মাস্কবিহীন মোদীর আলিঙ্গনে অস্বস্তিতে জাতিসংঘের মহাসচিব

মাস্কবিহীন মোদীর আলিঙ্গনে অস্বস্তিতে জাতিসংঘের মহাসচিব

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক মঞ্চে জি-২০ সম্মেলন কিংবা জলবায়ু সম্মেলন কোথাও মাস্ক পড়তে দেখা যায়নি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এ নিয়ে ভারতে বিরোধীরা প্রশ্ন তুলেছেন, 'যে প্রধানমন্ত্রী দেশবাসীকে সুযোগ পেলেই মাস্ক পরার পরামর্শ দেন, বিদেশে তাঁর মাস্ক পরতে অনীহা কেন!' 

দেখা গেছে, সম্প্রতি রোমে জি-২০ গোষ্ঠীর বৈঠকে যোগ দিতে গিয়ে একের পর এক রাষ্ট্রনেতাকে আলিঙ্গন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত শনিবার ভ্যাটিকানে গিয়েও পোপ ফ্রান্সিসের সঙ্গে আলিঙ্গনবদ্ধ হয়েছিলেন তিনি। এ পর্যন্ত সব ঠিকই ছিল।

কিন্তু গোল বাধল, গত কাল মঙ্গলবার গ্লাসগোয় জলবায়ু সম্মেলনের মঞ্চে। মঞ্চে উঠে নরেন্দ্র মোদী এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন পরস্পর মুষ্টি-স্পর্শ করে সম্ভাষণ করেন। তার পরে মোদী এগিয়ে যান গুতেরেসের দিকে। স্বভাবসিদ্ধ ভঙ্গিতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেসকে আলিঙ্গন করতে যান মোদী।
কিন্তু তাতে তেমন সাড়া দেননি গুতেরেজ। বরং তাঁকে দেখে মনে হইয়েছিল, গোটা বিষয়টি তিনি অপছন্দ করেছেন।    

ফলে স্বভাবতই তাঁর সঙ্গে আর নিবিড় ভাবে আলিঙ্গন-বদ্ধ হতে পারেননি মোদী। কিন্তু অন্য রাষ্ট্রনেতাদের সহাস্যে প্রধানমন্ত্রী বুকে টেনে নিয়েছেন, তিনি কানাডার জাস্টিন ট্রুডোই হন বা লুক্সেমবুর্গের জ়াভিয়ের বেটেল।

আরও পড়ুন:


মিজানুর রহমান আজহারীকে ব্রিটেনে নিষিদ্ধ করতে সংসদে প্রস্তাব


মোদীর এই আন্তরিকতা নজর এড়ায়নি ব্রিটিশ সংবাদমাধ্যমের। একটি সংবাদমাধ্যমের শিরোনাম হয়েছে, ‘উষ্ণতা বাড়ছে! অস্বস্তিকর মুহূর্তে তৈরি হল যখন প্রধানমন্ত্রী মোদী নিবিড়ভাবে গুতেরেসকে আলিঙ্গন করতে গেলেন’।

এছাড়া, প্রশ্ন তোলা হয়েছে, ব্রিটেনে যখন করোনা সংক্রমণ বাড়ছে, তখন দূরত্ব-বিধির তোয়াক্কা করলেন না কেন ভারতের প্রধানমন্ত্রী। তাঁর মুখে মাস্ক কোথায়!  

news24bd.tv রিমু