এবার ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে ফেসবুক-মেসেঞ্জার!

অনলাইন ডেস্ক

এবার ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে ফেসবুক-মেসেঞ্জার!

ইন্টারনেটের ঝামেলা ছাড়াই মোবাইল ফোনে ব্যবহার করা যাবে ফেসবুক-মেসেঞ্জার। গতকাল মঙ্গলবার টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির এক আয়োজনে এ সেবার উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তবে এই সেবা আপাতত শুধু গ্রামীণফোনের গ্রাহকরা উপভোগ করতে পারবে বলে উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়। মোবাইল ফোন অপারেটর রবি ও বাংলালিংকও এই সেবা চালুর প্রস্তুতিমূলক কাজ শুরু করছে।

মূলত ইন্টারনেট ছাড়াই মোবাইল ফোনে ফেসবুক-মেসেঞ্জার সেবা মিলবে। ইন্টারনেট ব্যালান্স শেষ হয়ে গেলেও গ্রাহকরা ফেসবুক-মেসেঞ্জারে লিখিত বার্তা পাঠাতে বা পড়তে পারবে। তবে ছবি বা ভিডিও দেখা বা আপলোড করা যাবে না। 

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘আমি দেখেছি, করোনার সময় মোবাইল সেবাদাতারা ব্যাবসায়িক উদ্দেশ্যের বাইরে এসে সমাজে সম্মিলিতভাবে মানুষের পাশে দাঁড়িয়েছে। কানেক্টিভিটি নিশ্চিত করার মাধ্যমে আর্থ-সামাজিক কার্যক্রম চালু রাখতে সহায়তা করছে। ইন্টারনেট ছাড়া ফেসবুক ব্যবহার একটি অসাধারণ উদ্যোগ। প্রান্তিক জনগণের তথ্য আদান-প্রদান এবং কালেক্টিভিটি নিশ্চিত করে ডিজিটাল ডিভাইড কমাতে এটি সহায়তা করবে।’

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, ‘সরকার সর্বোচ্চসংখ্যক মানুষকে ডিজিটাল কানেক্টিভিটির আওতাভুক্ত করার ওপর জোর দিয়ে আসছে। কিন্তু একে বাস্তবে পরিণত করতে বেসরকারি খাত, বিশেষ করে এমএনওগুলোকে নিজেদের থেকে সামনে এগিয়ে আসতে হবে।’

এর আগে মোবাইল ফোন অপারেটররা তাদের গ্রাহকদের জন্য ‘ফ্রি ফেসবুক’ সেবা চালু করেছিল। মোবাইল অপারেটর রবি ২০১৫ সালে এই সেবা চালু করে। গ্রামীণফোন ১১০ টাকায় ১৭৫ মিনিট টক টাইমের সঙ্গে এক গিগাবাইট ফেসবুক ডাটা বিনা মূল্যে দিত।

আরও পড়ুন:

কাজ করতে ৯শ কোটির প্রয়োজন নাই, ১০ কোটি দিয়েও সম্ভব: মাশরাফী

পরে বিটিআরসির নির্দেশে  ২০২০ সালের ১৫ জুলাই ওই সেবা বন্ধ করা হয়। সে সময় গ্রামীণফোন জানায়, ১১০ টাকায় ১৭৫ মিনিটের সঙ্গে এক গিগাবাইট ফেসবুক ডাটা বিনা মূল্যে ছিল।

news24bd.tv রিমু  

 

পরবর্তী খবর

টুইটার প্রধানের পদত্যাগ

অনলাইন ডেস্ক

টুইটার প্রধানের পদত্যাগ

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ থেকে পদত্যাগ করেছেন প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা জ্যাক ডরসি। এ পদে তার স্থলাভিষিক্ত হচ্ছেন টুইটারের বর্তমান চিফ টেকনিক্যাল অফিসার পরাগ আগারওয়াল।

জ্যাক ডরসি ২০০৬ সালে টুইটার প্রতিষ্ঠার পর থেকে টুইটার এবং পেমেন্ট ফার্ম স্কয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করে আসছেন।

পদত্যাগের বিষয়ে এক বিবৃতিতে ডরসি বলেছেন, এখনই সময় সরে দাঁড়ানোর। আমিও প্রস্তুত সে জন্য। খবর বিবিসি এবং এনডিটিভির। 

সোমবার (২৯ নভেম্বর) টুইটার জারিয়েছে, শিগগির এ সিদ্ধান্ত বাস্তবায়ন হবে।

আরও পড়ুন:


