যে শর্তে আগামী বিশ্বকাপ সরাসরি খেলতে পারবে বাংলাদেশ
Breaking News
যে শর্তে আগামী বিশ্বকাপ সরাসরি খেলতে পারবে বাংলাদেশ

যে শর্তে আগামী বিশ্বকাপ সরাসরি খেলতে পারবে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

এবারের বিশ্বকাপটা মোটেই ভালো কাটেনি টাইগারদের। সুপার টুয়েলভে বলতে গেলে হোয়াইটওয়াশ হয়ে গতকাল শুক্রবার দেশে ফিরেছে বাংলাদেশ দল। সব ম্যাচ হেরে শূন্য হাতে বিদায় নেওয়ায় শঙ্কায় পড়েছে আগামী বিশ্বকাপে সরাসরি মূলপর্বে বাংলাদেশের খেলাও।

এখনও অবশ্য সরাসরি মূলপর্বে খেলার সুযোগ আছে টাইগারদের। তবে এজন্য তাদের তাকিয়ে থাকতে হবে আজকের বিশ্বকাপের ম্যাচদুটির দিকে। ম্যাচ দুটি হলো - নিউজিল্যান্ড বনাম আফগানিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ বনাম অস্ট্রেলিয়া।

আইসিসির নিয়ম অনুযায়ী, চলতি আসরের ফাইনালের দুই দল এবং ১৫ নভেম্বরে প্রকাশিত র‍্যাংকিংয়ে শীর্ষে থাকা ৬ দল সরাসরি খেলবে আগামী বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে। বাকি চার দল আগামী আসরে খেলবে প্রথম রাউন্ডে।

অর্থাৎ, অস্ট্রেলিয়া অথবা নিউজিল্যান্ডের দুই দেশের কোনো একটি জিতলেই ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে সরাসরি খেলবে বাংলাদেশ। আর এ দুটি দল হেরে গেলে বাংলাদেশকে আগামী আসরেও খেলতে হবে প্রাথমিক পর্বেই।     

সে হিসাবে ইংল্যান্ড, পাকিস্তান, ভারত, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার সুপার টুয়েলভে খেলা নিশ্চিত হয়ে গেছে এরই মধ্যে। সপ্তম ও অষ্টম দল হয়ে কোন দুটি দল সুপার টুয়েলভ নিশ্চিত করবে সেটাই এখন বিষয়।

র‍্যাংকিংয়ের ৬ নম্বরে থেকে বিশ্বকাপ শুরু করা বাংলাদেশ আসর শেষ করেছে ৯ নম্বরে থেকে। তাদের রেটিং পয়েন্ট এখন ২৩৪। আর এই মুহূর্তে বাংলাদেশ থেকে এক পয়েন্ট বেশি নিয়ে সাত নম্বরে আছে আফগানিস্তান।  

আগামীকাল সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে আফগানিস্তান। জিতলে ২৪০ পয়েন্ট নিয়ে সাতে থেকেই বিশ্বকাপের পরের আসরের মূল পর্বে উঠে যাবে উঠে যাবে মোহাম্মদ নবিরা। আর হারলে বাংলাদেশের সমান ২৩৪ পয়েন্ট নিয়ে ভগ্নাংশের ব্যবধানে পিছিয়ে যাবে আফগানরা।

অন্যদিকে বাংলাদেশের সমান ২৩৪ পয়েন্ট নিয়ে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে আটে ওয়েস্ট ইন্ডিজ। আবুধাবিতে আগামী শনিবার অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ক্যারিবীয়রা। সে ম্যাচে তারা জিতলে ২৩৬ পয়েন্ট নিয়ে পরের আসরের সুপার টুয়েলভ নিশ্চিত করবে পোলার্ডের দল। হারলে ২৩৩ পয়েন্ট নিয়ে চলে যাবে নয় নম্বরে।

তবে ক্যারিবীয়রা হারলে বাংলাদেশের মতো ভাগ্য সুপ্রসন্ন হবে আফগানিস্তানের। কিউইদের বিপক্ষে হেরেও অষ্টম দল হিসেবে সরাসরি খেলবে বিশ্বকাপের মূল পর্বে।

আরও পড়ুন:

পার্নোর সঙ্গে জুটি বাঁধছেন মোশাররফ করিম


news24bd.tv/ নকিব