তাসের এক ‘রাজা’র গোঁফ নেই কেন?
Breaking News
তাসের এক ‘রাজা’র গোঁফ নেই কেন?

তাসের এক ‘রাজা’র গোঁফ নেই কেন?

অনলাইন ডেস্ক

বিশ্বব্যাপী জনিপ্রয় একটি খেলা হলো তাস। তাসের ৫২টি কার্ডের মধ্যে চারটি রাজা। এ আর নতুন কি! ‘কিং অব স্পেডস’, ‘কিং অব ক্লাবস’ ‘কিং অব ডায়মন্ডস’ এবং ‘কিং অব হার্টস’। শোনা যায় তাসের ঘরের এই চার রাজার প্রতীক  প্রাচীনকালের চার মহান রাজাকেই প্রতিনিধিত্ব করে। কিন্তু কখনও খেয়াল করে দেখেছেন কি? এরমধ্যে একটি রাজারই কেবল গোঁফ নেই! খবর আনন্দবাজার।

মনে করা হয়, কিং অব স্পেডস-এর ছবিটি ইসরায়েলের রাজা ডেভিডের। এই রাজার অন্যতম গুণ হলো তিনি কখনোই আবেগের বশবর্তী না হয়ে বুদ্ধি বিবেচনায় সিদ্ধান্ত নিতেন। কিং অব ক্লাবস-এর ছবিটিকে মনে করা হয়, ম্যাসিডোনিয়ার রাজা সিকান্দার দ্য গ্রেটের। কিং অব ডায়মন্ডস কার্ডে যে রাজার ছবি রয়েছে, মনে করা হয় তিনি রোম সম্রাট অগাস্টাস সিজার এবং কিং অব হার্টস-এ যে ছবি রয়েছে, তিনি ৮০০ খ্রিস্টাব্দে ইউরোপের অর্ধেক জয় করে ফেলা বিখ্যাত রাজা শার্লেমেন।

ডায়মন্ড, হার্ট, স্পেড এবং ক্লাব তাসে এই চার ধরনের প্রতীক সর্বপ্রথম ব্যবহার শুরু হয় ষোড়শ শতকে। এক ফরাসি ব্যক্তি এই প্রতীক ব্যবহার করেন। অষ্টাদশ শতকের শেষে তাসের কার্ডের পুনর্নকশা করা হয়। তখন কিং অব হার্টস-এর ছবিতে গোঁফ বাদ দেওয়া হয়।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, তাসের ৫২টি কার্ডের যখন নকশা করা হচ্ছিল, তখন ভুলবশত কিং অব হার্টস-এর ছবিতে রাজার গোঁফ দিতে ভুলে গিয়েছিলেন শিল্পী। তার পর থেকে কিং অব হার্টস-এর ছবিতে রাজা গোঁফ ছাড়াই রয়ে গেছেন। সেটার পরিবর্তন করা হয়নি। তবে ছবি বদল না করার পেছনেও নাকি একটি কাহিনী আছে।

আরও পড়ুন

প্রায় দুই মাস ধরে লা পালমা দ্বীপের অগ্নুৎপাত চলছে

আরবী পড়তে গিয়ে যৌন নিপীড়নের শিকার শিশু!

সম্পূর্ণ নতুন আলোয় সৌদির পর্যটন স্থান দেখার সুযোগ

স্বল্প খরচে ৪০ হাজার কর্মী নেবে রোমানিয়া


 

ফ্যাঙ্কদের রাজা শার্লেমেন নাকি দেখতে খুব সুন্দর ছিলেন। নিজের রূপের আলাদা পরিচিতির জন্য তিনি নাকি গোঁফ কেটে ফেলেছিলেন। ঘটনাচক্রে, সম্রাট শার্লেমেনকে ‘কিং অব হার্টস’-এর ছবি উৎসর্গ করেই নাকি শিল্পী সেই ছবিতে পরে আর গোঁফ লাগাননি।

news24bd.tv/আলী