ফের মেয়র নির্বাচিত প্রধানমন্ত্রীর ভাতিজা

হেফাজত মহাসচিব নুরুল ইসলাম জিহাদী না ফেরার দেশে

পীরগঞ্জে গুলিবিদ্ধ হয়ে নিহত বেড়ে ৩


 

জ্যাক ডরসি আরও বলেন, টুইটারের সিইও হিসেবে পরাগকে আমি গভীরভাবে বিশ্বাস করি। গত ১০ বছরে ধরে ও যে কাজ করছে তা 'ট্রান্সফরমেশনাল'। এবার সময় হয়েছে নতুনদের নেতৃত্ব দেওয়ার।

 news24bd.tv/আলী

পরবর্তী খবর

জেসিআই টিওওয়াইপি অ্যাওয়ার্ড পেলেন ক্রিয়েটিভ আইটির প্রতিষ্ঠাতা মনির হোসেন

অনলাইন ডেস্ক

জেসিআই টিওওয়াইপি অ্যাওয়ার্ড পেলেন ক্রিয়েটিভ আইটির প্রতিষ্ঠাতা মনির হোসেন

তথ্যমন্ত্রীর কাছ থেকে পুরস্কার গ্রহণ করছেন ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা ও সিইও মনির হোসেন

প্রযুক্তিগত উন্নয়নে অসামান্য অবদানের জন্য টেন আউটস্ট্যান্ডিং ইয়াং পার্সনস (টিওওয়াইপি) অ্যাওয়ার্ড-২০২১ পেলেন ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা ও সিইও মনির হোসেন।

শুক্রবার (২৬ নভেম্বর) রাতে কক্সবাজারের রয়েল টিউলিপ হোটেলে "টেন আউটস্ট্যান্ডিং ইয়াং পার্সনস" শিরোনামে আয়োজিত বর্নিল অনুষ্ঠানে এই অ্যাওয়ার্ড প্রদান করেছে তরুণ ব্যবসায়ীদের আন্তর্জাতিক সংগঠনের বাংলাদেশ চ্যাপ্টার জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই)।  

প্রতি বছরের মতো এবারও অনুষ্ঠানে দেশের ১০ জন তরুণ নেতাকে নিজ ক্ষেত্রে অসামান্য অবদান ও অর্জনের জন্য টিওওয়াইপি-২০২২১ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ (এমপি)। জেসিআই বাংলাদেশের সভাপতি নিয়াজ মোর্শেদ এলিটের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুন সরওয়ার কামাল এবং কক্সবাজার-২ এর সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক।

 অ্যাওয়ার্ড প্রদান করেছে তরুণ ব্যবসায়ীদের আন্তর্জাতিক সংগঠনের বাংলাদেশ চ্যাপ্টার জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই)

দীর্ঘ ১৩ বছর ধরে কর্মসংস্থান সৃষ্টিসহ দেশের সব শ্রেণি-পেশার মানুষকে মানসম্মত তথ্যপ্রযুক্তির প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি  ৪২ হাজারেরও বেশি মানুষকে সফলভাবে আইটি প্রশিক্ষণ দিতে পেরেছে ক্রিয়েটিভ আইটি। এই সময়ে ৫ লাখের বেশি মানুষ আইটি বিষয়ক দিকনির্দেশনা পেয়েছে প্রতিষ্ঠানটি থেকে। এর মধ্যে ১৫ হাজারেরও বেশি শিক্ষার্থীর কর্মসংস্থানের ব্যবস্থাও করা হয়েছে স্থানীয় ও বৈশ্বিক মার্কেটে।  

আরও পড়ুন:


দ. আফ্রিকার করোনার নতুন ধরন খুবই ভয়ঙ্কর : স্বাস্থ্যমন্ত্রী

একই ইউপিতে বাবা-ছেলে ও আপন দুই ভাই চেয়ারম্যান প্রার্থী!

বেগম জিয়ার জন্য আলাদা আইন করার সুযোগ নেই: হানিফ


মনির হোসেনকে হাতে সম্মাননার সনদ ও অ্যাওয়ার্ড তুলে দেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ সময় তিনি আশাবাদ ব্যক্ত করেন দেশের তরুণ উদ্যোক্তার হাতে বিকশিত হবে দেশের কর্মসংস্থানের সুযোগ। 

জেসিআই হলো ১৮-৪০ বছর বয়সী তরুণদের নিয়ে গঠিত বিশ্বব্যাপী একটি সংগঠন যা তরুণ নেতৃত্ব বিকাশে সক্রিয় অবদান রাখে। বর্তমানে ১০৫টিরও বেশি দেশে এই সংগঠনের প্রায় দেড় লাখ সক্রিয় সদস্য রয়েছে। জেসিআই বাংলাদেশ প্রতিবছর সমাজে তরুণ-তরুণীদের অবদানকে স্বীকৃতি দেওয়ার উদ্যোগ নেয়। যার একটি হলো 'জেসিআই বাংলাদেশ টিওয়াওয়াইপি অ্যাওয়ার্ড'। সমাজ উন্নয়নে ভূমিকা রাখায় প্রতি বছর দশ দক্ষ তরুণকে এ পুরস্কার দেওয়া হয়। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বদলে যাচ্ছে হোয়াটসঅ্যাপ, যা থাকছে!

