চার বাংলাদেশীকে পদ্মশ্রী পুরস্কার প্রদান করলেন ভারতের রাষ্ট্রপতি
চার বাংলাদেশীকে পদ্মশ্রী পুরস্কার প্রদান করলেন ভারতের রাষ্ট্রপতি

চার বাংলাদেশীকে পদ্মশ্রী পুরস্কার প্রদান করলেন ভারতের রাষ্ট্রপতি

অনলাইন ডেস্ক

পাবলিক অ্যাফেয়ার্সের জন্য শ্রী সৈয়দ মুয়াজ্জেম আলীকে (মরণোত্তর) পদ্মভূষণ  পুরস্কার প্রদান করা হয়। প্রয়াত রাষ্ট্রদূত সৈয়দ মুয়াজ্জেম আলী, বিশিষ্ট বাংলাদেশ ফরেন সার্ভিসের সদস্য, ২০১৪-২০১৯ সাল পর্যন্ত ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন এবং দুই দেশের মধ্যে বৃহত্তর রাজনৈতিক, অর্থনৈতিক এবং নিরাপত্তা সহযোগিতা আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

news24bd.tv

তিনি বাংলাদেশ ও ভারতের মধ্যে জ্বালানি সহযোগিতা এবং স্থল যোগাযোগ শুরু করার সাথে ঘনিষ্ঠভাবে জড়িত ছিলেন।

পাবলিক অ্যাফেয়ার্সের জন্য লেফটেন্যান্ট কর্নেল কাজী সাজ্জাদ আলী জহির (অব.) পদ্মশ্রী।

লেফটেন্যান্ট কর্নেল কাজী সাজ্জাদ আলী জহির (অব.) বীর প্রতীক, স্বাধীনতা পদক পুরস্কারপ্রাপ্ত, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একজন স্বাধীন গবেষক এবং লেখক। তিনি পাকিস্তান সেনাবাহিনীর একজন কর্মরত কর্মকর্তা ছিলেন, যখন তিনি স্বাধীন বাংলাদেশের জন্য বঙ্গবন্ধুর ডাকে যোগদানের জন্য দলত্যাগ করেন। তিনি বাংলাদেশ সরকারের 'ফ্রেন্ডস অব বাংলাদেশ' পুরস্কার প্রকল্পের জন্যও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন, যা মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী দেশের নাগরিকদের অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য গঠিত হয়।

India

আর প্রত্নতত্ত্বের জন্য অধ্যাপক এনামুল হক পদ্মশ্রী। তিনি বাংলাদেশের জাতীয় জাদুঘরের প্রতিষ্ঠাতা মহাপরিচালক। তিনি একজন বিশিষ্ট প্রত্নতত্ত্ববিদ এবং একজন অত্যন্ত সম্মানিত সাংস্কৃতিক কর্মী যিনি প্রত্নতত্ত্বের ক্ষেত্রে এবং যাদুঘরের সংশ্লিষ্ট উন্নয়নে তার জীবন উৎসর্গ করেছেন।

news24bd.tv

আরও আছেন শিল্পকলার জন্য শ্রীমতি সানজিদা খাতুন পদ্মশ্রী। তিনি একজন বিশিষ্ট সঙ্গীতজ্ঞ এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ মুক্তি সংগ্রামী শিল্পী সংস্থার অন্যতম প্রধান প্রতিষ্ঠাতা এবং ১৯৬০ এর দশকের শুরুতে বাঙালি সংস্কৃতির প্রতি নিবেদিত ছায়ানট। তার তত্ত্বাবধানে, ছায়ানট একটি শ্রেষ্ঠত্বের প্রতিষ্ঠানে পরিণত হয়েছে, শাস্ত্রীয় সঙ্গীত এবং নাচের ফর্মগুলিকে প্রচার করে এবং বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছে।

news24bd.tv/এমি-জান্নাত 

;