পরীক্ষা ছাড়াই নবম শ্রেণিতে শিক্ষার্থীরা উঠবে যেভাবে

অনলাইন ডেস্ক

পরীক্ষা ছাড়াই নবম শ্রেণিতে শিক্ষার্থীরা উঠবে যেভাবে

অবশেষে চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাও হবে না। শিক্ষার্থীদের অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

মঙ্গলবার আন্তঃশিক্ষা শিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা সংক্রমণের সার্বিক পরিস্থিতি এবং শ্রেণিকক্ষে শিক্ষা-শেখানো কার্যক্রম বিবেচনায় ২০২১ সালের জেএসসি পরীক্ষা গ্রহণ না করার সিদ্ধান্ত হয়েছে। এ অবস্থায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানকে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করতে হবে। ২০২১ সালের জেএসসি পরীক্ষার্থীদের স্ব স্ব প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করে প্রস্তুত ফলাফলের ভিত্তিতে বোর্ড থেকে উত্তীর্ণ সনদ দেওয়া হবে। এজন্য আগামী ৬ থেকে ১৩ ডিসেম্বরের মধ্যে জেএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ করতে নির্দেশনা দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।

এর আগে করোনার কারণে চলতি বছরের প্রাথমিক স্তরের পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা এবং অন্যান্য শ্রেণির বার্ষিক পরীক্ষা নেওয়া হবে না বলে সিদ্ধান্ত দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আরও পড়ুন: 


তেলের দাম বৃদ্ধি, চট্টগ্রামে গণপরিবহন বন্ধ

৭৩-এ শেষ বাংলাদেশ

এবারের পাকিস্তানকে দেখে শোয়েবের ‌‘ভয়’


 

উল্লেখ্য, প্রতি বছর নভেম্বর মাসে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী এবং জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু করোনার কারণে এই দুটি পরীক্ষা এবার আর নেওয়া হবে না। আগের বছরও এসব স্তরের পরীক্ষা বাতিল করা হয়। দেওয়া হয় ‘অটোপাস’।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বুয়েটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

অনলাইন ডেস্ক

বুয়েটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্নাতক ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। গতকাল রাতে বুয়েটের ওয়েবসাইট ও নোটিশ বোর্ডে ভর্তি পরীক্ষার এ ফল প্রকাশ করা হয়।

এবার দুই ধাপে ভর্তি পরীক্ষা নিয়েছে বুয়েট। গত ২০ ও ২১ অক্টোবর মহামারী পরিস্থিতি বিবেচনায় চার শিফটে ভাগ করে প্রাক-নির্ববাচনী পরীক্ষা নেওয়া হয়। এতে ১৮ হাজার ৫ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী অংশগ্রহণ করেন। পরীক্ষার ফলাফলে প্রথম ছয় হাজার জনকে লিখিত পরীক্ষার জন্য মনোনীত করা হয়। ৬ নভেম্বর অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় ছয়জন প্রার্থী অনুপস্থিত ছিলেন।

আরও পড়ুন


স্বল্পোন্নত দেশ থেকে বের হয়ে যাওয়া ও বাংলাদেশের চ্যালেঞ্জ

সিলেট থেকে বিদেশে পণ্য রপ্তানির ব্যবস্থা করা হবে: পররাষ্ট্রমন্ত্রী


ফলাফলে লিখিত পরীক্ষায় অংশ নেওয়া ৫ হাজার ৯৪৪ জন শিক্ষার্থীর মধ্যে ১ হাজার ৯৮০ জন ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত ও অপেক্ষমাণ তালিকায় স্থান পেয়েছেন। সে হিসাবে পাসের হার ৩৩ দশমিক শূন্য ৩। যাচাই-বাছাইয়ের পর এই শিক্ষার্থীদের মধ্য থেকে ১ হাজার ২১৫ জন এবার বুয়েটে ভর্তির সুযোগ পাবেন।

বুয়েটের ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে এখানে ক্লিক করুন

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

খুলনা বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত

খুলনা

খুলনা বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত

খুলনা বিশ্ববিদ্যালয়

উৎসবমুখর পরিবেশে খুলনা বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে বেলুন ও ফেস্টুন উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। পরে উপাচার্যের নেতৃত্বে ক্যাম্পাসে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়।

এতে উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মৎ হোসনে আরা, রেজিষ্ট্রার, ডিসিপ্লিন প্রধান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। পরে ১২টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সংস্কারকৃত বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করা হয়। 

এছাড়া দিবসটি উপলক্ষে ক্যাম্পাসে আলোকসজ্জা, কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও বৃক্ষরোপন কর্মসূচি পালন করা হয়। 

