তিন কম্পানি হচ্ছে তোশিবা
তিন কম্পানি হচ্ছে তোশিবা

তিন কম্পানি হচ্ছে তোশিবা

অনলাইন ডেস্ক

টোকিওভিত্তিক বিশ্বের শীর্ষ ইলেকট্রনিক ও প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান তোশিবা ভেঙে আলাদা তিনটি কোম্পানি করার ঘোষণা এসেছে।

তোশিবার এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ব্যবসা আলাদা করার পরিকল্পনা বিবেচনাধীন রয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত আসবে আরও কিছুদিন পর।

পারফরম্যান্স ভালো করা ও সব খাতে প্রবৃদ্ধি কৌশলে স্বচ্ছতা নিশ্চিত করার লক্ষ্যে ২০২৩ সালের মধ্যে কম্পানি তিন ভাগ হওয়ার পরিকল্পনা রয়েছে।

 

গতকাল মঙ্গলবার দেশটির স্থানীয় নিক্কি বিজনেস ডেইলি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।  

বার্তা সংস্থা এএফপি এ বিষয়ে যোগাযোগ করলে কম্পানির পক্ষ থেকে জানানো হয়, ব্যবসা ভাগ করার বিষয়টি বিবেচনায় রয়েছে, তবে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।  

তোশিবার মুখপাত্র টাটসুরো ওইশি এএফপিকে বলেন, কম্পানির করপোরেট মূল্য বাড়ানোর জন্য আমরা মধ্যমেয়াদি পরিকল্পনা তৈরি করছি। ব্যবসা ভাগ করার বিষয়টি ঐচ্ছিক হিসেবে আছে। এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত হয়নি। যদি আমরা কোনো সিদ্ধান্ত নিয়ে থাকি তা দ্রুতই ঘোষণা করব।

এর আগে, ২০১৭ সালের এপ্রিলে খবর আসে ইলেক্ট্রনিক সামগ্রীসহ টারবাইন এবং জেনারেটর প্রস্তুতকারক বিশ্বখ্যাত জাপানি প্রতিষ্ঠান তোশিবা করপোরেশন আর্থিক সংকটে দেউলিয়া হতে যাচ্ছে।

আরও পড়ুন

প্রায় দুই মাস ধরে লা পালমা দ্বীপের অগ্নুৎপাত চলছে

আরবী পড়তে গিয়ে যৌন নিপীড়নের শিকার শিশু!

সম্পূর্ণ নতুন আলোয় সৌদির পর্যটন স্থান দেখার সুযোগ

স্বল্প খরচে ৪০ হাজার কর্মী নেবে রোমানিয়া


 

তখন তোশিবা জানায়, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে ব্যাপক পরিমাণ লোকসান দিচ্ছে তারা। ভর্তুকি দিতে গিয়ে তোশিবা করপোরেশন ২০১৬ সালে প্রথম তিন প্রান্তিকে বিপুল পরিমাণ লোকসান দিয়েছে। তোশিবার মূলধন ও সম্পদের চেয়ে দেনা বেড়েছে অনেক। এর পরিমাণ ৩৪০ বিলিয়ন ইয়েন। তোশিবার মোট সম্পদের যে দাম, তার চেয়ে দেনার পরিমাণ ৩৪০ বিলিয়ন ইয়েন বেশি।

news24bd.tv/আলী

;