কানাডার ক্যালগেরিতে প্রবাসী শিক্ষার্থীদের জন্য ব্যতিক্রমী উদ্যোগ

কানাডার ক্যালগেরিতে প্রবাসী শিক্ষার্থীদের জন্য ব্যতিক্রমী উদ্যোগ

Other

কানাডার ক্যালগেরিতে ইউনিভার্সিটি অফ ক্যালগেরির প্রায় দেড়শতাধিক শিক্ষার্থীদের মধ্যে খাবারের আয়োজন করে এক ব্যতিক্রমী দৃষ্টান্ত স্থাপন করেছে ক্যালগেরির কতিপয় মহতী প্রবাসী বাঙালিরা।

স্বদেশ ছেড়ে বিদেশ বিভূঁইয়ে শিক্ষার্থীরা যখন ভিনদেশে পা বাড়ায়, স্বদেশের অনেক কিছুই তখন থাকে তাদের হৃদয়ে। শিউলি ও কাশফুল ফোটানো ঋতুর রাণী শরতের আগমনী বার্তা শিক্ষার্থীদের জীবনজুড়ে শিহরণ জাগায়। আশ্বিন মাস শেষ হতে না হতেই যেন হেমন্তের মরা কার্তিকের আমেজ।

ঋতুর রাণী শরতের বিদায়ের সুর। আর হেমন্তের নবান্নের উৎসবের আবাহন। দূর প্রবাসে বসে শিক্ষার্থীরাও ভুলতে পারে না জীবনের সেই জয়গান আর শরৎ ঋতুর বন্দনা। স্মৃতিতে অম্লান হয়ে ভেসে আসে সেই দিনগুলো।

শিক্ষার্থীদের মনের কুঠায় কেবলই বার বার ভেসে আসে ফেলে আসা প্রিয় জন্মভূমি, বন্ধুবান্ধব আত্মীয়স্বজন আর দেশী স্বাদের সেই খাবারের কথা তো না বললেই নয়। ভিন দেশে ক'জনই পারে সেই দেশী খাবারের স্বাদ দিতে?

ইউনিভার্সিটি অফ ক্যালগেরির শিক্ষার্থীদের মধ্যে অন্তত একবেলা দেশীয় খাবারের স্বাদ দিতেই ক্যালগেরির প্রবাসী বাঙালিদের মধ্যে পাঁচটি পরিবার এক ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করে। তাঁরই ফলশ্রুতিতে আজ প্রায় দেড়শতাধিক শিক্ষার্থীদের মধ্যে দেশীয় স্বাদের খাবারের আয়োজন করা হয়।

ক্যালগেরির পাঁচ টি পরিবারের মধ্যে ছিল-মাশরুর আহমেদ ও তার পরিবার, খায়ের খোন্দকার ও তার পরিবার, মোঃ রশিদ রিপন ও তার পরিবার, সৈয়দা রওনাক জাহান ও তার পরিবার এবং ইকবাল রহমান ও তার পরিবার।

উল্লেখ্য দেশীয় স্বাদের খাবার পেয়ে আনন্দে উচ্ছ্বসিত হয়ে শিক্ষার্থীরা কিছুক্ষণের জন্য হলেও যেন ফিরে পেয়েছিল এক ভিন্ন বাংলাদেশ। অন্যদিকে উদ্যোক্তাদের মানবকল্যাণে এই উদ্যোগ অব্যাহত থাকবে বলেও দূঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

আরও পড়ুন


বসুন্ধরার এমডিকে হত্যা চেষ্টার প্রতিবাদে নান্দাইলে মিছিল ও মানববন্ধন

news24bd.tv এসএম