মহাসড়কে বর্ধিত ভাড়া প্রসঙ্গে
মহাসড়কে বর্ধিত ভাড়া প্রসঙ্গে

মহাসড়কে বর্ধিত ভাড়া প্রসঙ্গে

Other

তেলের মূল্যবৃদ্ধিজনিত কারণে গণপরিবহনের মালিক শ্রমিকরা যে ধর্মঘট আহ্বান করেছিলেন সরকারের প্রতিনিধির সাথে বৈঠকের পর তা প্রত্যাহার করা হয়েছে বলে গণমাধ্যমের বদৌলতে জানলাম। সভায় দূরপাল্লার বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলেও জানলাম।

প্রতি কিলোমিটার বাসের ভাড়া ১.৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। আগে যা ছিল কিলোমিটার প্রতি ১.৪২ টাকা।

তার মানে বাসের ভাড়া বেশ বাড়বে।

আমার বক্তব্য হলো বাস মালিকরা যে বাসের ভাড়া নির্ধারণ করে তা আদতেই এ হিসাব মেনে চলে কি না! যেমন ঢাকা- চট্টগ্রামের দূরত্ব আড়াইশো কিলোমিটার। প্রতি কিলোমিটার ১.৪২ টাকা করে হলে নন এসি বাসের ভাড়া হওয়ার কথা ৩০০ টাকা। টোলের হিসাব মিলিয়েও তা ৩৫০ টাকার বেশি হওয়ার কথা না! সেখানে নন এসি বাসের ভাড়া ৪৮০ টাকা! 

আমি যেহেতু তিন বছর ধরে নোয়াখালীতে চাকুরি করি সেহেতু নোয়াখালী- চাটগাঁ রুটে প্রতিনিয়ত আমার আসা যাওয়া হয়। নোয়াখালী থেকে চাটগাঁর দূরত্ব ১৩০ কিলোমিটার। ১.৪২ টাকা করে নন এসি বাসের ভাড়া হওয়ার কথা ১৮৫ টাকা। উল্লেখ করা প্রয়োজন এ রুটে টোল দিতে হয় এমন সেতু না থাকলেও ভাড়া নেয়া হয় ২৮০ টাকা! 

গুগল করে একটু খুঁজলেই দেখবেন সর্বশেষ ভাড়া নির্ধারণ কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা- চট্টগ্রাম রুটে নন এসি বাসে টোলসহ আদায়যোগ্য ভাড়া হওয়ার কথা ৩৫০ টাকা! 

যদি আদতেই ৩৫০ টাকা আদায় করত কিংবা নোয়াখালী- চাটগাঁ রুটে ১৮৫ টাকা আদায় করত তাহলে ২৭ শতাংশ ভাড়া বৃদ্ধির পরও এসব রুটে ভাড়া হওয়ার কথা যথাক্রমে ৪৫০ টাকা ও ২৩৪ টাকা যা ইতোমধ্যে আদায়কৃত ভাড়ার চেয়েও কম! 

আমার মনে হয় নজরদারির যে অভাব পরিবহন সেক্টরে আছে তার প্রভাব পড়ছে সবক্ষেত্রে। পরিবহন শ্রমিকদের দাবি মহাসড়কে সব সরকারের আমলেই চাঁদা দিতে হয়। তাই কোরবানে গরুর দাম বেশি থাকে, বাজারে উত্তরবঙ্গ থেকে আসা সবজির দাম বেশি পড়ে, যাতায়াতকারী মানুষের ভাড়াও বেশি লাগে! 

আরও পড়ুন

ট্রাক-কাভার্ডভ্যানের ধর্মঘট অব্যাহত থাকবে

রায় প্রকাশের আগে ফাঁসি কার্যকর হবে না: আপিল বিভাগ

৫০ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব মিনিবাসে

মহাসড়কে চাঁদাবাজি বন্ধ করে কিলোমিটার প্রতি ভাড়ার সাথে আদায়কৃত ভাড়ার তুলনামূলক বিশ্লেষণ করতে হবে। নজরদারি বাড়াতে হবে। পরিবহন সেক্টর বাঁচিয়ে রাখা যেমন গুরুত্বপূর্ণ তেমনি গুরুত্বপূর্ণ সাধারণ মানুষের ভালোভাবে বেঁচে থাকা।  

দায়িত্বশীল কর্তৃপক্ষের কাছে আমার এ প্রত্যাশা নিশ্চয়ই অযৌক্তিক নয়!

(মত-ভিন্নমত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv/এমি-জান্নাত