যুক্তরাজ্যে বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১ শুরু হচ্ছে আজ

যুক্তরাজ্যে বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১ শুরু হচ্ছে আজ

অনলাইন ডেস্ক

বাংলাদেশ সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, বিএসইসির আয়োজনে যুক্তরাজ্যে বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১ শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার (৪ নভেম্বর) থেকে। সামিটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত এক দশকে পদ্মা সেতু, পায়রাবন্দর ও এলিভেটেড এক্সপ্রেসওয়ের মতো উন্নয়নমূলক অবকাঠামো তৈরি করেছে বাংলাদেশ। অবকাঠামো উন্নয়নে ৪০ বিলিয়ন ডলারের বিনিয়োগ পরিকল্পনা সরকারের।

গড়ে তোলা হচ্ছে ১০০টি অর্থনৈতিক অঞ্চল।

বাংলাদেশের এই সব উন্নয়ন ও সম্ভাবনা তুলে ধরতে যুক্তরাজ্যের বিনিয়োগকারীদের কাছে পৌঁছে গেছে। আজ বৃহস্পতিবার যুক্তরাজ্যের লন্ডনে কুইন এলিজাবেথ সেন্টারে সামিটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের পুঁজিবাজারে ও অর্থনীতিতে সরাসরি বিনিয়োগের আহ্বান জানানো হবে সম্মেলনে।


 
বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, এই সম্মেলনে আমরা বাংলাদেশ বিনিয়োগ নিয়ে কাজ করব। শুধুমাত্র যে রাজধানী উন্নয়নে বিনিয়োগ করার কথা বলা হবে তা না। পুরো বাংলাদেশের যেখানে যে সুযোগ রয়েছে সব কিছুতেই বিনিয়োগ নিয়ে কাজ করা হবে।

তিনি আরও বলেন, এই ইনভেস্টমেন্ট সামিট ২০২১ এ মূলত বাংলাদেশকে ব্র্যান্ডিং করা হবে। ফলে প্রবাসী বাংলাদেশি ও যুক্তরাজ্যের বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগে আকৃষ্ট হবেন বলেও আশা তার।

যুক্তরাজ্যে সবচেয়ে বেশি পণ্য রপ্তানি করে জার্মানি। এর পরেই বাংলাদেশ। শুল্কমুক্ত পণ্য রপ্তানির সুযোগ নিয়ে গত বছর সাড়ে ৩০০ কোটি ডলারের পণ্য পাঠিয়েছে বাংলাদেশ।

আরও পড়ুন


সংস্কৃত না জানাদের সংস্কৃত বিভাগে আবেদন, নিয়োগ দিতে পারলো না ঢাবি

news24bd.tv এসএম