দেশে করোনার ট্যাবলেটের অনুমোদন
দেশে করোনার ট্যাবলেটের অনুমোদন

দেশে করোনার ট্যাবলেটের অনুমোদন

Other

দেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের চিকিৎসায় একটি অ্যান্টিভাইরাল মলনুপিরাভির ট্যাবলেট ব্যবহারের অনুমোদন দিয়েছে সরকার।  

প্রথমে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসকে এই অনুমতি দেয়া হয়েছে বলে জানান ঔষধ প্রশাসনের পরিচালক আইয়ূব হোসেন। একেক পিস ঔষধের প্রাথমিক দাম নির্ধারণ করা হয়েছে সত্তর টাকা। আর স্বাস্থ্য সচিব জানিয়েছেন, আসছে মার্চের মধ্যে দেশের ৮০ শতাংশ মানুষ টিকার আওতায় আসবে।

 

করোনা ভাইরাস প্রতিরোধে খাওয়ার ট্যাবলেট মলনুপিরাভির আবিষ্কার করে মার্কিন  কোম্পানি মের্ক এবং রিজবেক বায়োথেরাপেটিকস। এরইমধ্যে অ্যান্টিভাইরাল পিলটি করোনায় চিকিৎসায় ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে যুক্তরাজ্যসহ কয়েকটি দেশ। এবার সেই পথে হাটলো বাংলাদেশও।

আরও পড়ুন:


সোনার খনি ধসে ১৮ জনের মৃত্যু, আরও হতাহতের সম্ভাবনা

জামালপুরের ট্রাক-সিএনজি মুখোমুখি সংঘর্ষে ২ সিএনজি যাত্রীর মৃত্যু

দৌলতদিয়া ঘাটে পারের অপেক্ষায় শতশত যানবাহন, ভোগান্তিতে মানুষ


ক্লিনিকাল ডেটা অনুযায়ী করোনা শনাক্তের পরে ও উপসর্গ দেখা দেওয়ার ৫ দিনের মধ্যে দ্রুত ওষুধটি খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। কাঁচামাল আমদানি করে দেশে এটি উৎপাদন  করে বাজারজাত করার প্রথমে অনুমতি দেয়া হয়েছে বেক্সিমকোকে। ঔষধ প্রশাসন বলছে, অনুমতি পাবে আরো কয়েকটি প্রতিষ্ঠান।

সচিবালয়ে এক অনুষ্ঠানে স্বাস্থ্য সচিব লোকমান হোসেন জানান, চলতি বছরে দেশের ৫০ শতাংশের বেশি মানুষ টিকার আওতায় আসবে। শুধু নভেম্বর মাসেই তিন থেকে সাড়ে তিন কোটি টিকা দেয়া হবে। স্কুল শিক্ষার্থীদের টিকার আ্ওতায় আনার কাজ দ্রুত শেষ করা হচ্ছে বলেও জানান তিনি।

news24bd.tv নাজিম

;