কানাডার ক্যালগেরিতে গুণীজনদের স্মরণে শোকসভা

লায়লা নুসরাত, কানাডা

কানাডার ক্যালগেরিতে গুণীজনদের স্মরণে শোকসভা

কানাডার ক্যালগেরিতে বাংলাদেশে সাম্প্রতিক সময়ে সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনদের মৃত্যুতে এক শোক সভার আয়োজন করা হয়। "প্রবাস বাংলা ভয়েস" এর আয়োজনে প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুল এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ থেকে আগত প্রথিতযশা ও জনপ্রিয় কন্ঠ শিল্পী হাসান আবিদুর রেজা জুয়েল।

মাহফুজুল হক মিনু এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি মোঃ রশিদ রিপন, সাধারণ সম্পাদক জয়ন্ত বসু ও যুগ্ন সাধারণ সম্পাদক শুভ মজুমদার

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন:: কমিউনিটি ব্যক্তিত্ব বায়াজিদ গালিব, মোঃ মাহমুদ হাসান, খায়ের খোন্দকার রুবেল এবং  তাসফিন হোসেন তপু । সভায় বাংলাদেশের প্রথিতযশা কিংবদন্তি ও বরন্য শিল্পীদের শোক প্রস্তাব করে লিখিত বক্তব্য পাঠ করেন বায়়েজিদ গালিব।

আলবার্টা সরকারের বেঁধে দেয়া স্বাস্থ্য বিধি মেনেই শোক সভার শুরুতে সাম্প্রতিক সময়ে মূত্যূবরণকারী বাংলাদেশের কিংবদন্তী শিল্পী, সাহিত্যিক সাংবাদিক ও গুনী জনদের স্মরনে
সকলের প্রতি সম্মান প্রদর্শন পূর্বক এক মিনিট নীরবতা পালন করা হয়।

 সভায় বক্তারা বলেন- ষাটের দশকের পর থেকে যাদের আমরা মঞ্চ এবং টিভি পর্দায় দেখে আসছি, তাঁরা একে একে সবাই চলে যাচ্ছেন। তাদের একে একে সবার চলে যাওয়া বাংলাদেশের জন্য এক অপূরণীয় ক্ষতি, এই ক্ষতি পূরণ হবার নয়। উল্লেখ্য এ সময়ে বরন্য শিল্পীদের স্মৃতিচারণ করতে গিয়ে
অনেকেই আবেগে আপ্লুত হয়ে পড়েন।

প্রধান অতিথি জনপ্রিয় কন্ঠ শিল্পী হাসান আবিদুর রেজা জুয়েল বলেন-- সাম্প্রতিক কালে বাংলাদেশের কীর্তিমান ও গুনী মানুষগুলো যারা সবসময় তাদের নিজেদের সৃষ্টির চিন্তায় নিমগ্ন থাকতেন, সৃষ্টিশীল ও সৃজনশীল কাজে আমাদের দেশের সংস্কৃতিকে উজ্জ্বল করে রাখতেন তারা দিন দিন পৃথিবী থেকে বিদায় নিয়ে চলে যাচ্ছে। আমাদের নতুন প্রজন্মকে এ দায়িত্ব নিয়ে আমাদের সংস্কৃতির স্থিতিশীলতাকে ধরে রাখতে হবে।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর প্রাক্তন কর্মকর্তা মাহফুজুল হক মিনু বলেন মৃত্যু অবশ্যম্ভাবী। এই চরম সত্য কে আমাদের মেনে নিতে হবে। সেই সাথে আমাদের সংস্কৃতিকে আরও বেগবান করতে নতুন প্রজন্মকে হাল ধরতে হবে। এক্ষেত্রে সৃজনশীল কাজের চর্চার কোন বিকল্প নেই।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি মোঃ রশিদ রিপন বলেন--বালাদেশের সাহিত্য, সংস্কৃতি ও শিল্পাঙ্গনের গুণীজনদের চলে যাওয়া দেশের জন্য অপূরণীয় ক্ষতি। মূত্যু অবসম্ভাবী ভেবেই আমাদের ভবিষ্যতের কাজ এগিয়ে নিয়ে যেতে হবে।

