ইসরায়েলে যেতে হলে ১০ মিলিয়ন ডলারের দাবি আফগানিস্তানের শেষ ইহুদির

ইসরায়েলে যেতে হলে ১০ মিলিয়ন ডলারের দাবি আফগানিস্তানের শেষ ইহুদির

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের শেষ ইহুদি’ বলে পরিচিত জেবুলন সিমান্তভ নামের এক ইহুদির জন্য ইসরায়েলে যাওয়ার ব্যবস্থা করা হয়। এর আগে তিনি তালেবানের শাসন থেকে পালিয়ে আসেন। তবে ইসরায়েলে যাওয়ার বিনিময়ে তিনি ১০ মিলিয়ন ডলার চেয়েছেন। সেইসঙ্গে তাকে একটি শীতের কোট কেনার টাকাও দিতে হবে বলে দাবি করেন এই ব্যক্তি।

জিউইশ ক্রনিকল এ তথ্য জানায়।

মিডল ইস্ট মনিটর এর খবরে জানা যায়  ইসরায়েলি-আমেরিকান ব্যবসায়ী মতি কাহানা ৬২ বছর বয়সি জেবুলন সিমান্তভকে কাবুল থেকে লুকিয়ে একটি দেশে নিয়ে যান যার নাম প্রকাশ করা হয়নি। । পরে তাকে ইস্তাম্বুলে নেওয়া হয়।

সেখানে জেবুলন একটি হোটেলে অবস্থান করছেন।

মতি কাহানা গত আগস্টে এক সাক্ষাৎকারে জানান, জাবুলন ব্যক্তিগত অর্থায়ন পাওয়ার শর্তে ইসরায়েলে যেতে রাজি হয়েছে। আমি ইহুদিদের তাদের নিজের চলার খরচের অর্থ প্রদান করছি না। তিনি বলেন, আমি এখানে সাহায্য করতে এসেছি। আমি আপনার ভরণপোষনের জন্য আপনাকে অর্থ প্রদান করতে এখানে আসিনি।

ইস্তাম্বুল ভিত্তিক অ্যালায়েন্স অফ রাব্বিস ইন ইসলামিক স্টেটসের চেয়ারম্যান রাব্বি মেন্ডি চিত্রিক জানান, জেবুলন দাবি করেছিলেন যে, তার কিছু ঋণ আছে যা তিনি চলে যাওয়ার আগে শোধ করে যেতে চান। চিত্রিক বলেন, আমরা মানুষের ঋণ কভার করার ব্যবসা করি না। আমরা মানুষের জীবন বাঁচানোর কাজ করি। যদি তাদের বাঁচানোর প্রয়োজন হয় তবেই।

মতি বর্তমানে জেবুলনকে ইসরায়েলে নিয়ে যাওয়ার জন্য একটি ফ্লাইটের ব্যবস্থা করার প্রস্তাব দিয়েছেন, যা জেবুলন প্রথমে গ্রহণ করেন, কিন্তু পরে সিদ্ধান্ত পরিবর্তন করে এর পরিবর্তে মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার অনুরোধ করেন। তবে মতি তাকে সতর্ক করে দেন যে, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার তালিকায় নেই এবং ভিসা প্রক্রিয়া শেষ হতে দুই বছর সময় লাগতে পারে।

আরও পড়ুন:

ইতালিতে মাফিয়াদের বড় ধরণের বিচার প্রক্রিয়া শুরু হয়েছে

তেলের দাম না বাড়ানোর আরো উপায় ছিলো

সন্তানদের উপর কতটা নজরদারি করা উচিত?

এরপর জেবুলন ইসরায়েলে যাওয়ার বিনিময়ে ১০ মিলিয়ন ডলার ক্ষতিপুরণ দাবি করে। আফগানিস্তান থেকে পালিয়ে আসার সময় তার যে ক্ষতি হয়েছে সেই জন্য তার এই অর্থ দাবি। সেইসঙ্গে একটি শীতের কোটের জন্য কিছু অর্থ দিতে হবে তাকে। জবাবে মতি বলেছেন, আমি আজীবনের জন্য ইস্তাম্বুলে জেবুলনকে অর্থায়ন ও সমর্থন করতে পারব না। এবং আমি তাকে জানিয়ে দিয়েছি, আমি তাকে কাবুলেও ফিরিয়ে নেব না।

news24bd.tv/এমি-জান্নাত