বাঁচা-মরার লড়াইয়ে আফগানিস্তানের মুখোমুখি ভারত
বাঁচা-মরার লড়াইয়ে আফগানিস্তানের মুখোমুখি ভারত

বাঁচা-মরার লড়াইয়ে আফগানিস্তানের মুখোমুখি ভারত

অনলাইন ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে ভারত ছিল ফেভারিট। সেই ভারতই যেন এবার নুইয়ে পড়েছে। প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ১০ উইকেটের শোচনীয় পরাজয়ের পর একই দশা নিউজিল্যান্ডের বিপক্ষেও। এখন সেমিফাইনালে উঠার যোগ্যতা অর্জনে তাকিয়ে থাকতে হচ্ছে অন্য দলগুলোর ওপর।

আর সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জনে আজকের ম্যাচ বাঁচা-মরার ম্যাচ ভারতের জন্য। আবুধাবিতে আফগানিস্তানের বিপক্ষে কোনভাবে যদি হেরে যায় ভারত তাহলে আর পেছনে না তাকিয়ে বাড়ি ফিরতে হবে টিম ইন্ডিয়াকে। আর যদি জিতেও তাহলেও জিততে হবে বড় ব্যবধানে। এই পরিস্থিতিতে দুই ম্যাচের ভুলগুলি শুধরে নামতে চাইবে বিরাট কোহলিরা।

এদিকে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচেই ব্যাটিং বিপর্যয় হয়েছিল ভারতের। তাই এবার পরিস্থিতি সামাল দিতে একাদশে আসতে পারে পরিবর্তন। কেএল রাহুলের সঙ্গে ওপেনিং করতে পারে রোহিত শর্মা। আর চোট পাওয়া সূর্যকুমার যাদবকে একাদশে ফিরিয়ে আনতে পারে ভারত। এজন্য বাদ পড়তে পারে ইশান কিশান।

আরও পড়ুন


জেলহত্যা দিবস দেশের ইতিহাসে একটি কলঙ্কিত দিন: প্রধানমন্ত্রী

মিজানুর রহমান আজহারীকে ব্রিটেনে নিষিদ্ধ করতে সংসদে প্রস্তাব

বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত দুটোই বেড়েছে

আজ নিলামে উঠছে ১১০ বিলাসবহুল গাড়ি


এছাড়াও স্পিন বিভাগেও আসতে পারে পরিবর্তন। রবীন্দ্র জাদেজার সাথে রবিচন্দ্রন অশ্বিনকে নেওয়া হতে পারে। আর স্পিনার বরুণ চক্রবর্তী দুই ম্যাচে একদমই ভালো ছন্দ দেখাতে পারেননি। ফলে আজকের গুরুত্বপূর্ণ লড়াইয়ে দলের অন্যতম গুরুত্বপূর্ণ স্পিনার অশ্বিনকে প্রথম একাদশে আনা হতে পারে। এছাড়া ব্যাট হাতেও বেশ কার্যকরী অশ্বিন। যার ফলে ভারতের ব্যাটিং গভীরতাও বাড়বে।

নিউজিল্যান্ড ম্যাচে ভারতীয় দলের ইতিবাচক দিক হিসেবে উঠে এসেছে হার্দিক পান্ডিয়ার বোলিং করা। দুই ওভার বল করেছিলেন হার্দিক, ফলে বোঝা যাচ্ছে তিনি কার্যত তৈরি এই ষষ্ঠ বোলারের দায়িত্ব নেওয়ার জন্য। তবে ভারতীয় দলকে আরও বেশি সাহসী হতে হবে আফগানদের বিরুদ্ধে। সোধি-স্যান্টনারের স্পিনের জালে ধরা পড়লেও, আফগানদের বিরুদ্ধে লড়াই আরও কঠিন। প্রতিপক্ষের দলে রয়েছে রশিদ খান, মোহম্মদ নবি ও মুজিব-উর-রেহমানের মত তিন বিশ্বমানের স্পিনার। ফলে এই স্পিন-ত্রয়ীর বিরুদ্ধে দায়িত্বশীল অথচ আক্রমণাত্মক ভূমিকা নিতে হবে ভারতীয় ব্যাটসম্যানদের।

news24bd.tv এসএম

;