বিশিষ্ট কলামিস্ট উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান বলেন-স্বাধীনতা সংগ্রাম থেকে গনতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন সর্ব ক্ষেত্রেই আমাদের প্রগতিশীল সাংস্কৃতিক অংগনের প্রয়াত বীর বাঙালিদের অবদান জাতি শ্রদ্ধার সংগে স্মরণ করবে। সাম্প্রতিক কালে ধর্মকে পূঁজি করে যে উগ্রবাদের বিস্তৃতি ঘটছে, এর প্রতিরোধে সাংস্কৃতিক অংগনে আজকের বিরাজমান পরিস্থিতিতে কোভিডকালে আমরা যাদের হারিয়েছি, তাদের প্রয়োজনীয়তা ছিল অপরিসীম।

লেখক বায়েজিদ গালিব বলেন--আমাদের নতুন প্রজন্মকে বাঙালিত্ব ও অসাম্প্রদায়িক চেতনা থেকে কখনোই বিচ্যূত হতে দেয়া যাবে না। সেই লক্ষ্যে আমাদের কাজ করতে হবে।

কমিউনিটি ব্যক্তিত্ব খায়ের খোন্দকার রুবেল বলেন--প্রবাসে বসে যখন বাংলাদেশের গুণীজনদের মৃত্যুর কথা শুনি বুকটা হাহাকার করে ওঠে। ছোটবেলা থেকে যাদের মঞ্চ ও টিভিপর্দায় দেখে আসছি, গান শুনে আসছি , সেই কিংবদন্তিরা আজ অমর হয়ে যাচ্ছেন। সকলের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি।

ক্যালগেরির মাউন্ট রয়েল বিশ্ববিদ্যালয় ফাইন্যনস বিভাগের সহকারী অধ্যাপক তাসফিন হোসেন তপু বলেন-- বাংলাদেশের সাম্প্রতিককালের গুণীজনদের চলে যাওয়া দেশের ও জাতির জন্য অপূরণীয় ক্ষতি। আমরা শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি সেই সাথে এখনো যারা অসুস্থ রয়েছে তাদের জন্য আমাদের দোয়া অব্যাহত থাকবে যেন মহান রাব্বুল আলামীন তাদের নেক হায়াত দান করেন।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সাধারণ সম্পাদক জয়ন্ত বসু বলেন-- এই পৃথিবীতে কেউই আমরা চিরদিনের জন্য আসিনি, আমাদের কর্মই বেঁচে থাকবে। অসাম্প্রদায়িক বাংলাদেশকে গড়ে তুলতে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির যুগ্মসাধারণ সম্পাদক শুভ মজুমদার বলেন--জন্মিলে মরিতে হবে অমর কে কোথা রবে--এই চিরন্তন সত্য কে মনে রেখেই আমাদের চলতে হবে। সাম্প্রতিক সময়ের চলে যাওয়া গুণীজনদের প্রতি আমার বিনম্র শ্রদ্ধা। সকলের আত্মার শান্তি কামনা করছি।

সভায় সাম্প্রতিক সময়ে হারানো অনেক খ্যাতিমান সাংস্কৃতিক ব্যক্তিত্বদের নাম উল্লেখ করা হয়। তাদের মধ্যে কণ্ঠশিল্পী ফকির আলমগীর, মিতা হক, গীতিকবি ফজল-এ-খোদা, সুরস্রষ্টা অনুপ ভট্টাচার্য, আলী হোসেন, সোলস ব্যান্ডের প্রতিষ্ঠাতা সদস্য ড্রামার সুব্রত বড়ুয়া রনি, সংগীত পরিচালক ফরিদ আহমেদ, অভিনয় শিল্পী আলী যাকের, সারাহ বেগম কবরী, ওয়াসিম, ড. ইনামুল হক, এস এম মহসীন, আবদুল কাদের, মুজিবুর রহমান দিলু, কায়েস চৌধুরী, মাহমুদ সাজ্জাদ, নাট্যকার ড. আফসার আহমেদ, মান্নান হীরা, কবি ও নির্মাতা আবুল হোসেন খোকনসহ আরো অনেককে!

