কোথায় বিক্ষোভ ? কেনো বিক্ষোভ ?
কোথায় বিক্ষোভ ? কেনো বিক্ষোভ ?

কোথায় বিক্ষোভ ? কেনো বিক্ষোভ ?

Other

চলতি নভেম্বরে বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে একই সময়ে বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে বিশ্বের বেশ কয়েকটি দেশে। কোথাও সরকার পতনের দাবিতে সড়কে নেমেছে আন্দোলনকারীরা, আবার কোথাও সাজাপ্রাপ্ত সাবেক সরকারের পক্ষে দেখা যাচ্ছে হাজারো মানুষের ঢল। সেই সাথে কোন কোনো দেশে কর্তৃপক্ষের বিশেষ কোনো আইনের বিরুদ্ধে সোচ্চার হচ্ছে জনগণ।  

নিকারাগুয়ার রোববারের অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের বিরুদ্ধে প্রতিবাদ মিছিলে নেমেছে নির্বাসিত নিকারাগুয়াবাসীরা।

রোববার কোস্টারিকার সান জোসেতে স্বাধীন নিকারাগুয়ার দাবিতে আন্দোলনে শামিল হয় হাজারো বিক্ষোভকারী। সকলের মুখেই ছিল নিকারাগুয়ার প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগা বিরোধী স্লোগান।
 
জর্জিয়ায় কারাবন্দী সাবেক প্রেসিডেন্ট মিখাইল সাকাশভিলি সমর্থনে রুস্তভির কারাগারের সামনে রোববার বিক্ষোভ করেছে দেশটির প্রায় ৩ হাজার নাগরিক। কারাগারটিতে অনশন ধর্মঘট পালন করছেন মিখাইল।

এদিকে, পোল্যান্ডে অন্তঃসত্ত্বা এক নারীর মৃত্যুর পর গর্ভপাতের কঠোর আইনের বিরুদ্ধে নতুন করে সোচ্চার হয়েছে স্থানীয়রা। গর্ভপাত সম্পূর্ণ নিষিদ্ধ না হলে ওই নারী আজও বেঁচে থাকতেন বলে অভিযোগ তুলেছে পোল্যান্ডের হাজারো নাগরিক।

অন্যদিকে, জাতিসংঘের চলমান কপ২৬ জলবায়ু সম্মেলনের মধ্যেই রোববার গ্লাসগোর কেন্দ্রে সংগীত ও নৃত্যের মাধ্যমে বিক্ষোভ করেছেন জলবায়ু কর্মীরা।

জীবাশ্ম জ্বালানির অনুসন্ধান, সেই সঙ্গে জলবায়ু পরিবর্তন রোধে প্রতিশ্রুতি দেওয়ার জন্য আন্তর্জাতিক আলোচকদের দৃষ্টি আকর্ষণই বিক্ষোভের উদ্দেশ্য বলে জানিয়েছে তারা।

আরও পড়ুন:


ট্রাক-কাভার্ডভ্যানের ধর্মঘটের ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী ব্যবস্থা নেবেন: কাদের

১০ ও ১২ নভেম্বর বিক্ষোভের ডাক বিএনপির

গাছের সঙ্গে মোটরসাইকেলের ধাক্কা, ৩ স্কুলছাত্র নিহত

আ. লীগ নেতার পকেটে বোমা বিস্ফোরণে উড়ে গেল হাত!


news24bd.tv/ তৌহিদ

সম্পর্কিত খবর