এই সময়ে সর্দি-কাশি? সারিয়ে ফেলুন ঘরোয়া উপায়ে
Breaking News
এই সময়ে সর্দি-কাশি? সারিয়ে ফেলুন ঘরোয়া উপায়ে

এই সময়ে সর্দি-কাশি? সারিয়ে ফেলুন ঘরোয়া উপায়ে

অনলাইন ডেস্ক

শীত আসছে। আবহাওয়া পরিবর্তনের কারণে এ সময় অনেকেই সর্দি-জ্বরে ভোগেন। গলায় একটা অস্বস্তি দেখা দেয়। গলা খুসখুসানির পাশাপাশি শুরু হয় ব্যথা।

তাছাড়া মাথা গা-হাতেও ব্যথা-ব্যথা মনে হয়। সর্দি-কাশি দেখা দেয়। চিকিৎসকদের কাছে সমস্যাটি ‘কমন কোল্ড’ হিসেবে পরিচিত। দুইশ’র বেশি ভিন্ন ভিন্ন ভাইরাস সর্দি-জ্বরে ভোগাতে পারে। এর মধ্যে সবচেয়ে বেশি সর্দি-জ্বর হয় রাইনোভাইরাস দ্বারা।

নতুন শীতের এই সব সমস্যা থেকে রেহাই পেতে কিছু ঘরোয়া উপায় কাজে লাগানোই যায়। ব্যবহার করা যায় এমন কিছু জিনিস, যা আমাদের হাতের কাছেই থাকে।  

যেমন হলুদ। যা খুবই পরিচিত অ্যান্টি অক্সিড্যান্ট। এক কাপ গরম পানিতে হাফ চামচ হলুদ এবং এক চামচ নুন মিশিয়ে সেই মিশ্রণ দিয়ে গার্গল করলে গলার সংক্রমণ কমে।

নতুন শীতের সমস্যায় মধুর বহুমুখী উপযোগিতা রয়েছে। গরম পানিতে মধু মিশিয়ে তাতে কিছুটা লেবুর রস মিশিয়ে পান করলে গলায় আরাম যেমন মেলে, তেমনই গলার সংক্রমণও কমে।

কাঁচা রসুনে আছে অ্যান্টিসেপ্টিক গুণ। গলার সমস্যা দূর করতে রসুন তাই খুবই উপকারী। রোজ সকালে খালি পেটে এক কোয়া করে রসুন খেলে শরীরে এই জাতীয় নানা সমস্যা দূর হয়।

আরও পড়ুন:


মাদারীপুরে পরিবহন ধর্মঘট

হিমালয় কন্যা পঞ্চগড়ে শীতের আমেজ

নিজ বাড়িতে স্বামী-স্ত্রীর মরদেহ

গলার সংক্রমণ এবং শুকনো সর্দি সারাতে নুন পানির তোকোনো বিকল্পই নেই। এসব ক্ষেত্রে নুন পানিতে গার্গল করা দারুণ কার্যকরী হয়ে দাঁড়ায়।

*সর্দি-জ্বরের স্থায়িত্ব ১০ দিনের বেশি হলে অথবা উপসর্গের তীব্রতা বিপজ্জনক মনে হলে চিকিৎসকের দ্বরস্থ হতে হবে।  

news24bd.tv/আলী

;