বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টা: রাজধানীসহ সারাদেশে প্রতিবাদ অব্যাহত
বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টা: রাজধানীসহ সারাদেশে প্রতিবাদ অব্যাহত

বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টা: রাজধানীসহ সারাদেশে প্রতিবাদ অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

দেশের সর্ববৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেডের চেয়ারম্যান সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টার ঘটনায় সোমবারও রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়েছে। এসব কর্মসূচিতে হত্যাচেষ্টার পরিকল্পনাকারীদের অবিলম্বে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন রাজনৈতিক,সামাজিক ও সাংস্কৃতিক সংঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।  

প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর:
ঢাকা: বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীরকে একাধিকবার হত্যাচেষ্টা ও পরিকল্পনাকারী হুইপ সামশুল হক চৌধুরী ও তার পুত্র শারুনকে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে রাজধানীর গুলশানবাসী। বেলা ১১টার দিকে গুলশান-২ গোল চত্বর সংলগ্ন শহীদ তাজউদ্দীন আহমদ স্মৃতি পার্কের সামনে আয়োজিত এক মানববন্ধনে এসব দাবি জানানো হয়।

মানববন্ধন আয়োজন করে গুলশান থানা এলাকাবাসী। এলাকাবাসীর পক্ষ থেকে মানববন্ধনে উপস্থিত ছিলেন সুজন,মানিক মিয়া, জয়নাল আবেদীন, বাবু, হেলাল উদ্দিন বেপারী, সোলায়মান আকন্দ, মিলন হোসেন প্রমুখ।

এসময় বক্তারা বলেন, সায়েম সোবহান আনভীরকে বার বার হত্যার চেষ্টা করা হয়েছে। আমরা বৃহত্তর গুলশানবাসী এ ঘটনার প্রতিবাদ জানাই এবং পরিকল্পনাকারী হুইপ সামশুল হক চৌধুরী ও তার পুত্র শারুনকে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই। সায়েম সোবহান আনভীর একজন স্বনামধন্য ব্যবসায়ী। তরুণ সমাজ তাকে ফলো করে। তিনি আমাদের আইডল। তাকে দেখে আমরা ব্যবসা করতে উদ্বুদ্ধ হই। করোনা দুর্যোগের সময় বসুন্ধরা গ্রুপ গণমানুষের পাশে দাঁড়িয়েছিল। সায়েম সোবহান আনভীর দেশ ও তরুণ সমাজের অনুপ্রেরণা।

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে সায়েম সোবহান আনভীরকে হত্যার পরিকল্পনার প্রতিবাদে ও হত্যার নির্দেশদাতা হুইপ সামশুল হক চৌধুরীর ছেলে শারুন চৌধুরীকে দ্রুত গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন করেছেন সচেতন নাগরিক সমাজ ও বিভিন্ন পেশাজীবীরা।  দুপুরে শহরের প্রাণকেন্দ্র চাষাঢ়ায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে এ মানববন্ধন হয়। এসময় বক্তারা বলেন, দেশে শিল্পায়নের সঙ্গে জড়িতদের ওপর এ ধরনের ঘটনা কাম্য নয়।  

নারায়ণগঞ্জে প্রতিবাদ

আরও পড়ুন :বসুন্ধরার এমডিকে একাধিকবার হত্যাচেষ্টা, পটিয়ার যুবক আটক

সোনারগাঁ: সায়েম সোবহান আনভীরকে  হত্যাচেষ্টার পরিকল্পনাকারী হুইপ সামসুল হক চৌধুরী ও তার ছেলেকে গ্রেপ্তারের দাবিতে প্রতিবাদ, মানববন্ধন ও বিক্ষোভ করেছে সোনারগাঁয়ের প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার গণমাধ্যমকর্মী, উপজেলা শুভসংঘ ও এলাকাবাসী। বেলা ১১টার দিকে সোনারগাঁ থানা প্রেসক্লাব চত্ত্বরে এসব কর্মসূচি পালন করা হয়। এতে সোনারগাঁ থানার বিভিন্ন শ্রেণির পেশাজীবী ও সংগঠনের প্রায় আট শতাধিক লোক মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে অংশগ্রহণ করেন। মানববন্ধনে বক্তারা সায়েম সোবহান আনভীরকে হত্যার পরিকল্পনাকারী পটিয়ার সংসদ সদস্য হুইপ সামশুল হক চৌধুরী এবং তার ছেলে নাজমুল করিম ওরফে শারুন চৌধুরীকে গ্রেপ্তারসহ হত্যাচেষ্টায় জড়িত সাইফুল ইসলাম সাদের ফাঁসির দাবি জানান।  

