বিশ্বের প্রথম উড়ন্ত জাদুঘর, দেখতে হবে বিমানে চড়ে!
বিশ্বের প্রথম উড়ন্ত জাদুঘর, দেখতে হবে বিমানে চড়ে!

বিশ্বের প্রথম উড়ন্ত জাদুঘর, দেখতে হবে বিমানে চড়ে!

অনলাইন ডেস্ক

আগামীকাল বৃহস্পতিবার চালু হতে যাচ্ছে বিশ্বের প্রথম উড়ন্ত জাদুঘর। এই ‘উড়ন্ত জাদুঘর’ রয়াল কমিশন ফর আলউলা এবং সৌদি আরবের রাষ্ট্রীয় পতাকাবাহী সৌদিয়া এয়ারলাইনসের একটি যৌথ সহযোগিতামূলক প্রকল্প। এ বিষয়ে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, 'এ ধরনের জাদুঘর বিশ্বে এই প্রথম'।  

গতকাল মঙ্গলবার আরব নিউজ এক প্রতিবেদনে জানায়, প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমে আলউলায় আবিষ্কৃত নিদর্শনগুলোর প্রতিরূপ বা রেপ্লিকার সংগ্রহ প্রদর্শিত হবে এই জাদুঘরে।

বিমানে চড়ে এই জাদুঘরের প্রত্নতাত্ত্বিক নিদর্শন পরিদর্শন করতে হবে।

সৌদি আরবের রাজধানী রিয়াদ ও দেশটির প্রাচীন শহর আলউলার মধ্যে প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো দেখতে পারবেন দর্শনার্থীরা। এছাড়া জাদুঘর পরিদর্শনের জন্য বিমানে ওঠা যাত্রীরা  চলতি বছর মুক্তি পাওয়া ‘আর্কিটেক্টস অব এনসিয়েন্ট অ্যারাবিয়া’ নামের ডিসকভারি চ্যানেলের তথ্যচিত্রও দেখতে পাবেন।  

আরও পড়ুন:


টিকটকার অপু ভাইসহ ৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ

মাদরাসা শিক্ষকের হাতুড়িপেটায় আহত ১০ ছাত্র

মিজানুর রহমান আজহারীকে ব্রিটেনে নিষিদ্ধ করতে সংসদে প্রস্তাব


কমিশনের প্রত্নতত্ত্ব ও সাংস্কৃতিক ঐতিহ্য গবেষণার পরিচালক রেবেকা বলেন, ‘আলউলা আরব উপদ্বীপের একটি লুকানো রত্ন এবং আমরা ধীরে ধীরে এর রহস্য আবিষ্কার করছি। ’ 

এদিকে রয়াল কমিশনের প্রধান বিপণন কর্মকর্তা ফিলিপ জোন্স বলেন, আলউলার প্রত্নতাত্ত্বিক নিদর্শনের গুরুত্ব তুলে ধরতে এই জাদুঘর কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।  

news24bd.tv রিমু  

 

;