উল্লেখ্য, দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পর ১৯৮৭ সালের ৪ জানুয়ারি খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা সংক্রান্ত সরকারি সিদ্ধান্ত গেজেট আকারে প্রকাশিত হয়। ১৯৮৯ সালের ৯ মার্চ আনুষ্ঠানিকভাবে খুলনা বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। ১৯৯০ সালের জুলাই মাসে জাতীয় সংসদে ‘খুলনা বিশ্ববিদ্যালয় আইন-১৯৯০’ পাস হয়।

১৯৯১ সালের ২৫ নভেম্বর শিক্ষাকার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ১৯৯০-৯১ শিক্ষাবর্ষে ৪টি ডিসিপ্লিনে ৮০ জন শিক্ষার্থী নিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকার্যক্রমের যাত্রা শুরু হয়। ৩১তম শিক্ষাবর্ষে এখন ডিসিপ্লিনের সংখ্যা ২৯টি এবং শিক্ষার্থী সংখ্যা প্রায় সাত হাজার। 

news24bd.tv/ কামরুল 

পরবর্তী খবর

ঢাবি ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ, ৯০.১৩ শতাংশই ফেল

অনলাইন ডেস্ক

ঢাবি ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ, ৯০.১৩ শতাংশই ফেল

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষে (স্নাতক সম্মান) ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা  হয়েছে।

আজ দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন।

ঘোষিত ফলাফল অনুযায়ী, পাস করেছেন সাত হাজার ৯৯৪ জন। পাসের হার ৯.৮৭ শতাংশ।


আরও পড়ুন:

পুলিশের সব ছুটি বাতিল, দ্রুত কর্মস্থলে ফেরার নির্দেশ

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ


ফলাফলে দেখা যায়, ৯০.১৩ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন। এ ইউনিটের আসন সংখ্যা এক হাজার ৫৭০।

এ বছর ‘ঘ’ ইউনিটে ১৫৭০ আসনের বিপরীতে আবেদন করেছিলেন ১ লাখ ১৫ হাজার ৮৮১ জন। এরমধ্যে অংশগ্রহণ করেছেন ৮১ হাজার ৭ জন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ঢাবি’র ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ কাল

অনলাইন ডেস্ক

ঢাবি’র ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ কাল

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষে (স্নাতক সম্মান) ভর্তি পরীক্ষার ফল আগামীকাল প্রকাশ করা হবে।

বুধবার (২৪ নভেম্বর) দুপুর ১২টায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান  আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন।

আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


আরও পড়ুন:

ঢাবির গ ইউনিটের ফল প্রকাশ, ৭৮ শতাংশই ফেল

বুলগেরিয়ায় বাসে আগুন লেগে নিহত ৪৬

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ আটক ১২৯


এছাড়াও আজ দুপুরে ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ফল প্রকাশ শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘ঘ-ইউনিটের ফল প্রস্তুত আছে, যাচাই-বাছাই চলছে। আগামীকাল প্রকাশ করা হবে।’

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

জাবিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তি শুরুর তারিখ ঘোষণা

অনলাইন ডেস্ক

জাবিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তি শুরুর তারিখ ঘোষণা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে আগামী ৭ ডিসেম্বর ভর্তি শুরু হবে। এই কার্যক্রম আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত চলবে। মঙ্গলবার (২৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

ডেপুটি জিস্ট্রার আবু হাসান জানান, আগামী ২৬ থেকে ৩০ নভেম্বর 'এ' থেকে 'আই' ইউনিট পর্যন্ত ভর্তিচ্ছুদের সাক্ষাৎকার নেওয়া হবে। এ সময়ে ভর্তিচ্ছুদের বিভাগ পছন্দক্রমের ফরমও পূরণ করতে হবে। 

অন্যদিকে ২৮ থেকে ৩০ নভেম্বর 'সি ১' ইউনিটের (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা) ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৬ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের সব ইউনিটে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

আগামী ৭ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বরের মধ্যে শিক্ষার্থীদের অনলাইনে ভর্তি হতে হবে বলেও জানান ডেপুটি রেজিস্ট্রার। এরপর ২০ ডিসেম্বর ভর্তি শিক্ষার্থীদের মাইগ্রেশন ও ২১ ডিসেম্বর দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ করা হবে। ২৬ থেকে ২৯ ডিসেম্বরের মধ্যে দ্বিতীয় মেধাতালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের অনলাইনে ভর্তি হতে হবে।

এছাড়া বিভিন্ন কোটায় ভর্তির জন্য অনলাইনে আবেদন নেওয়া হবে আগামী ১ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর।

আরও পড়ুন:

মৃত্যুবার্ষিকীর দুইদিন আগে ম্যারাডোনার বিরুদ্ধে ধর্ষণসহ একাধিক অভিযোগ


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর