মহাকাশে হেঁটে বিশ্বরেকর্ড
মহাকাশে হেঁটে বিশ্বরেকর্ড

মহাকাশে হেঁটে বিশ্বরেকর্ড

Other

এবার মহাকাশ গবেষণায় এক নতুন দৃষ্টান্ত স্থাপন করলেন এক চীনা নারী নভোচারী। এই প্রথম কোনো নারী মহাকাশে হাঁটলেন। গড়লেন বিশ্ব রেকর্ডও।

এদিকে, একটানা মহাকাশে ছয় মাসের বেশি সময় অবস্থানের পর সোমবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে ফিরছেন নারীসহ ৪ নভোচারী।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এ তথ্য দিয়েছে।

চীনা নারী হিসেবে প্রথম মহাকাশে হাঁটলেন ওয়াং ইয়াপিং নামের একজন নভোচারী। মেরামতের কাজে অংশ নিতে চীনের তিয়েনগং মহাকাশ স্টেশনের বাইরে ওয়াং ও তাঁর দলের এক সদস্য ছয় ঘণ্টা সময় কাটান। এ সময় তাঁরা শূন্যে ভেসে ছিলেন।  

সোমবার চায়না ম্যানড স্পেস এজেন্সি এক বিবৃতিতে জানায়, এটি শেনঝউ-১৩-এর ওই নভোচারীর জন্য মহাকাশ স্টেশনের বাইরে পা রাখার প্রথম ঘটনা।

গত রোববার রাতে ৩১ বছর বয়সী ওয়াং ইয়াপিং ও তাঁর সহকর্মী ঝাই ঝিগ্যাং তিয়েনগংয়ের বাইরে পা রাখেন। এ সময় তাঁদের ক্যামেরার দিকে হাত নাড়াতে দেখা যায়। এরপর তাঁরা দুজন মিলে বেশ কিছু যন্ত্রাংশ স্থাপন করেন।

মহাকাশ স্টেশন থেকে এক সংবাদ বিবৃতিতে নভোচারীরা জানান মহাকাশ স্টেশনটি জাদুকরী জায়গা।   এটা এক অম্ল-মধুর অনুভূতি।

আরও পড়ুন:


ট্রাক-কাভার্ডভ্যানের ধর্মঘটের ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী ব্যবস্থা নেবেন: কাদের

১০ ও ১২ নভেম্বর বিক্ষোভের ডাক বিএনপির

গাছের সঙ্গে মোটরসাইকেলের ধাক্কা, ৩ স্কুলছাত্র নিহত

আ. লীগ নেতার পকেটে বোমা বিস্ফোরণে উড়ে গেল হাত!


এর মধ্য দিয়ে মহাকাশ গবেষণায় বেশ অগ্রগতি হয়েছে চীনের। তিয়ানগং মহাকাশ স্টেশন স্থাপনকে একটি বড় সাফল্য হিসেবে ধরা হচ্ছে। এখান থেকেই মঙ্গলগ্রহে সফলভাবে মহাকাশযান পাঠানো হয়েছে, অভিযান চালানো হয়েছে চাঁদেও।

news24bd.tv/ তৌহিদ

সম্পর্কিত খবর