পাথারঘাটার চার জেলের জালে ৪টি ‘ভোল’ মাছ, বিক্রি প্রায় ১৮ লাখ টাকায়

পাথারঘাটার চার জেলের জালে ৪টি ‘ভোল’ মাছ, বিক্রি প্রায় ১৮ লাখ টাকায়

অনলাইন ডেস্ক

মাত্র ৪ টি মাছ বিক্রি করে বদলে গেছে পাথরঘাটার চার জেলের ভাগ্য। গত মঙ্গলবার ভোর রাতে সুন্দরবন থেকে ৪টি ভোল মাছ ধরা পড়ে জেলেদের জালে। ৪ মাছ পাওয়া জেলেরা হলেন - সুলতান কবিরাজ (৪৫), শাহিন মিয়া (৪০), কাদের (৩৮) ও জয়নাল মিয়া (৪০) নামের চার জেলের জালে।

পাথরঘাটার বিএফডিসি মৎস্য অবতরণ কেন্দ্রের পাইকারি বাজারে ওই ৪টি ভোল মাছ বিক্রি হয়েছে ১৭ লাখ ৭৭ হাজার ৫০০ টাকায়।

বেলা একটার দিকে পাইকারি বাজারের মৎস্য আড়তদার নজরুল ইসলাম নিলামে মাছ চারটি বিক্রি করেন। মাছ চারটির ওজন ৯০ কেজি।

স্থানীয় এক জেলে বেল্লাল হোসেন জানান, গত মঙ্গলবার রাতে সুন্দরবনসংলগ্ন বঙ্গোপসাগরে কোরাল মাছ ধরতে জাল ফেলে অপেক্ষা করছিলেন জেলেরা। পরে ওই জালে চারটি মাছ ধরা পড়ে।

বৃহস্পতিবার দুপুরের দিকে জেলেরা ওই মাছ পাথরঘাটা বিএফডিসি ঘাটে পাইকারি বাজারে নিয়ে আসেন।

নিলাম ডাকে আরকে ফিশের স্বত্বাধিকারী মৎস্য আড়তদার নজরুল ইসলাম ৯০ কেজির ওই ৪টি মাছ বিক্রি করেন। পাথরঘাটা বিএফডিসি মৎস্য পাইকার সমিতির সাবেক সভাপতি মোস্তফা আলম ওই ভোল মাছ চারটি কিনে নেন। প্রতি মণ ৭ লাখ ৯০ হাজার টাকা দরে মোট ১৭ লাখ ৭৭ হাজার ৫০০ টাকায় মাছগুলো বিক্রি হয়েছে।

পাথরঘাটা বিএফডিসি মৎস্য পাইকার সমিতির সাবেক সভাপতি মোস্তফা আলম বলেন, স্থানীয়ভাবে এ মাছকে দাতিনা মাছ বলে। আবার অনেকে ‘দাতিনা ভোল’ও বলে থাকে। এটি ভোল মাছের এটি প্রজাতি। এ মাছ বিদেশে পাঠানো হবে।

বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, এই মাছগুলো দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে খুব কম আসে। এক সময়ে এই মাছ প্রায়ই ধরা পড়তো। ১০ বছরের বেশি সময় ধরে জালে এমন মাছ শিকার খুব কম হয়। এরা চালাক প্রজাতির মাছ। এদের শিকার করা কঠিন। বিদেশে এই মাছের চাহিদা ব্যাপক। এই প্রজাতির মাছ সুস্বাদু ও পুষ্টিকর।

আরও পড়ুন


জুমার দিনের অল্প কিছু সুন্নাত আমলেই অশেষ সওয়াব

news24bd.tv এসএম