মন্ট্রিয়লের সিটি নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীদের বিজয়ী করার আহ্বান

মন্ট্রিয়লের সিটি নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীদের বিজয়ী করার আহ্বান

Other

কানাডার মন্ট্রিয়লের সিটি নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীদের বিজয়ী করার আহ্বান জানিয়ে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থী বলেছেন, নির্বাচনে আমাদের কেউ বিজয়ী হলে কমিউনিটি হিসেবে আপনারাই শক্তিশালী হবেন। তাঁরা ৭ নভেম্বর নির্বাচনে নিজেদের ভোটধিকার প্রয়োগের জন্যও কমিউনিটির প্রতি আহ্বান জানান।

কানাডার বাংলা পত্রিকা ‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগরের সঞ্চালনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্প্রচারিত ‘শওগাত আলী সাগর লাইভের আলোচনায় অংশ নিয়ে তারা এই মতামত প্রকাশ করেন।

স্থানীয় সময় বুধবার রাতে ‘মন্ট্রিয়লের সিটি নির্বাচনে বাংলাদেশি প্রার্থীতা’ শীর্ষক এই আলোচনায় বাংলাদেশি বংশোদ্ভূত দুই কাউন্সিলর প্রার্থী মোহাম্মদ ইউসুফ এবং নাফিজা রহমান, কমিউনিটি ব্যক্তিত্ব রিয়েল্টর শিহাব উদ্দিন আলোচনায় অংশ নেন।

 

প্রসঙ্গত, ৭ নভেম্বর মন্ট্রিয়ল সিটি কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এতে চারজন বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। এরা হলেন, মোহাম্মদ ইউসুফ,নাফিজা রহমান, রোমেন আলম এবং ফয়সাল আহমেদ চৌধুরী।   

আলোচনায় অংশ নিয়ে কাউন্সিলর প্রার্থী নাফিজা রহমান মন্ট্রিয়লের সিটি নির্বাচনে বাংলাদেশি প্রার্থীদের ভোট দিতে কমিউনিটির প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশি বংশোদ্ভূত যে কোনো প্রার্থী বিজয়ী হলে আপনারাই (মন্ট্রিয়লের বাংলাদেশি কমিউনিটি) শক্তিশালী হবে।

তিনি বলেন, বাংলাদেশ আমাদের শেকড় এটা সত্য, গাছটি কিন্তু কানাডায়, মন্ট্রিয়লে। বাংলাদেশের কোনো আইন কানাডায়, মন্ট্রিয়লে বাংলাদেশি কানাডীয়ানদের জীবনে কোনো প্রভাব ফেলবে না। কিন্তু কানাডার কুইবেকের আইন, মন্ট্রিয়লের নিয়মকানুন আমাদের দৈনন্দিন জীবনকে প্রভাবিত করবে। কাজেই এখানকার আইন প্রণয়ন প্রক্রিয়ায় আমাদের সম্পৃক্ততা বাড়াতে হবে।

কাউন্সিলর প্রার্থী মোহাম্মদ ইউসুফ আলোচনায় অংশ নিয়ে বলেন, মন্ট্রিয়লের বাংলাদেশি কমিউনিটিকে মুলধারার সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় সম্পৃক্ত করতেই তিনি সিটি নির্বাচনে প্রার্থী হয়েছেন। তিনি বলেন, মন্ট্রিয়ল বহুসংস্কৃতির, বহুজাতির শহর। বাংলাদেশি কানাডীয়ানদের বেশ বড় একটি কমিউনিটি আছে। বৃহত্তর এই কমিনিটির প্রতিনিধিত্ব সিটি হলে থাকা দরকার।

তিনি ৭ নভেম্বর ভোট কেন্দ্রে গিয়ে ভোট দেয়ার জন্য মন্ট্রিয়লবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেন, কেবল মন্ট্রিয়লই নয়, পুরো কানাডায় বাংলাদেশিদের কানাডীয়ান রাজনীতির সাথে সম্পৃক্ততা বাড়ানো, সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় ভূমিকা রাখতে সচেষ্ট হতে হবে।

রিয়েল্টর শিহাবউদ্দিন বলেন, মন্ট্রিয়লে বসবাসরত বাংলাদেশিদের ফেডারেল বা প্রভিন্সিয়াল নির্বাচন নিয়ে আগ্রহ দেখালেও স্থানীয় পর্যায়ের নির্বাচন নিয়ে তেমন একটা আগ্রহ দেখায় না। মূলধারার রাজনৈতিক প্রবাহ, বিভিন্ন পার্টি বা প্রার্থীর কর্মসূচী সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে না পারার কারনে হয়তো তাদের এসব থেকে পিছিয়ে রাখে। তিনি বলেন, মন্ট্রিয়লের বাংলাদেশি কমিউনিটি বাংলাদেশের রাজনীতি, সংস্কৃতি নিয়েই বেশি ব্যস্ত থাকতে স্বচ্ছন্দ বোধ করে।

আলোচনায় অংশ নিয়ে ‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীদের বিজয় কামনা করে বলেন, স্থানীয় থেকে শুরু করে জাতীয় পর্যায়ের নির্বাচনে, কানাডার সর্বত্র বাংলাদেশিদের অংশ গ্রহণ বাড়ানো দরকার।

আরও পড়ুন


ভাসানচর থেকে পালানোর সময় ৬ রোহিঙ্গা নারী-শিশু আটক

news24bd.tv এসএম