উইন্ডিজের হারে লাভ হলো বিশ্বকাপে ব্যর্থ টাইগরাদের!

উইন্ডিজের হারে লাভ হলো বিশ্বকাপে ব্যর্থ টাইগরাদের!

অনলাইন ডেস্ক

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের হারে সুফল পেয়েছে বিশ্বকাপে চরমভাবে ব্যর্থ বাংলাদেশ দল। শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা দুই হারে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে আট থেকে ১০ নম্বরে নেমে গেছে ওয়েস্ট ইন্ডিজ। এই সুযোগে বাংলাদেশ উঠে গেছে আটে।   

এই হারে টি-টোয়েন্টি বিশ্বকাপের দুইবারের চ্যাম্পিয়ন দলটিকে আগামী বছর অস্ট্রেলিয়া বিশ্বকাপের বাছাই পর্বে নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়ে মূলপর্বে জায়গা করে নিতে হবে।

 

আইসিসি আগেই জানিয়েছে ২০২২ টি–টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলতে হলে আগামী ১৫ নভেম্বরের মধ্যে থাকতে হবে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ আটে। বিশ্বকাপে ভরাডুবির পরও টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আটে থাকায় প্রথমবারের মতো প্রাথমিক পর্ব এড়াতে পারল বাংলাদেশ। এক বছরের ব্যবধানে দুটি বিশ্বকাপ হওয়ায় সুপার টুয়েলভের দল বাছাইয়ের জন্য এই প্রক্রিয়া বেছে নেয় আইসিসি।

তাই ২০২২ সালের বিশ্বকাপে প্রাথমিক পর্বে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে খেলবে শ্রীলংকা, স্কটল্যান্ড ও নামিবিয়া।

অস্ট্রেলিয়া ম্যাচের আগে বাংলাদেশের সমান পয়েন্ট হলেও ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে ছিল ওয়েস্ট ইন্ডিজ। হেরে যাওয়ার পর ২৩৩ পয়েন্ট নিয়ে তারা চলে গেছে ৯ নম্বরে। ২৩৪ পয়েন্ট নিয়ে আট নম্বরে উঠে এসেছে বাংলাদেশ।   

ক্যারিবীয়দের এই হারে বাংলাদেশের মতো বিশ্বকাপের পরের আসরে সুপার টুয়েলভ নিশ্চিত হয়ে গেছে আফগানিস্তানেরও। এ মুহূর্তে ২৩৫ পয়েন্ট নিয়ে সাত নম্বরে আছে তারা।

আফগানরা যদি নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে যায় তাহলে পয়েন্ট টেবিলে বাংলাদেশের নিচে নেমে গেলেও ওয়েস্ট ইন্ডিজের চেয়ে এগিয়ে থাকবে তারা।

দুই বিশ্বকাপের মধ্যে স্রেফ এক বছরের ব্যবধান হওয়ায় ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল বাছাইয়ের জন্য কয়েক দিন আগে নতুন পদ্ধতি ঠিক করে আইসিসি।  

আরও পড়ুন

স্ত্রীর পর শ্যালিকা অন্তঃসত্ত্বা, যুবক গ্রেপ্তার

চীন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর তীব্র সহিংসতা

চলে গিয়েও ফিরলেন মির্জা ফখরুল

দ্বিতীয় দিনের ধর্মঘটেও ভোগান্তিতে মানুষ, গুনতে হচ্ছে বাড়তি ভাড়া


 

চলতি আসরে ফাইনালের দুই দল ও ফাইনালের পরদিন র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা অন্য ৬টি দল সরাসরি খেলবে।  

অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি মূলপর্বে খেলবে— ইংল্যান্ড, পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান ও বাংলাদেশ।

news24bd.tv/আলী