ধর্মঘটের প্রথম দিন: মোংলা বন্দরে বড় কোন প্রভাব পড়েনি

ধর্মঘটের প্রথম দিন: মোংলা বন্দরে বড় কোন প্রভাব পড়েনি

অনলাইন ডেস্ক

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে শুক্রবার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের প্রথম দিনে মোংলা আন্তর্জাতিক সমুদ্র বন্দরে বড় কোন প্রভাব পড়েনি।

মোংলা বন্দরের জেটি ও আউটারবারে অবস্থানরত জাহাজে পণ্য ওঠানামাসহ সড়ক ও নৌপথে পণ্য পরিবহন স্বাভাবিক রয়েছে। তবে, বাগেরহাট আন্তঃজেলাসহ দূরপাল্লার যাত্রীবাহী পরিবহন, পণ্যবাহী ট্রাক ও কাভার্ডভ্যান চলাচল সকাল থেকেই বন্ধ রয়েছে।

দেশে জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে সড়ক পরিবহন মালিক সমিতি, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন, ট্রাক-বাস মালিক অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান মালিক সমিতির ডাকে এই অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট পালিত হচ্ছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল এম মুসা জানান, সকাল থেকে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের প্রথম দিনে মোংলা বন্দরের কার্যক্রম স্বাভাবিক রয়েছে। মোংলা বন্দরের জেটি ও আউটার বারে অবস্থানরত জাহাজে পণ্য ওঠানামা স্বাভাবিক রয়েছে। রপ্তানী পণ্য ও জাহাজ থেকে খালাসকৃত আমদানী পণ্য সড়ক নৌপথে দেশের বিভিন্ন স্থানে পরিবহনে বড় কোন প্রভাব পড়েনি।

এদিকে বাগেরহাট কেন্দ্রীয় বাস টার্মিনালে গিয়ে দেখা গেছে, জেলার আন্তঃজেলার ১৭টি রুটসহ দূরপাল্লার যাত্রীবাহী পরিবহন, পণ্যবাহী ট্রাক ও কাভার্ডভ্যান চলাচল সকাল থেকেই বন্ধ রয়েছে।

ধর্মঘটের কারণে সকাল থেকে গন্তব্যে যেতে ঘর থেকে বের হওয়া লোকজন যাত্রীবাহী পরিবহন না পেয়ে চরম বিড়ম্বনায় পড়েন। এসব লোকজনকে ভেঙ্গে-ভেঙ্গে চার থেকে ভাড়া দিয়ে নসিমন-করিমনসহ ব্যাটারিচালিত যানবাহনে করে গন্তব্যে পৌছাতে হচ্ছে।


আরও পড়ুন:

বাড়লো লঞ্চ চলাচলের সময়সীমা

বিকেল ৫টায় দেশে ফিরছে টাইগারবাহিনী

পরিবহন ধর্মঘট: বিকল্প বাহনও থামিয়ে দিচ্ছে শ্রমিকরা


মোংলা ইপিজেডের মহাব্যবস্থাপক মাহবুব আহমেদ সিদ্দিক বলেন, মোংলা ইপিজেডের ফ্যাক্টরীগুলোর কাঁচামাল ও উৎপাদিত পণ্য মোংলা বন্দর ও বেনাপোল বন্দর দিয়েই পরিবহণ হয়ে থাকে। অনির্দিষ্টকালের এই পরিবহন ধর্মঘটের অব্যাহত থাকলে এর প্রভাব পড়বেমোংলা ইপিজেডের।

বাগেরহাট ট্রাক, ট্যাংক-লরী ও কাভাডভ্যান মালিক সমিতির সভাপতি ও দক্ষিণ-পশ্চিমাঞ্চল মালিক শ্রমিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক মো. নূরুল হক লিপন জানান, করোনাকালে আমরা পরিবহন মালিক শ্রমিকরা ক্ষতিগ্রস্থ হয়েছি। সরকার জ্বালানি তেলের দাম বৃদ্ধি করলেও ভাড়া বাড়েনি। এ কারণে পরিবহন মালিক ক্ষতিগ্রস্থ হবো। ফলে আমরা অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু করেছি। অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের প্রথম ও দ্বিতীয় দিন মোংলা বন্দরে পরিবহন ধর্মঘটের তেমন প্রভাব পড়বে না। তবে, রবিবার পর্যন্ত পরিবহন ধর্মঘট চলমান থাকলে মোংলা বন্দরে অবশ্যই প্রভাব পড়বে।

news24bd.tv নাজিম