আবহাওয়ার পরিবর্তনে সর্দি-কাশি থেকে যেভাবে বাঁচবেন

আবহাওয়ার পরিবর্তনে সর্দি-কাশি থেকে যেভাবে বাঁচবেন

অনলাইন ডেস্ক

আবহাওয়ার পরিবর্তন হয়ে শীত আসি আসি করছে। হালকা শীতের আমেজের আরামদায়ক উষ্ণতায় অনেকেই ভুলতে বসেছেন শরীরের দিকে আলাদাভাবে নজর রাখার কথা। এসময় ঠান্ডা, সর্দি, জ্বরসহ বিভিন্ন বিভিন্ন অ্যালার্জি সংক্রান্ত সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি।

তবে কিছু নিয়ম মেনে চললে শীতের এসব অসুখ-বিসুখ থেকে রক্ষা পাওয়া যায়।

একনজরে দেখে নেওয়া যাক এমন কিছু নিয়ম-


১. প্রতিদিন সকালে উঠে নিয়ম মতো শরীরচর্চা করতে হবে। সেটা মর্নিং ওয়াক বা বাড়ির কোনও খোলা জায়গায় যোগাভ্যাস হতে পারে। তবে দুটোর ক্ষেত্রেই মনে রাখতে হবে ভোরবেলা কিন্তু আবহাওয়া কিছুটা হলেও ঠান্ডা থাকে, তাই মোটা জামা, টুপি ইত্যাদি যেন বাদ না যায়।

২. শরীরচর্চার সঙ্গে সঙ্গেই দিনের শুরু থেকেই হোক সুষম খাদ্যাভ্যাস।

সকালটা শুরু হোক তুলসিপাতা, অঙ্কুরিত ছোলার সঙ্গে দুই থেকে চারটি আমন্ড বাদাম দিয়ে। এর সঙ্গে অবশ্যই রাখুন কাঁচা হলুদ ও এক চামচ ত্রিফলার (আমলা, হরিতকি ও বিভিতকি) রস, এই দুটিই অ্যান্টিঅক্সিডেন্টে (antioxidant) ঠাসা। কাঁচা হলুদে আছে কারকিউমিন। আবার ত্রিফলার আমলকি থেকে পাই সর্বোচ্চ ভিটামিন সি। যার প্রত্যেকটি আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী। কনস্টিপেশন, হার্টের সমস্যা, হজমের গোলমাল প্রতিরোধ ইত্যাদি ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। তবে এই কয়েকটা জিনিস শুধু শীতকাল নয়, সারা বছর আপনাকে সুস্থ রাখবে।

৩. শরীরচর্চার আধ ঘণ্টা থেকে ৪০মিনিটের মধ্যে ব্রেকফাস্ট করে নিন। সকালে দুধ চা এড়িয়েই চলুন। হোল গ্রেন সিরিয়ালসের (রুটি, ওটস, ডালিয়া) সঙ্গে থাকুক যে কোনও প্রোটিন উপাদান - দুধ, ডিম বা ছানা এবং সাথে অবশ্যই সবজি বা সালাদ।

৪. প্রতিদিন ডায়েটে একটি করে মৌসুমি ফল থাকুক। মনে রাখবেন দূর থেকে দামী ফল আনানোর কোনও দরকার নেই, আপনার বাড়ির কাছে যে ফল টাটকা অবস্থায় পাওয়া যায় তার পুষ্টিগুণ সর্বাধিক।

৫. একটি করে আমলকি যদি রোজ ডায়েটে রাখা যায়, তাহলে ধারেকাছে আসবে না রোগব্যাধি। তাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা ইমিউনিটি ভালো রেখে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

৬.শীতকাল মানেই সবজির সমারোহ, তাই প্রচুর পরিমাণে সবজি ও সালাদ দিয়ে প্লেটকে করে তুলুন রঙিন। তবে অবশ্যই বাজার থেকে এনে ভালো করে ধুয়ে নেবেন। বাড়িতেই করতে পারেন কিচেন গার্ডেন, যা থেকে পাবেন টাটকা শাক-সবজি। এতে মনও ভালো থাকবে

৭. প্রচুর পানি পান করুন সারাদিনে। প্রায় তিন থেকে চার লিটার পানি খেতে পারেন। যা আপনার শরীরকে আর্দ্রতা প্রদান করবে।

আরও পড়ুন:

বিকেল ৫টায় দেশে ফিরছে টাইগারবাহিনী


news24bd.tv/ নকিব