তালিকায় প্রথম স্থানে ছিলেন। বর্তমানে আছেন, ইলন মাস্ক যার সম্পদের পরিমান ১৮ হাজার ৫০০ কোটি ডলার।  

আমাজন ছিলো একটা পুরোনো বই বিক্রির দোকান। সেই আমাজন আজকে বিশাল বানিজ্যিক প্রতিষ্ঠান। আমাজনে যা বিক্রি হয় তার খুব সামান্যই আমাজনের নিজস্ব প্রোডাক্ট। তবে,আমাজনের নিজস্ব ক্যাপিটাল ছিলো আইডিয়া। যেই আইডিয়া এমন একটা প্লাটফর্ম উপহার দিয়েছে যা অনলাইনে সবকিছুই সহজে আর নিরাপদে কেনা যাবে।

news24bd.tv

এমাজন ছাড়াও জেফ বেজোসের আয়ের উৎসের মধ্যে রয়েছে তার আরো দুইটি প্রতিষ্ঠান “ব্লু অরিজিন” এবং “দ্যা ওয়াশিংটন পোস্ট”। জেফ এর আয়ের শুরুটা  হয়েছে অনলাইন শপিং সাইট থেকে।  

আরও পড়ুন:


শুধু হোয়াটসঅ্যাপ চ্যাটে প্রমাণ হয় না আরিয়ানদের মাদক দিতেন অর্চিত

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট: প্রতিদিন ৬০ হাজার কর্মঘণ্টা অপচয়

উপ-নির্বাচন: সিরাজগঞ্জ-৬ আসনে ভোটগ্রহণ চলছে

সড়ক দুর্ঘটনায় ‘সম্ভাবনাময়ী’ দুই মডেলের মৃত্যু

জেফ বোজোসের শুরুর ক্যাপিটাল ছিলো এক লাখ ডলার, যা বাংলাদেশি টাকায় ৮০ থেকে নব্বই লাখ টাকার মতো। আর জেফ বোজেস কিন্তু কিউবান। ফিদেল ক্যাস্ট্রো ক্ষমতায় আসার পরে তিনি আমেরিকায় পালিয়ে আসেন।  

ব্যবসায় টাকা নয়, দরকার আইডিয়া যা জেফ বোজেসের ছিলো। সব সফল ব্যবসায়ীরই সেটা থাকে।

লেখাটি শান্তা আনোয়ার -এর ফেসবুক থেকে সংগৃহীত ( লেখাটির আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv নাজিম