সারা দেশে ধান ও চাল সংগ্রহ অভিযান শুরু

সারা দেশে ধান ও চাল সংগ্রহ অভিযান শুরু

Other

রোববার থেকে সারা দেশে শুরু হয়েছে ধান ও চাল সংগ্রহ অভিযান। এ বছর ৩ লাখ টন আমন ধান ও ৫ লাখ টন  চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।   

আমন ধানের দাম প্রতি কেজি ২৭ টাকা ও  চালের দাম ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। সরকার নির্ধারিত ধানের দরে খুশী দিনাজপুরের কৃষকরা।

তবে মিলাররা বলছেন, বর্তমান বাজারে ধানের দাম বেশি। এ অবস্থায়  সরকারকে চাল দিলে লোকসানের মুখে পড়বেন তারা।

সারা দেশের মত দিনাজপুরে শুরু হয়েছে ধান ও চাল সংগ্রহ অভিযান। এই সংগ্রহ অভিযান লটারির মাধ্যমে পরিচালিত হচ্ছে। আর একজন কৃষক সরকারি গুদামে বিক্রি করতে পারবে সর্বোচ্চ ৩ মেট্রিক টন ধান এ বছর প্রতি কেজি ধান ২৭ টাকা ও সিদ্ধ চাল ৪০ টাকা দরে কিনবে সরকার।

আরও পড়ুন:


সোনার খনি ধসে ১৮ জনের মৃত্যু, আরও হতাহতের সম্ভাবনা

জামালপুরের ট্রাক-সিএনজি মুখোমুখি সংঘর্ষে ২ সিএনজি যাত্রীর মৃত্যু

দৌলতদিয়া ঘাটে পারের অপেক্ষায় শতশত যানবাহন, ভোগান্তিতে মানুষ


তবে বর্তমান বাজার দরের কথা চিন্তা করে গেল বছরের তুলনায় কেজি প্রতি চালে ৪ টাকা ও ধানে ১ টাকা করে বৃদ্ধি করা হয়েছে। সরকার নির্ধারিত এই ধানের দরে খুশী কৃষকরা। অবশ্য মিল মালিকরা বলছেন ভিন্ন কথা।  

বর্তমানে বাজারে ধানের দর বেশি। এ অবস্থায় নির্ধারিত মুল্য সরকারকে চাল দিলে লোকসান গুনতে হবে তাদের। ধানের দর কমলে চাল দেয়া সম্ভব হবে।

সংশ্লিষ্টরা বলছেন, এই সংগ্রহ অভিযান চলবে আগামী ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত। নির্ধারিত সময়ে ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রাও পূরণ হবে। এ জেলার ১৩টি উপজেলা থেকে চলতি আমন মৌসুমের ৪৮ হাজার ৬১৮ মেট্রিক টন চাল ও ১৪ হাজার ৩২৩ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে।

news24bd.tv নাজিম

;