বিশ্ববাজারে খাদ্যপণ্যের দাম বৃদ্ধি
বিশ্ববাজারে খাদ্যপণ্যের দাম বৃদ্ধি

বিশ্ববাজারে খাদ্যপণ্যের দাম বৃদ্ধি

Other

বিশ্ববাজারে জ্বালানি তেলের দামের পাশাপাশি হু হু করে বাড়ছে খাদ্যপণ্যের দামও। বর্তমানে ওয়ার্ল্ড মার্কেটে খাদ্যপণ্যের দাম রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে বলে তথ্য দিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা। মহামারির মধ্যে খাদ্যপণ্যের বাজারের এই আগুনে দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোর সাধারণ ভোক্তা-ক্রেতাদের জীবনে নাভিশ্বাস উঠেছে।

চলমান মহামারী শুরু হওয়ার পর অধিকাংশ মানুষের জীবনেই অর্থনৈতিক বিপর্যয় নেমে এসেছে।

বিভিন্ন গবেষণা বলছে, নিন্মআয়ের অনেকেই জীবিকা হারিয়ে দারিদ্র্যসীমার নিচে চলে গেছেন।   যারা কর্মরত রয়েছেন তাদের অনেকের আয় কমেছে। তবে বিশ্বজুড়ে টিকা কার্যক্রম সম্প্রসারণ হওয়ায় আবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে সবাই। আর তাদের এ দৌড়ে জ্বালানি তেলের বারবার দাম বৃদ্ধিতে বিরাট ধাক্কা দিয়েছে। তার ওপর খাদ্যপণ্যের মূল্যে আগুন ধরায় বড্ড অসহায় হয়ে পড়েছেন তারা।

বিশেষ করে খাদ্যপণ্যের এতো দাম বৃদ্ধিতে দরিদ্র ও উন্নয়নশীল দেশের সাধারণ মানুষের খেয়ে পরে বেঁচে থাকই দায় হয়ে পড়েছে। কারণ চলতি বছরের অক্টোবর পর্যন্ত টানা তৃতীয়বারের মতো খাদ্যপণ্যের দাম বেড়েছে। খাদ্যশস্য ও ভোজ্যতেল যেনো সাধারণের নাগালের বাইরে চলে যাচ্ছে। অক্টোবরে ভোজ্যতেলের দাম বেড়েছে ১০ শতাংশ, যা নতুন রেকর্ড গড়েছে। আর খাদ্যশস্যের দাম গত বছরের তুলনায় বেড়েছে ২২ শতাংশের বেশি। যা যেল ১০ বছরের মধ্যে সর্বোচ্চ। সম্প্রতি জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা -এফএও –র মাসিক ফুড প্রাইস ইনডেক্সে –এফএফপিআই- এ তথ্য উঠে এসেছে।

সরবরাহে ঘাটতি, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের উচ্চ মূল্য, কলকারখানা বন্ধ হয়ে যাওয়া ও রাজনৈতিক অস্থিরতাকে দায়ী করা হচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণে খাদ্যশস্যের উৎপাদন কমে মূল্য বৃদ্ধি পেয়েছে বলেও ধারণা অনেকের।

আরও পড়ুন:


ট্রাক-কাভার্ডভ্যানের ধর্মঘটের ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী ব্যবস্থা নেবেন: কাদের

১০ ও ১২ নভেম্বর বিক্ষোভের ডাক বিএনপির

গাছের সঙ্গে মোটরসাইকেলের ধাক্কা, ৩ স্কুলছাত্র নিহত

আ. লীগ নেতার পকেটে বোমা বিস্ফোরণে উড়ে গেল হাত!


তবে বিশ্ব খাদ্যপণ্যের বাজারে যেভাবেই আগুন লাগুক, তার প্রচণ্ড তাপে দগ্ধ হচ্ছেন সাধারণ ভোক্তা ও ক্রেতারা।

বিশেষ করে, দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোতে এর বিরাট প্রভাব পড়েছে। তাই অবিলম্বে বিশ্ববাজারে খাদ্যপণ্যের মূল্যেবৃদ্ধির পাগলা ঘোড়ায় না থামালে, সাধারণ মানুষের দুর্দশা আরো বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

news24bd.tv/ তৌহিদ

সম্পর্কিত খবর