অনলাইন ডেস্ক

বদলে যাচ্ছে হোয়াটসঅ্যাপ, যা থাকছে!

প্রতীকী ছবি

হোয়াটসঅ্যাপ নিয়ে গত এক বছরে নানা ধরনের বিতর্ক হয়েছে। এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপে তথ্যের গোপনীয়তা রক্ষা হচ্ছে না- এমন অভিযোগ উঠেছিল।

তার পরেই এর জনপ্রিয়তা কমতে থাকে। যদিও সংস্থার পক্ষ থেকে বার বার বলা হয়, এই দাবি সত্যি নয়, তবুও ততদিনে প্রচুর গ্রাহক হোয়াটসঅ্যাপের পরিষেবা ছেড়ে দেন।

এরপর থেকেই নিজেদের মেসেজিং মাধ্যমটিকে নানা ভাবে জনপ্রিয় করার চেষ্টা করে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এমনই একটি পদক্ষেপ হিসেবে নতুন কয়েকটি বৈশিষ্ট্য যোগ করা হচ্ছে এতে। সেগুলো কী কী? 

মেসেজ ডিলিট করার সময়সীমা
এখন ১ ঘণ্টা ৮ মিনিট ১৬ সেকেন্ড পর্যন্ত পাঠানো মেসেজ ডিলিট করা যায় হোয়াটসঅ্যাপে। কিন্তু বদল আসছে এই সময়সীমায়। নতুন সময়সীমা হচ্ছে ৭ দিন ৮ মিনিট। তার মধ্যেই ডিলিট করা যাবে পাঠানো মেসেজ।

প্রোফাইল ছবি কারা দেখবেন
আপনার হোয়াটসঅ্যাপের প্রোফাইল ছবি কারা দেখবেন, তা ঠিক করতে পারেন আপনি নিজেই। তিনটি রাস্তা রয়েছে। কেউ দেখতে পাবেন না (নোবডি), সকলে দেখতে পাবেন (এভরিওয়ান), ফোনে যাদের নম্বর সেভ করা আছে, শুধু তারা দেখতে পাবেন (মাই কনট্যাক্টস)। এর সঙ্গে এ বার যুক্ত হচ্ছে নতুন একটি বিষয়। ফোনে যাদের নম্বর সেভ করা আছে, তাদের মধ্যে কয়েক জন বাদ দিয়ে বাকি সকলে দেখতে পাবেন ছবি (মাই কনট্যাক্টস... একসেপ্ট)।

ছবির সম্পাদনা
ছবি পাঠানোর আগে টুকটাক সম্পাদনা করা যায় হোয়াটসঅ্যাপে। ফোন কিংবা কম্পিউটার-দু’জায়গা থেকেই এই কাজ করা যায়। এবার ছবির সম্পাদনাতে জুড়ে যাচ্ছে আরও নতুন কয়েকটি বিষয়।

বানানো যাবে স্টিকার
এতোদিন ব্যবহারকারীরা শুধু হোয়াটসঅ্যাপের নিজস্ব স্টিকার বা থার্ড পার্টির তৈরি স্টিকার ব্যবহার করতে পারতেন। এবার থেকে তারা নিজেদের তৈরি করা স্টিকারও ব্যবহার করতে পারবেন এই মেসেজিং অ্যাপে।

news24bd.tv/ কামরুল 

পরবর্তী খবর

পাকিস্তানের দালাল সাফ করতে গেল একবেলা: মোস্তাফা জব্বার

অনলাইন ডেস্ক

পাকিস্তানের দালাল সাফ করতে গেল একবেলা: মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

নিজের ফেসবুক অ্যাকাউন্টে বন্ধু তালিকায় পাকিস্তানের দালালদের নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বলেছেন, ‘ভাবতেও পারি নাই যে আমার বন্ধু তালিকায় বাংলাদেশের এতো সংখ্যক পাকিস্তানের দালাল।’

