আগামী ৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে আমন ধান ও চাল সংগ্রহ অভিযান
কেজি ২৭ টাকা

আগামী ৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে আমন ধান ও চাল সংগ্রহ অভিযান

Other

আগামী ৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে আমন ধান ও চাল সংগ্রহ অভিযান। এ বছর ৩ লাখ টন ধান ও ৫ লাখ টন সিদ্ধ চাল কিনবে সরকার। আমন ধান কেনা হবে প্রতি কেজি ২৭ টাকা দরে। আর চাল কেনা হবে ৪০ টাকা কেজি।

 

খাদ্য মন্ত্রণালয় বলছে এবছর আমন ধান ও চাল সংগ্রহের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা বাস্তবায়ন সম্ভব। যদিও মিল মালিকরা বলছেন  মধ্যস্বত্ত্বভোগী ও কালোবাজারি মজুতদারদের নজরদারি নিশ্চিত করা না গেলে লক্ষ্য বাস্তবায়ন  নিয়ে শঙ্কা থাকছেই।

গত বছরের চেয়ে কেজি প্রতি ১ টাকা বাড়িয়ে এ বছর কৃষকের কাছে ২৭ টাকা কেজিতে আমন ধান কিনতে চায় সরকার। এছাড়া চালের দাম কেজি প্রতি ৪ টাকা বাড়িয়ে ধরা হয়েছে ৪০ টাকা। যদিও গেল বছর ধান ও চাল সংগ্রহের যে লক্ষ্যমাত্রা ছিল তা বাস্তবায়ন করতে পারেনি খাদ্য মন্ত্রণালয়।  

বাজার দরের চেয়ে সরকারি ক্রয়মূল্য কম হওয়া; মিল মালিকদের অসহযোগীতা; এছাড়াও সরকারি গুদামে পৌছে দেয়ার ক্ষেত্রে পরিবহন খরচ; এমন নানা বাঁধার কারণে সরকারি গুদামে ধান চাল বিক্রি করতে নিরুৎসাহিত হন মাঠ পর্যায়ের কৃষকরা।  

খাদ্য মন্ত্রণালয় বলছে, ৭ নভেম্বর থেকে ৩ লাখ টন আমন ধান ও  ৫ লাখ টন সিদ্ধ চাল কেনার যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে তার শতভাগ বাস্তবায়ন সম্ভব।

আরও পড়ুন


স্বল্প খরচে ৪০ হাজার কর্মী নেবে রোমানিয়া

সেদিন আমার কাছে আসলে ২ বাচ্চার মার কাছে ধরা খেতে হতো না: সুবাহ

কিশোরীকে বিয়ে করতে ব্যর্থ জোরপূর্বক ধর্ষণ

গোসলের ভিডিও ধারণ, ব্ল্যাকমেইল করে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণ

বিয়ের দাবিতে বিষের বোতল নিয়ে প্রেমিকের বাড়িতে প্রেমিকা


লক্ষ্যমাত্রা অনুযায়ী গত বছর ধান-চাল সংগ্রহ করতে ব্যর্থ হওয়া চালকল মালিক বা মিলারদের বিরুদ্ধে চুক্তি ভঙ্গের অভিযোগে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেয় খাদ্য মন্ত্রণালয়। এ বছর ধান চালের দাম ও লক্ষ্য বাস্তবায়ন নিয়ে মিল মালিকরা বলছেন, বাজার দরের চেয়ে সরকারি ক্রয় মূল্য কম হওয়ায় লক্ষ্য পূরণের শঙ্কা থাকছেই।

ধান চাল ছাড়াও আগামী বছর পহেলা এপ্রিল’ থেকে কেজি প্রতি ২৮ টাকা দরে দেড় লাখ মেট্রিক টন গম কিনবে সরকার।

news24bd.tv/ কামরুল 

;