সোনারগাঁওয়ে মানববন্ধন

বরিশাল: একই দাবিতে বরিশালেও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। বেলা ১১টায় নগরীর সদররোডস্থ অশ্বিনী কুমার হলের সামনে সর্বস্তরের জনগণের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়। এসময় বক্তারা বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) হত্যাচেষ্টার পরিকল্পনাকারী হুইপ সামশুল হক চৌধুরী ও তার পুত্র শারুনসহ জড়িতদের দ্রুত গ্রেপ্তারের দাবি জানান। পাশাপাশি সায়েম সোবাহান আনভীরের নিরাপত্তা জোরদারের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

বরিশালে প্রতিবাদ

ময়মনসিংহ: বসুন্ধরা গ্রুপের এমডিকে হত্যাচেষ্টার ষড়যন্ত্রকারীদের গ্রেপ্তার ও বিচার দাবি করেছেন ময়মনসিংহের ব্যবসায়ী মহল।  সকালে নগরীর বড় বাজার এলাকায় সর্বস্তুরের ব্যবসায়ীদের এক প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচিতে এ দাবি জানানো হয়। সমাবেশে বক্তারা বলেন,দেশ ও মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে বসুন্ধরা গ্রুপ। এ প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে ষড়যন্ত্র হলে ব্যবসায়ী সমাজ চুপ থাকবে না।  

ময়মনসিংহে প্রতিবাদ

খুলনা: দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেডের চেয়ারম্যান সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টার প্রতিবাদে খুলনায় বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ বেলা ১১টায় মহানগরীর পিকচার প্যালেস মোড়ে প্রথমে মানববন্ধন পরে বিক্ষোভ মিছিল করে খুলনা প্রেসক্লাব প্রাঙ্গণে সমাবেশের মাধ্যমে কর্মসূচি শেষ হয়। কর্মসূচির আয়োজন করে খুলনার ব্যবসায়ী সংগঠন ও সচেতন নাগরিক সমাজ।

খুলনায় প্রতিবাদ

আরও পড়ুন : বসুন্ধরা গ্রুপের এমডিকে হত্যাচেষ্টার ঘটনায় দেশজুড়ে প্রতিবাদের ঝড়

রংপুর: এদিকে সায়েম সোবহান আনভীরকে একাধিকবার হত্যাচেষ্টায় রংপুরের সাংবাদিক সমাজ ক্ষুব্ধ হয়ে উঠেছে। এর প্রতিবাদের রংপুরের সাংবাদিক সমাজ মানববন্ধন করেছেন। সোমবার দুপুরে রংপুর প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বগুড়া: বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালককে হত্যাচেষ্টার পরিকল্পনাকারীদের গ্রেপ্তারের দাবিতে বগুড়ায় মানববন্ধন ও সমাবেশ হয়েছে। সোমবার সকালে শহরের প্রানকেন্দ্র সাতমাথায় কর্মসূচির আয়োজন করে সামাজিক সংগঠন ‘হৃদয়ে বগুড়া’।  

লক্ষ্মীপুর: সায়েম সোবহান আনভীরকে একাধিকবার হত্যাচেষ্টার ঘটনায় লক্ষ্মীপুরের ব্যবসায়ী নেতারা প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন। এসময় তারা ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেফতার করে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার দাবি জানান। লক্ষ্মীপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি এমআর মাসুদ বলেন, বসুন্ধরা গ্রুপের মতো একটি বৃহৎ প্রতিষ্ঠানের এমডি সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টার ঘটনা খুবই উদ্বেগজনক। আমি সরকারের কাছে দাবি জানাবো- ঘটনার পেছনে যারা জড়িত তাদের খুঁজে বের করে আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করা হোক।   

নোয়াখালী: বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালককে হত্যারচেষ্টার প্রতিবাদে এবং এমন অপকর্মের পরিকল্পনাকারীদের দ্রুত গ্রেপ্তার ও শাস্তির দাবিতে নোয়াখালীতে মানববন্ধন করা হয়েছে।    সকাল সাড়ে ১১টায় নোয়াখালীতে কর্মরত প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকদের উদ্যোগে নোয়াখালী প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচি ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

