সেমিতে আজ মুখোমুখি ইংল্যান্ড-নিউজিল্যান্ড

অনলাইন ডেস্ক

সেমিতে আজ মুখোমুখি ইংল্যান্ড-নিউজিল্যান্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে প্রথম সেমিফাইনালে আজ বুধবার মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। তৃতীয়বারের মতো ফাইনালে উঠার লক্ষ্য নিয়ে সেমিতে খেলতে নামবে ইংল্যান্ড। আর প্রথমবারের মতো ফাইনালের টিকিট নিতে মরিয়া নিউজিল্যান্ড।

আবুধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম সেমিফাইনাল।

টানা তিনটি বিশ্বকাপ ২০১৬ সালের টি-টোয়েন্টির সেমিফাইনাল, ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল এবং এই বিশ্বকাপের সেমিফাইনাল। আগের দুই আসরেই ইংল্যান্ডের বিরুদ্ধে হেরেছে ব্লাকক্যাপসরা। আজ কি তবে নিউজিল্যান্ডের প্রতিশোধের মিশন, নাকি আগের দুই আসরের মতো এবারও শ্রেষ্ঠত্বের পুনরাবৃত্তি ঘটিয়ে সেলিব্রেশনে মেতে উঠবেন ইংলিশরা!

নিউজিল্যান্ড দলটা অন্যরকম। কোন মহাতারকা নেই এই দলে। কিন্তু প্রয়োজনে ১১ জনই হয়ে যেতে পারেন বড় তারকা। তারকাসমৃদ্ধ ভারতকে প্রথম রাউন্ড থেকে বিদায় করে দিয়ে সামর্থ্যরে প্রমাণও দিয়েছে কিউইরা। আর ইংল্যান্ড দল বরাবরের মতোই ভয়ংকর। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং -তিন বিভাগেই সেরা। দলে দারুণ ভারসাম্য। দল হিসেবে তারা এই টুর্নামেন্টে খেলছেও অসাধারণ। ইয়ন মরগানের নেতৃত্বে ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপ জয়ের পর এবার টি-২০ শিরোপার খোঁজে এসেছে মধ্যপ্রাচ্যে। জয়ের জন্য দৃঢ় সংকল্প নিয়েই আজ মাঠে নামছে ইংলিশ।

কিন্তু কিউইরাও তো সহজে ছাড় দিবে না। তবে ইংল্যান্ডের জন্য দুঃসংবাদ ওপেনার জেসন রায় একদিন আগেই ইনজুরির কারণে দল থেকে ছিটকে গেছেন। কিন্তু ইংল্যান্ড এমন একটি দল দু-একজন তারকা দলে না থাকলেও তাতে কিছু যায় আসে না তাদের।

তবে ফিটের দিক থেকে এগিয়ে নিউজিল্যান্ড। কারও কোনো ইনজুরি সমস্যা নেই। দলের সবাই দারুণ ফিট এবং দুর্দান্ত ফর্মে। কেবল পারফর্ম করার জন্য তারা মুখিয়ে আছেন। টি-২০তে পাওয়ার প্লের ভূমিকা সবচেয়ে বেশি। ব্যাটিং প্রথম ছয় ওভারে যারা নিয়ন্ত্রণ করতে পারেন ম্যাচের ভাগ্য তাদের দিকেই ঝুঁকে পড়ে। তবে এই জায়গায় দুই দলই দুর্দান্ত। কিন্তু আলাদা করে বলতে হবে ইংলিশ ওপেনার জোস বাটলারের কথা। এই টুর্নামেন্টে একমাত্র সেঞ্চুরিয়ান তিনি। প্রতি ম্যাচেই বাইশগজে ঝড় তুলছেন। অন্যদিকে কিউই দুই পেসার ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি দারুণ বোলিং করছেন। প্রতি ম্যাচেই তারা পাওয়ার প্লেতে আতঙ্ক ছড়াচ্ছেন। তবে স্লগ ওভার নিয়ে কিছুটা ভয় আছে ইংলিশ বোলারদের। কেন না, শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চার ওভারে তারা ৪৯ রান দিয়েছিল। তাই শেষের ওভারগুলোতে সুযোগ নিতে পারেন কিউই ব্যাটসম্যানরা। তবে দুই দলই ভয়ে আছেন ‘ডিউ-ফ্যাক্টর’ নিয়ে। কারণ, টস জিতে প্রথমে ফিল্ডিং নেওয়া দল বাড়তি সুবিধা পায়। রাতে শিশিরের কারণে বল গ্রিপ করা কঠিন হয়ে যায়।

