কৃত্রিম বুদ্ধিমত্তা নয়, বেশি বিপজ্জনক মানুষই: কাসপারভ
Breaking News
কৃত্রিম বুদ্ধিমত্তা নয়, বেশি বিপজ্জনক মানুষই: কাসপারভ

কৃত্রিম বুদ্ধিমত্তা নয়, বেশি বিপজ্জনক মানুষই: কাসপারভ

অনলাইন ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তা নয়, বেশি বিপজ্জনক মানুষই বলে মন্তব্য করেছেন রাশিয়ার কিংবদন্তিপ্রতিম দাবাড়ু গ্যারি কাসপারভ। এ সপ্তাহে লিসবনে ‘ওয়েব সামিটে’ দাবা খেলার অনুষ্ঠানের এক ফাঁকে তিনি জানালেন, কম্পিউটার বা রোবটজাতীয় কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এআই) নয়, মানুষই আসলে বেশি বিপজ্জনক।  

লিসবনে এ সপ্তাহে একসঙ্গে ১০ জনের সঙ্গে সাদা-কালোর লড়াইতে মেতেছিলেন রুশ তারকা। কাসপারভীয় জাদুতে ৪৫ মিনিটের মধ্যে সব্বাই কুপোকাত। এ সময় তিনি বলেন, 'আমরা যে বিশ্বে বাস করি তাতে ক্রমেই যন্ত্রেরও ভূমিকা বাড়ছে। আপনি পছন্দ করুন আর না-ই করুন—এটা ঘটছে'।

যন্ত্র যে আমাদের জন্য হুমকির সৃষ্টি করছে, তার কোনো প্রমাণই কিন্তু নেই। আসল বিপদ খুনি রোবট থেকে নয়, তা আসবে মানুষ থেকেই। কারণ অশুভ কার্যকলাপের একচেটিয়া নিয়ন্ত্রণ এখনো মানুষের হাতেই বলেন কাসপারভ।  

ক্রেমলিনের সমালোচক এ খ্যাতিমান দাবাড়ু আরো বললেন, ‘সত্যিকারের হুমকি হচ্ছে স্বৈরতান্ত্রিক, সর্বাত্মকবাদী দেশ আর সন্ত্রাসবাদীরা যারা আমাদের ক্ষতি করার জন্য এই প্রযুক্তি ব্যবহার করতে পারে। ’

হলিউডের টার্মিনেটর ছবির কায়দার রোবট খুনি এখনো কল্পবিজ্ঞানের পাতায়ই সীমাবদ্ধ হলেও মানবাধিকার সংগঠনগুলো কথিত ‘খুনি  রোবটের’ ব্যবহার নিয়ন্ত্রণের জন্য এখনই আন্তর্জাতিক আইনের জন্য চাপ দিচ্ছে। তারা বলছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই আগামীর যুদ্ধের চেহারাটা বদলে দেবে।

পর্তুগালের রাজধানী লিসবনের ওয়েব সামিটের সপ্তাহটা টেক বিশেষজ্ঞরা এআইয়ের ইতিবাচক ব্যবহারগুলোর ওপর জোর দিয়েছেন, যার মধ্যে আছে বুদ্ধিমান চ্যাটবট থেকে প্লাস্টিক বর্জ্য বাছাইয়ের কৌশল।

আরও পড়ুন:


সারাদেশে রবিবার পর্যন্ত চলবে পরিবহন ধর্মঘট


কাসপারভ প্রযুক্তির বিষয়ে আশাবাদী হলেও বিশেষ করে চাকরি হারানো নিয়ে শঙ্কিতদের কথা একেবারে উড়িয়েও দিতে চান না। তিনি বলেন, ‘লোকে চাকরি হারাবে। এ নিয়ে সন্দেহ নেই। তবে সবাইকে বৃহত্তর ছবিটাও দেখতে বলব আমি। ’ 

সূত্র : এএফপি

news24bd.tv রিমু