বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত দুটোই বেড়েছে

অনলাইন ডেস্ক

বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত দুটোই বেড়েছে

মহামারী করোনা ভাইরাসে গেলো ২৪ ঘণ্টায় সারা বিশ্বে প্রায় সাড়ে ৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় পৌনে ৪ লাখ।

বুধবার (৩ নভেম্বর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ হাজার ৪৭৩ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে দেড় হাজারের বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫০ লাখ ২৭ হাজার ৭৯৩ জনে।

আরও পড়ুন:


আজ জেল হত্যা দিবস

‘নৌকায় ভোট না দিলে মসজিদে নামাজ পড়তে দিবো না’

মিজানুর রহমান আজহারীকে ব্রিটেনে নিষিদ্ধ করতে সংসদে প্রস্তাব

দর্শকদের হুমকিতে দিশেহারা ভারতীয় ক্রিকেটাররা


একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬৮ হাজার ৪১৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে ৩৫ হাজারের বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ কোটি ৮২ লাখ ৪৪ হাজার ৮৮৭ জনে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ইউরোপে ছড়িয়ে পড়ছে ভয়ঙ্কর হয়ে ওঠা 'ওমিক্রন'

অনলাইন ডেস্ক

ইউরোপে ছড়িয়ে পড়ছে ভয়ঙ্কর হয়ে ওঠা 'ওমিক্রন'

কোভিড প্রতিরোধে ভ্যাকসিন গ্রহণ (ছবি- দ্য গার্ডিয়ান)

যুক্তরাজ্যের পর করোনাভাইরাসের নতুন ধরণ ওমিক্রন শনাক্ত হয়েছে ইউরোপের দেশ জার্মানি ও ইতালিতেও। খবর আলজাজিরার।

জার্মানির আঞ্চলিক স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির বাভারিয়া রাজ্যে করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত দুজনকে পাওয়া গেছে। তারা গত ২৪ নভেম্বর মিউনিখ বিমানবন্দর দিয়ে দক্ষিণ আফ্রিকা থেকে এসেছেন।

এছাড়া ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আলজাজিরা জানায়, দেশটির মিলানে ওমিক্রনে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। তিনি মোজাম্বিক থেকে সম্প্রতি ইতালিতে এসেছেন।

অন্যদিকে চেক রিপাবলিকের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, আক্রান্ত একজনকে তারা সন্দেহ করছে, যিনি ওমিক্রনে সংক্রমিত হয়ে থাকতে পারেন। তিনি নামিবিয়া থেকে সময় কাটিয়ে সবে দেশে ফিরেছেন।

এই ভাইরাসটির বৈচিত্র্যের এলাকা হিসেবে দক্ষিণ আফ্রিকাকে চিহ্নিত করেছে জার্মানি। আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ করেছে দেশটি।

এর আগে গত শনিবার যুক্তরাজ্যে এই ভ্যারিয়েন্টে আক্রান্ত দুইজনের খবর জানান দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ।

জাতিসংঘের হেলথ এজেন্সি ওমিক্রনকে ‘উদ্বেগের ধরন’ বলে উল্লেখ করেছে। ইউরোপের বিভিন্ন দেশ এরই মধ্যে আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশগুলোর সঙ্গে আপাতত যোগাযোগ বন্ধ করেছে এবং ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে। 

আরও পড়ুন:

বুয়েটের ছাত্র আবরার হত্যা মামলার রায় আজ


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

যুক্তরাজ্যে আবারও বিধিনিষেধ

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে আবারও বিধিনিষেধ

বরিস জনসন

যুক্তরাজ্যে দুই জনের শরীরে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়্যান্ট ওমিক্রন শনাক্ত হওয়ায় আবারও করোনাভাইরাস বিধিনিষেধ জারি করেছে দেশটির সরকার। এছাড়া দেশটিতে প্রবেশে পিসিআর টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে।

এছাড়া মাস্ক ছাড়া শপিংমল ও গণপরিবহণে যাতায়াত না করারও নির্দেশনা রয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন খুব দ্রুত ছড়ায় আর দুই ডোজ ভ্যাকসিন নেয়া ব্যক্তিরাও এ ভ্যারিয়েন্টে আক্রান্ত হতে পারে। আমাদের বিজ্ঞানীরা এটা সম্পর্কে আরও জানার চেষ্টা করছে।

তবে এখনই দেশটিতে ভ্রমণ বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়নি। তিনি বলেন, কিন্তু ব্রিটেনে প্রবেশ করতে চাইলে অবশ্যই পিসিআর টেস্ট করাতে হবে এবং নেগেটিভ ফলাফল না আসা পর্যন্ত সেলফ আইসোলেশনে থাকতে হবে।

আরও পড়ুন:

বুয়েটের ছাত্র আবরার হত্যা মামলার রায় আজ


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

তামিলনাড়ুতে ট্রেনের ধাক্কায় একসঙ্গে ৩ হাতির মৃত্যু

অনলাইন ডেস্ক

তামিলনাড়ুতে ট্রেনের ধাক্কায় একসঙ্গে ৩ হাতির মৃত্যু

ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যু

ভারতের তামিলনাড়ুতে ট্রেনের ধাক্কায় একসঙ্গে তিনটি হাতির মৃত্যু হয়েছে। মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে তামিলনাড়ুর নাভাক্কারাই এলাকায়।

শনিবার (২৭ নভেম্বর) ভারতীয় সংবাদ মাধ্যম দ্য হিন্দু এ খবর জানিয়েছে।  

খবরে বলা হয়, শুক্রবার রাতে তামিলনাড়ুর নাভাক্কারাই এলাকায় দুই শাবককে নিয়ে রেললাইন পার হওয়ার চেষ্টা করছিল একটি স্ত্রী হাতি। ওই সময় দ্রুতগতিতে থাকায় বেঙ্গালুরু-চেন্নাই এক্সপ্রেস ট্রেন থামানো সম্ভব হয়নি। ফলে ট্রেনটি সরাসরি তিনটি হাতিকে ধাক্কা মারে। মুহূর্তেই একসঙ্গে তিনটি হাতির মৃত্যু হয়।

আরও পড়ুন:


দ. আফ্রিকার করোনার নতুন ধরন খুবই ভয়ঙ্কর : স্বাস্থ্যমন্ত্রী

একই ইউপিতে বাবা-ছেলে ও আপন দুই ভাই চেয়ারম্যান প্রার্থী!

বেগম জিয়ার জন্য আলাদা আইন করার সুযোগ নেই: হানিফ


খবর পেয়ে রেল ও বন দপ্তরের কর্মকর্তারা ঘটনাস্থলে যান। হাতি তিনটির মরদেহ উদ্ধার করা হয়। মরদেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। তবে এ ঘটনায় ওই এলাকায় শোরগোল পড়ে গেছে। ট্রেন দুর্ঘটনায় মৃত্যু হয়েছে কি-না, তা খতিয়ে দেখা হচ্ছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

নিজের ২ সন্তানকে মেরে পুলিশসহ ৫ জনকে খুন

অনলাইন ডেস্ক

নিজের ২ সন্তানকে মেরে পুলিশসহ ৫ জনকে খুন

নিজের দুই শিশুসন্তান-সহ পাঁচ জনকে ধারাল অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করলেন এক ব্যক্তি। গতকাল শুক্রবার রাতে ভারতের ত্রিপুরার খোয়াই জেলার এই ঘটনা ঘটে। নিহতদের মধ্যে এক পুলিশ কর্মকর্তাও রয়েছেন। এই ঘটনায় বেশ কয়েক জন আহতও হয়েছে। অভিযুক্ত ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

আনন্দবাজার সূত্রে জানা যায়, পুলিশ সূত্রের খবর অনুযায়ী উত্তর রামচন্দ্রঘাট এলাকার শেওড়াতুলির বাসিন্দা, পেশায় রাজমিস্ত্রি প্রদীপ দেবরায় মানসিক সমস্যার কারণেই এমন ঘটনা ঘটিয়েছেন। প্রথমে বাড়িতে নিজের দুই শিশুসন্তানকে কুপিয়ে খুন করেন তিনি। এর পর স্ত্রীর ওপর চড়াও হন। কিন্তু তার স্ত্রী কোনোরকমে পালিয়ে প্রাণে বাঁচেন। এর পর প্রদীপ রাস্তায় বেরিয়ে এক অটোচালককে খুন করেন। ধারাল অস্ত্র দিয়ে আহত করেন আরও কয়েক জনকে।