এ কর্মসূচিতে সাংবাদিকরা ছাড়াও মুক্তিযোদ্ধা, আইনজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। এসময় বক্তারা এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেন, এ ঘটনা দুঃখজনক। সায়েম সোবহান আনভীরকে হত্যার পরিকল্পনাকারী হুইপ সামশুল হক চৌধুরী ও তার ছেলে নাজমুল করিম ওরফে শারুন চৌধুরীকে অবিলম্বে গ্রেফতার করে আইনের আওতায় আনতে হবে।

কুষ্টিয়া: কুষ্টিয়ায় সাংবাদিকদের উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টায় কুষ্টিয়া প্রেসক্লাবের উদ্যোগে প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় বক্তারা বলেন, বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালককে হত্যাচেষ্টা মূলত দেশের উন্নয়নে অবদান রাখা শিল্প গ্রুপগুলোর বিরুদ্ধেই ষড়যন্ত্রের অংশ।  

কুষ্টিয়ায় প্রতিবাদ

কিশোরগঞ্জ: সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টার প্রতিবাদে কিশোরগঞ্জে মানববন্ধন ও প্রতিবাদসভা অনুষ্ঠিত হয়েছে। কিশোরগঞ্জের সাংবাদিক সমাজের ব্যানারে শহরের শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বরে বেলা ১১টার দিকে এ কর্মসূচি পালিত হয়। এসময় আনভীরকে হত্যাচেষ্টার পরিকল্পনাকারীদের দ্রুত গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করা হয়। একই সাথে আনভীরের নিরাপত্তা জোরদারে সরকারের প্রতি আহ্বান জানানো হয়।  

সিরাজগঞ্জ: একই দাবিতে সিরাজগঞ্জেও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। সকালে সিরাজগঞ্জ শহরের বাজার স্টেশন চত্বরে এ কর্মসূচি পালিত হয়। এসময় বক্তারা সচেতন নাগরিক হিসেবে আনভীরকে হত্যার পরিকল্পনাকারী ও নির্দেশদাতাদের গ্রেপ্তার দাবি করেন।

মানিকগঞ্জ: বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টার প্রতিবাদে মানিকগঞ্জে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। সোমবার দুপুরে মানিকগঞ্জ প্রেসক্লাব চত্বরে এই মানববন্ধনে অংশ নেন বিভিন্ন সামাজিক, সাংস্কুতিক, ক্রীড়া সংগঠনসহ বিভিন্নস্থরের সাধারণ মানুষ। এ সময় তারা হত্যার নির্দেশদাতাদের গ্রেপ্তারের দাবি জানান।

যশোর: সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টার পরিকল্পনাকারী হুইপ সামশুল হক চৌধুরী ও তার পুত্র শারুনকে গ্রেপ্তারের দাবিতে যশোরে মানববন্ধন হয়েছে। সোমবার দুপুরে যশোর প্রেসক্লাবের সামনে সর্বস্তরের জনগণের আয়োজনে মানববন্ধনে সভাপতিত্ব করেন বিশিষ্ট ব্যবসায়ী শরীফুল আলম স্বপন।  

যশোরে প্রতিবাদ

আরও পড়ুন : বসুন্ধরা এমডিকে হত্যাচেষ্টা: ইমাম-শিক্ষকসহ পেশাজীবীদের প্রতিবাদ

নাটোর:  একই দাবিতে নাটোরেও মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠি হয়েছে। সকালে শহরের কানাইখালীর নাটোর প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে ব্যবসায়ী, শিক্ষক, সাংবাদিক, কৃষক, শ্রমিকসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বসুন্ধরা গ্রুপের এমডিকে হত্যাচেষ্টার প্রতিবাদে এবং হত্যার পরিকল্পনাকারী হুইপ সামশুল ও তার ছেলে শারুনকে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ঐতিহ্যবাহী নাগরিক সংগঠন ‘আমরা নাটোরবাসী’ এই কর্মসূচি পালন করে।

নাটোরে প্রতিবাদ

জামালপুর: সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টার প্রতিবাদে জামালপুরে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। জামালপুর প্রেসক্লাবের আয়োজনে সোমবার সকালে প্রেসক্লাব প্রাঙ্গণে এ কর্মসূচি পালিত হয়। জামালপুর প্রেস ক্লাবের সকল কর্মকর্তা ও সদস্যসহ জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক, ক্যামেরা পারসন ও ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সদস্যরা এ কর্মসূচিতে অংশ নেন।

news24bd.tv/আলী