তিনি তার বন্ধু তালিকা থেকে পাকিস্তানের দালালদের বাদ দিচ্ছেন বলেও জানান।

ফেসবুকে একটি স্ট্যাটাসে তিনি এ তথ্য জানান।

স্ট্যাটাসটি তুলে ধরা হলো-

ভাবতেও পারি নাই যে আমার বন্ধু তালিকায় বাংলাদেশের এতো সংখ্যক পাকিস্তানের দালাল আছে। পুরা এক বেলা গেল সেগুলোকে সাফ করতে। তবুও হয়তো কিছু রয়ে গেছে। মনে হচ্ছে এটি চলমান প্রক্রিয়া। পাকিস্তানকে ভালোবাসলে ওদের পক্ষে একটি শব্দ উচ্চারণ করলে আমাকে ছেড়ে দিতে অনুরোধ করছি। আমি ৫০ বছর আগে পাকিস্তানকে দাফনকারীদের একজন।

আরও পড়ুন:

‌‌‘শিক্ষার্থীদের হাফ ভাড়া’ ইস্যুতে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

টেলিনর ও গুগল ক্লাউডের জোট গঠন

অনলাইন ডেস্ক

টেলিনর ও গুগল ক্লাউডের জোট গঠন

নরওয়ের টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান টেলিনর ও আলফাবেট ইঙ্কের প্রতিষ্ঠান গুগল ক্লাউড জোট বেঁধেছে। টেলিনরের বৈশ্বিক কার্যক্রম ডিজিটালাইজ করার লক্ষ্যেই এ জোটের সৃষ্টি।

সোমবার (১৫ নভেম্বর) প্রতিষ্ঠান দুটি নতুন জোটের আনুষ্ঠানিক ঘোষণা দেয়।

বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, এখন থেকে দুই কোম্পানি যৌথভাবে সেবাদান করবে। এ অংশীদারিত্বের ফলে নিজস্ব আইটি ও নেটওয়ার্ক কাঠামোর সক্ষমতা বাড়াতে টেলিনর এখন থেকে গুগল ক্লাডের সেবা গ্রহণ করবে।

যুক্তরাজ্যভিত্তিক এই সংবাদমাধ্যম জানায়, টেলিনর বর্তমানে ১৭২ মিলিয়ন গ্রাহককে সেবা দিচ্ছে। প্রতিষ্ঠানটির মোট আয়ের অর্ধেক আসে এশিয়া থেকে। বাকি অর্ধেক আসে নর্ডিক অঞ্চল থেকে। ডিজিটালাইজেশন প্রকল্পটি টেলিনরের নতুন আয়ের কৌশল খুঁজে পাওয়ারও অংশ বলে জানিয়েছেন টেলিনরের প্রধান নির্বাহী।

তিনি মনে করেন, সফটওয়্যারের উপর টেলিকম নেটওয়ার্কের ক্রমবর্ধমান নির্ভরশীলতার মধ্যে টেলিনরের ক্লাউড নির্ভর ব্যবসা তৈরি করা প্রয়োজন এবং গুগলের ডেটা ব্যবস্থাপনা জ্ঞান, মেশিন লার্নিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তা সক্ষমতা প্রতিষ্ঠানটিকে এ কাজের উপযোগী করে তুলেছে।

টেলিনরের প্রধান নির্বাহী সিগভে ব্রেককে বলেছেন, ‘আমি মনে করি সংযুক্ততাকে ছাড়িয়ে এবং গ্রাহককে সংযুক্ত করার পাশাপাশি নতুন সেবা তৈরিতে টেলকোর ভবিষ্যৎ নিহিত। ডিজিটালাইজ করা মানে পরিচালনা ব্যবস্থা আরো মসৃণ করা। কোনো বিভ্রাট ঘটার আগেই সেটি আঁচ করতে সক্ষম হওয়া। ব্যাকএন্ড প্রক্রিয়ায় পরিবর্তন আনলে ক্রেতারাও ভালো সেবা পাবেন।’ 


আরও পড়ুন:

সৌদি আরবের উপহারের ১৫ লাখ টিকা পেলো বাংলাদেশ

ক্যাম্পাসেই শায়িত হবেন হাসান আজিজুল হক

জানা গেল পাকিস্তানের 'পতাকা অনুশীলনের' আসল কারণ


গুগল ক্লাউডের প্রধান নির্বাহী থমাস কুরিয়ান বলেছেন, ‌‘এটি শুধু ডেটা সেন্টার অপটিমাইজ করা বা ক্লাউডে ডেটা সেন্টার নিয়ে আসা নয়। আমরা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ নিয়ে কাজটি করছি। এতে শুধু আমরা প্রযুক্তি সরবরাহকের ভূমিকা পালন করছি না, ক্রেতাদের জন্য যৌথভাবে সেবাখাতকে উন্নত করারও চেষ্টা করছি।’

news24bd.tv নাজিম

পরবর্তী খবর