দেশে তিন কোটি ২৪ লাখ মানুষ নতুন করে দরিদ্র হয়েছে: ফখরুল
দেশে তিন কোটি ২৪ লাখ মানুষ নতুন করে দরিদ্র হয়েছে: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

দেশে তিন কোটি ২৪ লাখ মানুষ নতুন করে দরিদ্র হয়েছে: ফখরুল

অনলাইন ডেস্ক

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি ও গণপরিবহনের ভাড়া বাড়ানোয় দেশে দরিদ্র মানুষ এবং জনজীবনে দুর্ভোগ আরও বাড়বে বলে আশঙ্কা করছে বিএনপি।  

সোমবার (৮ নভেম্বর) বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এ আশঙ্কা প্রকাশ করা হয়।

মঙ্গলবার (৯ নভেম্বর) দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে মির্জা ফখরুল বলেন, ‘সম্প্রতি সরকার ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ১৫ টাকা বাড়িয়েছে। চলতি বছরের এপ্রিল থেকে পাঁচ দফা এলপিজি গ্যাসের দামও বাড়নো হয়।

কৃষকসহ জনজীবনে এসবের নেতিবাচক প্রভাব পড়েছে। এ মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিএনপিসহ সব অঙ্গ-সংগঠন কর্মসূচি গ্রহণ করেছে। ’

বিএনপি মহাসচিব বলেন, ‘আইজিডি এবং পিপিআরসি যৌথ জরিপে দেশে করোনাকালে তিন কোটি ২৪ লাখ মানুষ নতুন করে দরিদ্র হয়েছে। সরকারের উদাসীনতা, অযোগ্যতা ও ভ্রান্তনীতির কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। করোনাকালে অপরিকল্পিত বিধিনিষেধের কারণে দরিদ্রের সংখ্যা আরও বেড়েছে। ’

সভায় সিলেটের কানাইঘাট উপজেলার ডোনা সীমান্তে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহতের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বিএনপি নেতারা বলেন, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী সীমান্তে বাংলাদেশি নাগরিক হত্যার বিষয়টি নিয়মিত হয়ে দাঁড়িয়েছে, যা মানবাধিকারের চরম লঙ্ঘন। এ ধরনের হত্যাকাণ্ড পৃথিবীর কোনো সীমান্তে সংঘটিত হয় না। সরকারের নতজানু পররাষ্ট্র নীতির কারণে এ হত্যাকাণ্ড হচ্ছে।

আরও পড়ুন:

অস্ট্রেলিয়ার বিপক্ষে সে সুযোগ পাবে না পাকিস্তান: আমির

ফেরিটির ইঞ্জিনের পেছনের অংশ তোলার প্রক্রিয়া চলছে

দুই কিশোরীকে ধর্ষণের অভিযোগ দুই কিশোরের বিরুদ্ধে

ফখরুল বলেন, ‘দেশের কয়েকটি জেলায় দুর্গাপূজার মণ্ডপে ও মন্দিরে হামলা ও ভাঙচুরের ঘটনায় বিরোধীদল বিশেষ করে বিএনপির নেতাকর্মীদের ঢালাওভাবে আসামি করে মিথ্যা মামল করা হচ্ছে। চলছে গ্রেপ্তার ও হয়রানি। অবিলম্বে এ ধরনের হয়রানি বন্ধ করতে হবে। ’

news24bd.tv/ তৌহিদ

সম্পর্কিত খবর

;