ডায়বেটিস মাপতে পারবে যে স্মার্টওয়াচ!
ডায়বেটিস মাপতে পারবে যে স্মার্টওয়াচ!

ডায়বেটিস মাপতে পারবে যে স্মার্টওয়াচ!

অনলাইন ডেস্ক

স্মার্টফোন জগতে অ্যাপলের আধিপত্য কিছুটা কমলেও এর আনুষঙ্গিক বিভিন্ন সুবিধায় অ্যাপলের জুড়ি নেই। এখানে তারা যোজন ব্যবধানে এগিয়ে রয়েছে তাদের প্রতিযোগীদের চেয়ে। বিশেষত স্মার্টওয়াচ জগতে অ্যাপল নিজেকেই প্রতিনয়ত ছাড়িয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় এবার অ্যাপল আনতে যাচ্ছে বিশেষ ঘড়ি যেখানে স্যাম্পল না দিয়েই রক্তের গ্লুকোজের পরিমাণ মাপা যাবে।

এক প্রতিবেদনে ডিজিটাইমস জানায়, অ্যাপল এমন একটি প্রযুক্তি বের করা নিয়ে কাজ করছে। রক্তের স্যাম্পল ছাড়াই সেন্সরের মাধ্যমে রক্তে গ্লুকোজের পরিমাণ নির্ণয় করা যাবে।

টেকহার্ডারের প্রতিবেদন অনুযায়ী, সুঁই ফোটানো ছাড়াই ডায়বেটিস মাপা যাবে এমন দাবিকে অনেকেই গুঞ্জন বলে উড়িয়ে দিচ্ছেন। তবে এক বছরের মধ্যেই অ্যাপল এমন স্মার্টওয়াচ নিয়ে আসবে বলে মনে করেন অনেকেই।

তবে অ্যাপল ওয়াচে অনেক হেলথ ফিচার থাকলেও সেগুলো যেমন মেডিক্যাল যন্ত্রপাতির বিকল্প হতে পারেনি, ঠিক তেমনই এই ফিচারটি এলেও সচেতন রোগীর জন্য ডাক্তারের পরামর্শের কোনো বিকল্প নেই।

ডেক্সকম নামের একটি প্রতিষ্ঠান ডায়াবেটিস নির্ণয়ের জন্য অ্যাপলের অ্যাপটির নকশা করেছে। মাত্র ৫ মিনিটের মধ্যেই এই অ্যাপের মাধ্যমে রক্তের গ্লুকোজের মাত্রা নির্ণয় করা যাবে। স্মার্টওয়াচের মাত্র ২০ ফুট দূরত্বে থাকা অ্যাপল ফোনেও চলবে এই অ্যাপটি।

আরও পড়ুন:

সন্তানদের উপর কতটা নজরদারি করা উচিত?


news24bd.tv/ নকিব