উল্লেখ্য গুণীজনদের স্মরণের এই অনুষ্ঠানে স্মৃতিচারণ যেন ফিরে পেয়েছিল একখণ্ড বাংলাদেশের।

আরও পড়ুন:

বিচ্ছেদের পর পারিশ্রমিক বাড়লো সামান্থার


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

চিটাগাং অ্যাসোসিয়েশন অব কানাডার মতবিনিময় সভা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

চিটাগাং অ্যাসোসিয়েশন অব কানাডার মতবিনিময় সভা অনুষ্ঠিত

কানাডায় বসবাসরত চট্টগ্রাম বাসীদের সংগঠন ‘চিটাগাং অ্যাসোসিয়েশন অব কানাডা ইনক’-এর এক মতবিনিময় সভা শনিবার সন্ধ্যায় স্থানীয় একটি ব্যাঙ্কুয়েট হলে অনুষ্ঠিত হয়। 

অ্যাসোসিয়েশনের সভাপতি শিবু চৌধুরীর সভাপতিত্বে এ মতবিনিময় সভায় ‘কইলজার ভেতর চট্টগ্রাম’ শিরোনামে ডিজিটাল উপস্থাপনার মাধ্যমে সংগঠনের আয়-ব্যয়ের হিসাব বিবরণী, ওয়েবসাইট, ফেসবুক পেজ, নিজস্ব ফোন নম্বর ও কর্মকাণ্ড তুলে ধরা হয়। একই সঙ্গে গত ১৯ বছরের কর্মকাণ্ড ও চট্টগ্রামের ঐতিহ্য প্রদর্শিত হয়। সভাপতি এবং সাধারণ সম্পাদক অ্যাসোসিয়েশনের সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। ডিজিটাল উপস্থাপনা করেন কফিলউদ্দিন পারভেজ এবং বিশ্বজিত পাল। ধারা বর্ণনা করেন সব্যসাচী চক্রবর্তী।

সভাস্থলে মঞ্চ থাকলেও সভাপতি শিবু চৌধুরী সাধারণ সদস্যদের সঙ্গে বসেই সভায় সভাপতিত্ব করেন। শুরুতে সাধারণ সম্পাদক সৈয়দ শওকত মাহমুদ সংগঠনের বিগত দিনের কার্যবিবরণী ও ভবিষ্যৎ কার্যক্রম তুলে ধরেন। 

অনুষ্ঠানে সিনিয়র সাংবাদিক অনলাইন নিউজ পোর্টাল দূরবীন ২৪.কম সম্পাদক ও প্রকাশক মোশাররফ হোসেন, ব্যারিস্টার আশরাফুল করিম রনি, বিজিএমইএ সাবেক ভাইস প্রেসিডেন্ট নাসির উদ্দিন চৌধুরী, সাংস্কৃতিক কর্মী নাসিমা খানম নীলু বক্তব্য রাখেন।

সভাপতির বক্তব্যে শিবু চৌধুরি সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, আগামীতে বাংলাদেশের সুবর্ণজয়ন্তীর উৎসব স্মরণে ১৬ ডিসেম্বর বিজয় উৎসব ও মহান একুশ পালন করবে চিটাগাং অ্যাসোসিয়েশন কানাডা ইনক।

সব্যসাচী চক্রবর্তী ও মুনিরা সুলতানা মিলির সঞ্চালনায় মতবিনিময় সভায় ট্রস্টিদের মধ্যে উপস্থিত ছিলেন- কানন বড়ুয়া, সুধান রায়, পরিচালক সেলিনা হোসাইন, মোহাম্মদ আজম, সনৎ বড়ুয়া, সমর পাল, শ্যামল ভট্টাচার্য্য, চার্টার্ড অ্যাকাউন্টেন্ট কাজী সাজ্জাদ হোসাইন, নিশাদ হোসাইন, ডা. অসীম বড়ুয়া, ফরিদ সিদ্দিকী প্রমুখ। 

আরও পড়ুন:

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর

হাফ পাস শুধুমাত্র ঢাকায় কার্যকর হবে বললেন এনায়েত উল্লাহ

কুমিল্লায় কাউন্সিলর হত্যা: ৬ হামলাকারী শনাক্ত


প্রসঙ্গত, চিটাগং অ্যাসোসিয়েশন অব কানাডা ইনক প্রতিষ্ঠার পর ১৯ বছর ধরে কানাডায় চট্টগ্রামের সংস্কৃতি, ঐতিহ্য তথা বাংলাদেশের এতিহ্য কানাডার মূল সংস্কৃতি তুলে ধরার কাজ করে যাচ্ছে। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বাংলাদেশি এজেন্সি বাড়াতে মালয়েশিয়ার মন্ত্রীর বিরোধিতা

