টিকা নেওয়া পর্যটকদের জন্য জাপান ও যুক্তরাষ্ট্র খোলা
টিকা নেওয়া পর্যটকদের জন্য জাপান ও যুক্তরাষ্ট্র খোলা

টিকা নেওয়া পর্যটকদের জন্য জাপান ও যুক্তরাষ্ট্র খোলা

Other

আজ (সোমবার) থেকে টিকা নেওয়া বিদেশি পর্যটকদের জন্য খুলেছে যুক্তরাষ্ট্রের দরজা। একইশর্তে সোমবার থেকে উন্মুক্ত হয়েছে জাপানের প্রবেশ দ্বারও। ভ্রমণকারী ছাড়াও শর্তসাপেক্ষে বিদেশি শিক্ষার্থীদেরও প্রবেশের অনুমতি দিয়েছে জাপান সরকার।  

করোনা মহামারিতে মুখ থুবড়ে পড়েছিল বিশ্বের পর্যটনশিল্প।

তবে টিকা কার্যক্রম সম্প্রসারণ হওয়ায় ধীরে ধীরে গতি ফিরছে পর্যটন ব্যবসায়। ইতিমধ্যেই থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ বেশ কয়েকটি দেশ তাদের জনপ্রিয় পর্যটনকেন্দ্রগুলো পুণরায় পর্যটকদের জন্য খুলে দিয়েছে।

প্রায় ২০ মাস পর বিদেশি পর্যটকদের জন্য স্থল ও আকাশপথ সীমান্ত উন্মুক্ত করলো যুক্তরাষ্ট্র। পূর্ণ দুই ডোজ টিকা নেওয়া পর্যটকরাই সোমবার থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন। থাকছে না কোয়ারেন্টাইনের বাধ্যবাধকতাও।  

করোনার সংক্রমণের কারণে ২০২০ সালে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমন নিষেধাজ্ঞা আরোপ করেন।


আরও পড়ুন:

তারেক বিলাসী জীবনের টাকা কোথায় পায়, প্রশ্ন প্রধানমন্ত্রীর

ধর্ষণ মামলায় জামিন পেলেন একাত্তর টিভির শাকিল আহমেদ

নির্ধারণ হলো লঞ্চের সর্বনিম্ন ভাড়া


দীর্ঘ ১০ মাস পর একইদিন জাপানও বিদেশি পর্যটকদের ভ্রমণের ওপর বিদ্যমান বিধিনিষেধ শিথিল করেছে। পর্যটক ছাড়াও জাপানে প্রবেশের অনুমতি মিলেছে ব্যাবসায়িক কাজের উদ্দেশ্যে তিন মাস পর্যন্ত  অবস্থান করা ব্যক্তি, বিদেশি শিক্ষার্থী ও কারিগরি প্রশিক্ষণার্থীদেরও।   

তবে শর্ত আছে। তাদেরকে অবশ্যই পূর্ণ ডোজ করোনা টিকাগ্রহণ করতে হবে। সংক্রমণ রোধে দৈনিক আন্তর্জাতিক আগমনের মোট সংখ্যা সাড়ে তিন হাজারে সীমিত রাখার সিদ্ধান্ত নিয়েছে টোকিও।

news24bd.tv নাজিম