ইসলামপুরে যমুনা নদীতে ভাঙন, বসত বাড়ি বিলীন হওয়ার আশঙ্কা

ইসলামপুরে যমুনা নদীতে ভাঙন, বসত বাড়ি বিলীন হওয়ার আশঙ্কা

Other

জামালপুরের ইসলামপুরে যমুনা নদীতে দেখা দিয়েছে ভাঙন। হঠাৎ যমুনার বাম তীরে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ৯০ মিটার অংশ ধসে পড়েছে। ভাঙন অব্যাহত থাকলে ফসলি জমি ও বসত বাড়ি বিলীন হতে পারে বলে আশঙ্কা স্থানীয়দের। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা বলছেন ভাঙন রোধে ব্যবস্থা নেয়া হয়েছে।

জামালপুরের যমুনা নদী খুবই ভাঙন প্রবণ একটি নদী। তবে ভাঙন দেখা দিলে তা আতঙ্কে পরিণত হয় স্থানীয়দের মাঝে। সম্প্রতি ইসলামপুর উপজেলার কুলকান্দি ইউনিয়নের মাঝিপাড়া এলাকায় যমুনা নদীর বাম তীরে বন্যা নিয়ন্ত্রণ বাঁধে দেখা দিয়েছে আকস্মিক ভাঙন। নদীর এই অংশে গত বছর তীর রক্ষায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ করা হয়।

আরও পড়ুন


ব্যঙ্গ করে ডাকত শিক্ষক, প্রতিবাদ করায় ১০ হাফেজকে বেধড়ক পিটুনি

দ্বিতীয় স্বামীকে নিয়ে ওমরাহ হজ করতে যাচ্ছেন মাহি

কুষ্টিয়ায় একসঙ্গে ৫ সন্তানের জন্ম

ঝিনাইদহে অস্ত্র ও গুলিসহ সাবেক ছাত্রলীগ নেতা আটক


গত এক সপ্তাহের ভাঙনে ৯০ মিটার অংশের বাঁধ হুমকির মুখে পড়েছে। বর্ষা মৌসুমে স্বাভাবিকভাবে ভাঙন দেখা দিলেও অসময়ের ভাঙনে আতঙ্ক ছড়িয়ে পরেছে স্থানীয়দের মাঝে। ভাঙন অব্যাহত থাকলে হুমকিতে পরবে ফসলি জমি, বসত বাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠান। নদী থেকে অপরিকল্পিতভাবে ও অবৈধ বালু উত্তোলনের জন্যও ভাঙন সৃষ্টি হয়েছে। পানির তোড়ে ইতিমধ্যে বাঁধের ব্লক ধসে মাটি বেরিয়ে আসছে। আতঙ্কে দিন পার করা স্থানীয়রা দ্রুত ভাঙন প্রতিরোধে ব্যবস্থা নেয়ার দাবী জানান।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু সাঈদ জানান, বাঁধের ৯০ মিটার অংশে ভাঙন প্রতিরোধে ১০ হাজার জিও ব্যাগ ফেলা হবে  ইতিমধ্যে ৬ হাজার জিও ব্যাগ ফেলা হয়েছে।

news24bd.tv এসএম