অনলাইন ডেস্ক

বাংলাদেশি এজেন্সি বাড়াতে মালয়েশিয়ার মন্ত্রীর বিরোধিতা

মালয়েশিয়ার মানবসম্পদ বিষয়ক মন্ত্রী এম সারাভানান বলেছেন, যদি বাংলাদেশের ২০০০ এজেন্সিকে শ্রমিক পাঠানোর অনুমোদন দেয়া হয়, তাহলে মালয়েশিয়া হতে পারে বাংলাদেশিদের জন্য এক আস্তাকুড়। 

তিনি বলেছেন, বাংলাদেশি সরকার ১০টি এজেন্সির অনুমোদন বৃদ্ধি করে ২০০০ করার জন্য অনুরোধ করেছে মালয়েশিয়া সরকারকে। এ নিয়ে বাংলাদেশের প্রস্তাবিত সমঝোতা স্বারকে এ বিষয়ে এক বছরের মতো আলোচনা করছে উভয় দেশের সরকার।

আরও পড়ুন:


হেফাজত মহাসচিব মাওলানা নুরুল ইসলাম আইসিইউতে

অন্তঃসত্ত্বা নারীকে হত্যা করে পেট চিরে বাচ্চা চুরি!


তবে বাংলাদেশের এমন অনুরোধের বিরোধিতা করেছেন মালয়েশিয়ার এই মন্ত্রী এম সারাভানান। এ খবর দিয়েছে অনলাইন ফ্রি মালয়েশিয়া টুডে। 

মন্ত্রী সারাভানান বলেছেন, এর আগে বাংলাদেশ থেকে শ্রমিক আনতো ১০টি কোম্পানি। যদি আমি এই সংখ্যা দশের অধিক বৃদ্ধি করতে চাই, তাহলে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে হবে।

রাজধানী কুয়ালালামপুরে একটি হোটেলে আয়োজিত ন্যাশনাল একশন প্লান অন ফোর্সড লেবার অনুষ্ঠানে লাঞ্চের পর সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। 

তিনি আরও বলেন, সমঝোতা স্বারকের বিষয়ে একটি চূড়ান্ত খসড়া পেয়েছি। তা মন্ত্রীপরিষদের সামনে উপস্থাপন করব। তারপর দু’সপ্তাহের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

news24bd.tv/ কামরুল 

পরবর্তী খবর

সাত দেশের সঙ্গে ফ্লাইট স্থগিত করলো আমিরাত

অনলাইন ডেস্ক

সাত দেশের সঙ্গে ফ্লাইট স্থগিত করলো আমিরাত

সংযুক্ত আরব আমিরাত করোনার নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ রোধে সাত দেশের সঙ্গে ফ্লাইট স্থগিত ঘোষণা করেছে। শনিবার (২৭ নভেম্বর) খালিজ টাইমসের খবরে বলা হয়েছে, আগামী ২৯ নভেম্বর থেকে এ স্থগিতাদেশ কার্যকর হবে। 

যে সাত দেশের সঙ্গে ফ্লাইট স্থগিত করা হয়েছে সেগুলো হলো— দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, মোজাম্বিক, লিসোথো ও এসওয়াতিনি।

জেনারেল সিভিল এভিয়েশন অথরিটি, সুপ্রিম কাউন্সিল ফর ন্যাশনাল সিকিউরিটি এবং ন্যাশনাল ইমার্জেন্সি ক্রাইসিস অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি জানিয়েছে, পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত ফ্লাইট স্থগিতাদেশ বহাল থাকবে। 

উল্লেখ্য, গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয় B.1.1.529 নামে করোনার নতুন ভ্যারিয়েন্ট। করোনার নতুন ধরন শনাক্ত হওয়ার পর ভ্রমণ নিষেধাজ্ঞার পাশাপাশি কোয়ারেন্টিনের বিধিনিষেধ আরোপ করছে বিভিন্ন দেশ। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

গ্রিসে প্রবাসীকল্যাণ মন্ত্রী

অনলাইন ডেস্ক

গ্রিসে প্রবাসীকল্যাণ মন্ত্রী

গ্রিসের রাজধানী এথেন্স বিমানবন্দর "এলেফথেরোস ভেনিজেলোস"-এ এসে পৌঁছেন প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ (এমপি)। 

গ্রিসে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আসুদ আহমেদ ও বিশ্বজিৎ পালসহ দূতাবাসের সব কর্মকর্তা বিমানবন্দরে উপস্থিত হয়ে প্রাচীন সভ্যতার দেশ গ্রিসে স্বাগতম জানান তাকে। 

এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ কমিউনিটির সভাপতি হাজী মো. আব্দুল কুদ্দুস, গ্রিস আওয়ামী লীগের সভাপতি মান্নান মাতুব্বর, সাধারণ সম্পাদক বাবুল হাওলাদার, সাংগঠনিক লোকমান উদদীন। মন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনির সালেহীন, বাংলাদেশ ওয়েজ-আর্নার বোর্ডের মহাপরিচালক মোহাম্মদ হামিদুর রহমান, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিশ্বজিৎ ভট্টাচারিয়া খোকন (এনডিসি) প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক মোহাম্মদ সারোয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক মোহাম্মদ মনোয়ার মোকাররম এবং পিডব্লিউডির প্রকৌশলী কাজী ফিরোজ হাসান। মুজিব বর্ষের কর্মসূচি অনুযায়ী গ্রিসে বসবাসরত প্রবাসী বাংলাদেশি পরিবারের সন্তানদের বাংলা শিক্ষা কার্যক্রমের আওয়াতায় বঙ্গবন্ধুর নামে একটি বাংলা স্কুল প্রতিষ্ঠার লক্ষ্যে বিদ্যালয়ের জায়গা নির্ধারণ ও সংশ্লিষ্ট গ্রিক মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করা সফরের মূল উদ্দেশ্য বলে জানা গেছে।
 
পাঁচ দিনের সফরে মন্ত্রীকে বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিস থেকে সংবর্ধনা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। রাজধানী এথেন্স থেকে তিনশ বিশ কিলোমিটার দূরে বাঙালি অধ্যুষিত এলাকা "মানোলাদা" গ্রাম পরিদর্শনে মন্ত্রী প্রবাসীদের সব দুঃখ-দুর্দশা নিরসনের লক্ষ্যে প্রবাসীদের বাসস্থানের সমস্যার সমাধান করত স্থানীয় মেয়রের সঙ্গে বৈঠকের সিদ্ধান্ত নিয়েছেন। মন্ত্রীর গ্রিস সফরে গ্রিসে বসবাসরত সব প্রবাসী বাংলাদেশির সব সমস্যার সমাধানের সুনির্দিষ্ট পথের সন্ধান পাওয়া যাবে বলে আশা করছেন বিশিষ্টজনরা।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

খালেদা জিয়ার জন্য মালয়েশিয়ায় বিএনপি'র দোয়া মাহফিল

অনলাইন ডেস্ক

খালেদা জিয়ার জন্য মালয়েশিয়ায় বিএনপি'র দোয়া মাহফিল

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় দোয়া মাহফিল আয়োজন করেছে দলটির মালয়েশিয়া শাখা ও এর অঙ্গসংগঠনসমূহ। বুধবার রাজধানী কুয়ালালামপুর বুকিত বিন্তাং এর একটি রেস্টুরেন্ট এ উক্ত দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

মালয়েশিয়া বিএনপির সিনিয়র নেতা শহীদুল্লাহ শহীদ এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়া বিএনপির সিনিয়র সহ-সভাপতি ও স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি মাহবুব আলম শাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুবদল মালয়েশিয়া সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম খান, বিএনপি যুগ্ম সাধারণ সম্পাদক ওলিউল্লাহ জাহিদ, যুবদল মালয়েশিয়া সাবেক সভাপতি মো নাসির উদ্দিন নাসির, যুবদল মালয়েশিয়া সাবেক সাধারণ সম্পাদক মোঃ মিনহাজ মন্ডল।

এসময় আরও উপস্থিত ছিলেন মালয়েশিয়া বিএনপির নেতা একেএম আজহারুল ইসলাম পান্না, বিএনপি নেতা মোঃ ইকবাল হোসেন, মালয়েশিয়া মহানগর যুবদলের সভাপতি মোঃ শামীম রেজা, মহানগর যুবদলের সাধারণ সম্পাদক মোঃ রাসেল রানা, মহানগর যুবদলের সাংগঠনিক সম্পাদক, মোহাম্মদ শাহিন আলম। অনুষ্ঠান সঞ্চালনা করেন মালয়শিয়া স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আবু কাউছার ভূঁইয়া।

news24bd.tv/আলী

পরবর্তী খবর