আরও পড়ুন

বিশ্বকাপে প্রথমবারের মতো জায়গা করে নিলো দেশের মেয়েরা

করোনার নতুন ধরনের নাম ওমিক্রন

বেগম জিয়ার জন্য আলাদা আইন করার সুযোগ নেই: হানিফ 

ঘটনার খবর পেয়ে খোয়াই থানার সাব ইনস্পেক্টর সত্যজিৎ মল্লিক কয়েক জন পুলিশকর্মীকে নিয়ে ঘটনাস্থলে যান। প্রদীপকে থামাতে গেলে হঠাৎ সত্যজিৎকে আক্রমণ করেন তিনি। ঘটনাস্থলেই সত্যজিতের মৃত্যু হয়। পরে পুলিশকর্মীরা অভিযুক্তকে ধরে ফেলে। ঘটনার প্রত্যক্ষদর্শী ত্রিপুরা স্টেট রাইফেলসের এক কর্মী জানান, তারা কিছু বুঝে ওঠার আগেই প্রদীপ আচমকা সত্যজিতের গলায় ধারাল অস্ত্রটি দিয়ে আঘাত করেন।

 news24bd.tv/এমি-জান্নাত  

পরবর্তী খবর

ভয়াবহ হয়ে উঠছে লা পালমার অগ্নুৎপাত

অনলাইন ডেস্ক

ভয়াবহ হয়ে উঠছে লা পালমার অগ্নুৎপাত

স্পেনের লা পালমা দ্বীপে আগ্নেয়গিরির লাভা উদগিরণ ভয়াবহ রূপ ধারণ করেছে।

স্থানীয় সময় শুক্রবার উত্তপ্ত লাভা থেকে সৃষ্ট কালো ধোঁয়া, ছাই ও বিষাক্ত গ্যাসে ছেঁয়ে যায় আশপাশের এলাকা। গত সেপ্টেম্বরে থেকে প্রায় তিন মাস ধরে দ্বীপটিতে অব্যহত রয়েছে লাভার উদগিরণ।

এতে উদ্বেগ প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। খুব তাড়াতাড়ি লাভার উদগিরণ বন্ধ হবে না বলে আশঙ্কা করছে তারা। বরং আরও ভয়ংকর রূপ ধারণ করছে আগ্নেয়গিরি। লাভার স্রোতের প্রকোপে এখন পর্যন্ত অঞ্চলটির প্রায় এক হাজার হেক্টর কৃষিজমি ক্ষতিগ্রস্ত হয়েছে। সাত হাজারের বেশি মানুষ বাসস্থান হারিয়েছে। ধ্বংস হয়েছে দুই হাজারের বেশি ভবন।

পুড়ে গেছে শত শত বাড়িঘর, স্থাপনা । জীবন বাঁচাতে অঞ্চলটি ছাড়তে বাধ্য হয়েছে স্থানীয় বাসিন্দারা। বিশ্লেষকরা বলছেন, লাভা, দূষিত কণা ও ছাইয়ের কারণে লা পালমা দ্বীপের যে ভূপ্রাকৃতিক পরিবর্তন হচ্ছে, অগ্ন্যুৎপাত থেমে গেলেও দীর্ঘদিন এর নেতিবাচক প্রভাব থেকে যাবে।

আরও পড়ুন

বিশ্বকাপে প্রথমবারের মতো জায়গা করে নিলো দেশের মেয়েরা

করোনার নতুন ধরনের নাম ওমিক্রন

বেগম জিয়ার জন্য আলাদা আইন করার সুযোগ নেই: হানিফ 

এদিকে আগুনের তীব্রতা এতোই বেশি যে, আটলান্টিক মহাসাগরের কাছাকাছি ২০ হাজার একরের বেশি এলাকাজুড়ে জারি করা হয়েছে বিশেষ সতর্কতা। শুধু নিরাপত্তা বাহিনীর সদস্য ও গবেষক ছাড়া অন্যদের ওই অঞ্চলে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

ক্ষতিগ্রস্ত এলাকা থেকে স্থানীয়দের নিরাপদে সরিয়ে নিতে জোর চেষ্টা চালাচ্ছে স্থানীয় কর্তৃপক্ষ। তবে তাদেরকেও পরিস্থিতি নিয়ন্ত্রণে হিমশিম খেতে হচ্ছে। এখন পর্যন্ত আগ্নেয়গিরি থেকে নির্গত লাভা ৬০০ হেক্টর অঞ্চলে ছড়িয়েছে।

 news24bd.tv/এমি-জান্নাত    

পরবর্তী খবর