‌‘যুক্তরাষ্ট্রের কারণে জাতিসংঘের কার্যকারিতা চ্যালেঞ্জের মুখে’

‌‘যুক্তরাষ্ট্রের কারণে জাতিসংঘের কার্যকারিতা চ্যালেঞ্জের মুখে’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, আন্তর্জাতিক আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আমেরিকা আন্তর্জাতিক অঙ্গনে একের পর এক দুর্বৃত্তের মতো আচরণ করে যাচ্ছে। যা সহ্যের বইরে চলে গেছে।

বিশ্বের বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীদের কাছে লেখা আলাদা আলাদা চিঠিতে এ আহ্বান জানিয়েছেন জারিফ। পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে গতমাসে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার জের ধরে এ চিঠি লিখলেন তিনি।

 

যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের সমালোচনা করে চিঠিতে জারিফ বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অনুমোদনের মাধ্যমে ওই সমঝোতা একটি আন্তর্জাতিক আইন হিসেবে চিহ্নিত যা থেকে সম্পূর্ণ অবৈধভাবে বেরিয়ে গেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের এ ধরনের উদ্ধত আচরণের নিন্দা জানাতে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

জাতিসংঘের মতো প্রতিষ্ঠান আজ প্রশ্নবিদ্ধ উল্লেখ করে তিনি বলেন, পরমাণু সমঝোতা থেকে নিজে বেরিয়ে যাওয়ার পর এখন অন্যান্য দেশকেও বের করে নেওয়ার জন্য দুর্বৃত্তের মতো আচরণ করছে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে জাতিসংঘের মতো একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের গ্রহণযোগ্যতা ও কার্যকারিতাকে মারাত্মক চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছে ওয়াশিংটন।

পরমাণু সমঝোতা নিয়ে ফের আলোচনা সম্ভব নয় উল্লেখ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার চিঠিতে আরো বলেন, দীর্ঘদিনের নিখুঁত, স্পর্শকাতর ও ভারসাম্যপূর্ণ বহুপক্ষীয় আলোচনা শেষে ২০১৫ সালে যে পরমাণু সমঝোতা অর্জিত হয়েছিল তাতে পরিবর্তন আনা বা তা নিয়ে আবার আলোচনায় বসা সম্ভব নয়।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে একতরফাভাবে বের করে নেন। এরপর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের সঙ্গে নতুন করে কোনো সমঝোতা অর্জনের জন্য তেহরানকে বেশ কিছু শর্ত বেধে দেন। তেহরান তাৎক্ষণিকভাবে ওইসব শর্ত প্রত্যাখ্যান করে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর