বাংলাদেশের সিনেমার সংকট ও সম্ভাবনা প্রসঙ্গে
বাংলাদেশের সিনেমার সংকট ও সম্ভাবনা প্রসঙ্গে

বাংলাদেশের সিনেমার সংকট ও সম্ভাবনা প্রসঙ্গে

Other

ধরা যাক অনেক টাকা খরচ করে আপনি বিয়ে করলেন। খুব দামী পোশাক পরলেন। কিন্তু আপনাকে অতো দামের সাজগোজেও ভালো লাগলো না। কেননা, নিশ্চয়তা নেই যে, দামী পোশাক পরলেই সুন্দর, স্বাভাবিক লাগবে।

এবং নিশ্চয়তা নেই যে অন্নেক অন্নেক টাকা খরচ কর বিয়ে করলেই, হানিমুন করলেই সুখী হওয়া যাবে।
 
এবং ব্যাপারটা চলচ্চিত্রের জন্যও সত্যি। বিয়ে করতে যেমনটি নূন্যতম একটা আয়োজন, খরচাপাতি লাগে, সিনেমা বানাতেও তা লাগে।   কিন্তু এমন নিশ্চয়তা নেই যে বহুত টাকা পয়সা খরচ করলেই সু্ন্দর,  যুতসই সিনেমা হবে না। বিয়ে হবে, বাচ্চা হবে, সুখ আর আনন্দ হয় না তবু। তবু বেশি বাজেট কিংবা অর্থনৈতিক সামর্থ থাকলেই ভালো সিনেমা হবে না।  
সত্যজিৎ রায়ের কথাই ধরুন। 'পথের পাঁচালি'' কি বড় বাজেটের ছবি? নুন আনতে পান্তা ফুরায়, বউয়ের গয়না বিক্রি হয়ে যায়। তবু কায়ক্লেশে কোনমতে যে সিনেমাটি তৈরি হলো তা নতুন ইতিহাসই তৈরি করলো।
 
সোজা কথাটা বলতে চাই, ভালো সিনেমা তৈরির জন্য টাকাটাই সব নয়। পচা সিনেমা বানাতেও টাকা লাগে। অনেক টাকা খরচ করেও আজেবাজে সিনেমা হয়। নামধাম বলতে চাই না, এ দেশে আমার টাকায় (সরকারী অনুদানে) একাধিক বাজে ছবি হয়েছে।   'সূর্য দীঘল বাড়ি', 'মাটির ময়না' বানাতে যা খরচ হয়েছিলো তারচেয়ে অনেক বেশি টাকা খরচ হয় একটা এক মিনিটের সাবান শ্যাম্পুর বিজ্ঞাপন বানাতে। আবারও বলছি, টাকা তো লাগেই, ফুটপাথে ভাত খেতেও টাকা লাগে। কিন্তু অনেক টাকা দিয়ে  ফাইভ স্টারে ডিনার করেও স্বাদ পাওয়ার নিশ্চয়তা নেই।

news24bd.tv
 
তবে নিশ্চয়তা কিসে আছে?
সেটা বলার জন্যই এই প্রস্তাবনা।  
সংসার সুখের হতে গেলে নিজেদের বোঝাপড়া লাগে, প্রেম লাগে, চালাকি, ধান্দাবাজি আর লোভের হিসাবে সংসার সুখি হয় না। তেমনি ভালো সিনেমার জন্য শৈল্পিক বোঝাপড়া লাগে। চিত্রকলার সঙ্গে সঙ্গীত, সঙ্গীত আর আবগের সঙ্গে সংলাপ, সংলাপের সঙ্গে কাহিনী আর চরিত্রের বোঝাপড়া লাগে। এইসব বোঝাপড়ার জন্যে লেখাপড়া লাগে, দেখাশোনার অভিজ্ঞতা লাগে।   এইসব কিছু যুতসই মতো না লাগলে সিনেমা সুখের হয় না।  

আর সবেচেয়ে বেশি করে কি লাগে? নিজস্বতা। সুখি সংসার, ভালো সাহিত্য, ভালো সিনেমার কোন মুখস্থ সূত্র নেই। অমুকে ভালো লেখে, সেই দেখে তাকে নকল করার কিছু নেই। আমার বউ-বাচ্চা আমার। আমার সাহিত্য সিনেমাও আমার হতে হবে। সত্যজিৎ কিভাবে গল্প সাজান, সাকিব কিভাবে বল করেন,  সেটা আমার বিশ্লেষণ, পঠন পাঠনের অংশ হগে পারে। কিন্তু আমি নিশ্চয়ই তার উম্মত বা অনুসারী হবো না। রবীন্দ্রনাথ থেকে নজরুল আলাদা, নজরুল থেকে জীবনানন্দ আলাদা, এই আলাদাটা যে হতে পারে না সে গৎ বাঁধা কবিতা লিখতে লিখতে মাটিপোকার  খাদ্য হয়ে যায়।

আরও পড়ুন

প্রায় দুই মাস ধরে লা পালমা দ্বীপের অগ্নুৎপাত চলছে

আরবী পড়তে গিয়ে যৌন নিপীড়নের শিকার শিশু!

সম্পূর্ণ নতুন আলোয় সৌদির পর্যটন স্থান দেখার সুযোগ

স্বল্প খরচে ৪০ হাজার কর্মী নেবে রোমানিয়া

আপনার সিনেমাটি আপনার মতো হলেই আমি দেখবো, অন্যদের মতো হলেতো অন্যদেরটাই দেখবো। আপনি হেমন্ত, মান্না দে'র মতো গাইলে আমার কি! আমার মন চাইলে প্রাণ ভরে হেমন্ত, মান্নাদের গান শুনবো, তাদের মতো হুবুহু গাইলে আপনার প্রতি আমার আগ্রহ নেই। আলাদা করে, নতুন করে কিছু বলতে না পারলে কেন আপনার কথা শুনবো আমি!? নিজস্বতা, বুঝে নিন,সেটা দরকার সবার আগে। পাশের বাড়ির ডাইনিং টেবিল দেখে খুব চোখ টাটালো, আর তেমন একটা বানাতেই পারলেই সংসার শান্তি ব্যাপারটা তা নয় ওস্তাদ। মাটিতে থালা পেতে খান, তাতেও সুখ পাবেন যদি রাঁধুন আর রান্না ঠিক থাকে। (প্রথম পর্ব)

(মত-ভিন্নমত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। ) 

news24bd.tv/এমি-জান্নাত 

;