সেমির লড়াই শেষ পর্যন্ত কে সফল হয় সেটাই এখন দেখার বিষয়। কেন উইলিয়ামসনদের অদম্য চেষ্টায় ২০১৬ বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড। বোলারদের ভুলে হারতে হয়। সাদামাটা একটি দল নিয়েও ২০১৯ সালে ৫০ ওভারের বিশ্বকাপে নিউজিল্যান্ডকে প্রথমবারের মতো ফাইনালে তোলেন উইলিয়ামসন। একটুখানি ভুলের কারণে স্বপ্নভঙ্গ। বার বার ইংল্যান্ড বাধা সেই ইংল্যান্ড।

আরও পড়ুন


গণতন্ত্র এখনো প্রাতিষ্ঠানিক রূপ পায়নি: ওবায়দুল কাদের

news24bd.tv এসএম

পরবর্তী খবর

চোট সেরে দলীয় অনুশীলনে ফিরলেন সাকিব

অনলাইন ডেস্ক

চোট সেরে দলীয় অনুশীলনে ফিরলেন সাকিব

সাকিব আল হাসান

হ্যামস্ট্রিংয়ের চোটে পড়ে টি–টোয়েন্টি বিশ্বকাপের শেষ দুটি ম্যাচ খেলতে পারেন নি অলরাউন্ডার সাকিব আল হাসান। 

এছাড়া, পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে টি–টোয়েন্টি সিরিজআর চট্টগ্রাম টেস্টও খেলেননি তিনি। 

চোট থেকে সেরে উঠে আজ বৃহস্পতিবার মিরপুর স্টেডিয়ামে দলের সঙ্গে অনুশীলনে যোগ দিয়েছেন সাকিব।

এদিকে, আর একিদন পরেই মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ। জানা গেছে, পাকিস্তানের বিপক্ষে ঢাকা টেস্টের একাদশে খেলার সম্ভাবনা রয়েছে তার।

আরও পড়ুন:


ফেসবুকে মন্ত্রীর পোস্ট, ‘মন চাইছে আত্মহত্যা ক‌রি’


প্রসঙ্গত, প্রথম টেস্ট ৮ উইকেটে হেরে মুমিনুল হকের দল এমনিতেই বিপদে আছে। তাই দ্বিতীয় টেস্টের দলে ফেরানো হয়েছে সাকিব আল হাসান আর তাসকিন আহমেদকে। এর আগে দু'জনেই ইনজুরির কারণে দল থেকে ছিটকে গিয়েছিলেন।  

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

বিপিএলের সম্ভাব্য সময় নির্ধারণ

অনলাইন ডেস্ক

বিপিএলের সম্ভাব্য সময় নির্ধারণ

প্রতীকী ছবি

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ২০১৯ সালে শেষ বার অনুষ্ঠিত হওয়ার পর ২০২০ ও ২০২১ সালে অনুষ্ঠিত হতে পারেনি করোনা মহামারির কারণে। অবশেষে ২০২২ সালে অনুষ্ঠিত হবার সম্ভাবনা জেগেছে। 

এর জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সম্ভাব্য সময়ও নির্ধারণ করেছে।

বৃহস্পতিবার বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন সুজন গণমাধ্যমকে বলেছেন, “আমরা এখন পর্যন্ত যেটা সিদ্ধান্ত নিয়েছি, ২৮ জানুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বিপিএলের স্লট রাখা আছে। এর মধ্যেই আমরা বিপিএল শেষ করব।”

আরও পড়ুন


এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ

প্রকাশ্যে কাউন্সিলর হত্যা: এবার ‘বন্দুকযুদ্ধে’ প্রধান আসামি নিহত


এবারের বিপিএলে ৫টি দল অংশ নেবে। দলগুলো এখনও ঠিক না হলেও চলছে দল কেনাবেচার কার্যক্রম। নিজাম উদ্দিন চৌধুরী বলেছেন, “পাঁচ তারিখ পর্যন্ত জমা দেওয়া যাবে। ততদিন ওয়েট করি। তারপর বলি।”

এদিকে মাথাচাড়া দিয়ে উঠছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’। এই সময়ে বিপিএল আয়োজন হলেও বিদেশি খেলোয়াড়দের আসা নিয়ে কোনো বাধা হবে কি না এ নিয়ে তিনি বলেন, “আমাদের দেশে তো স্বাভাবিক ভাবে চলছে। ওটার (ওমিক্রন) প্রভাব সেভাবে পড়ে নাই। যদি সরকারের কাছ থেকে পরে কোনো নিষেধাজ্ঞা আসে বিদেশি খেলোয়াড়দের ভ্রমণের ব্যাপারে। তখন বিষয়টাকে এখন যেভাবে চিন্তা করছি, তখন হয়তো কিছু ফাইন টিউনিং করতে হবে।”

news24bd.tv/ কামরুল 

পরবর্তী খবর

দল ছাড়লেন সুজন

অনলাইন ডেস্ক

দল ছাড়লেন সুজন

খালেদ মাহমুদ সুজন

সময়টা ভালো কাটছে না বাংলাদেশ ক্রিকেট দলের। এরই মধ্যে দল থেকে সরে দাঁড়ালেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। 

অর্থাৎ আগামী ৪ ডিসেম্বর থেকে মিরপুর শের ই বাংলা স্টেডিয়ামে শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে দলের সঙ্গে থাকছেন না সুজন।

সুজনের না থাকার কারণ হিসেবে ক্রিকেট অপারেশন্স আকরাম খান বলেছেন, জৈব সুরক্ষা বলয়ে হাঁপিয়ে ওঠায় দলের সঙ্গ ছেড়েছেন সুজন। 

তিনি বলেন, পারিবারিক কারণে মিরপুর টেস্টে দলের সঙ্গে থাকছেন না তিনি (খালেদ মাহমুদ)। তাছাড়া নিউজিল্যান্ড সফরেও লম্বা সময় জৈব সুরক্ষা বলয়ে থাকতে হবে। এসব কারণেই মূলত দল ছেড়েছেন।

এদিকে টিম ডিরেক্টরের দায়িত্ব পেয়েই ছাপ রাখতে শুরু করেছেন সুজন। দলে বেশকিছু নতুন মুখও দেখা গেছে। যদিও তারা নিজেদের প্রমাণ করতে পারেননি টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজে।

উল্লেখ্য, পাকিস্তান সিরিজ শেষ করেই ৯ ডিসেম্বর নিউজিল্যান্ড সফরে চলে যাবে বাংলাদেশ দল। এই সফরে দুটি টেস্ট খেলবে টাইগাররা।

আরও পড়ুন:

কোন বাদাম উপকারী: কাঁচা নাকি ভাজা?


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

আইপিএলে নিজের বেতন কমালেন কোহলি

অনলাইন ডেস্ক

আইপিএলে নিজের বেতন কমালেন কোহলি

বিরাট কোহলি

আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর যে কোহলিকে ধরেই রাখবে তা একরকম নিশ্চিতই ছিল। তারপরও নিজের বেতন থেকে ২ কোটি রুপি কমিয়ে দিয়েছেন ভারতের অন্যতম সেরা এই ব্যাটসম্যান!

কোহলির পাশাপাশি গ্লেন ম্যাক্সওয়েলকে ১১ কোটি এবং মুহম্মদ সিরাজকে ৭ কোটি দিয়ে ধরে রেখেছে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। 

শেষবারের নিলামের আগে কোহলিকে ১৭ কোটি রুপি দিয়ে দিয়ে ধরে রেখেছিল দলটি। এবার তার চেয়েও নিজের বেতন ২ কোটি রুপি কমিয়ে দিয়েছেন কোহলি। বেঁচে যাওয়া এই অর্থ দিয়ে দলে আরও ভালো কোন খেলোয়াড়কে দলে নেয়ার বার্তা দিয়েছেন তিনি। 

কোহলির এই সিদ্ধান্তে মুগ্ধ হয়েছেন সাবেক ক্রিকেটার পার্থিব প্যাটেল। রয়েল চ্যালেঞ্জার্সের সঙ্গে জড়িত এই ক্রিকেটার বলেন, দলের বৃহত্তর স্বার্থেই এই সিদ্ধান্ত নিল কোহলি। ও যদি ১৭ কোটিই নিত, তাহলে ওর দলকে কম টাকা নিয়ে নিলামে যেতে হত। সেটা চায়নি কোহলি। আমরা জানি, কত বড় ক্রিকেটার ও। এবার ফের বোঝাল, দলই ওর কাছে সবার আগে।

অন্যদিকে কিছুটা কম অর্থ নিয়েও এই দলেই থাকতে পেরে খুশি কোহলি। তিনি বলেন, আরসিবি-তে থাকার ব্যাপারে দ্বিতীয়বার ভাবিনি। এখনো আমাদের সেরাটা সমর্থকরা দেখতে পাননি। সামনের মৌসুমের দিকে তাই মুখিয়ে রয়েছি।

আরও পড়ুন:

ভুল পা কাটায় চিকিৎসকের জরিমানা


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

৯ ডিসেম্বর টেস্ট খেলতে নিউজিল্যান্ড যাত্রা টাইগারদের

অনলাইন ডেস্ক

৯ ডিসেম্বর টেস্ট খেলতে নিউজিল্যান্ড যাত্রা টাইগারদের

ফাইল ছবি

পাকিস্তানের দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে বাংলাদেশের সাদা জার্সির দল উড়াল দেবে নিউজিল্যান্ডের উদ্দেশে। সব কিছু ঠিক থাকলে আগামী ৮ ডিসেম্বর রাত ১টায় নিউজিল্যান্ড যাত্রা শুরু হবে টাইগারদের। 

এরই মধ্যে নির্ধারিত হলো বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফরের সূচি ও টেস্ট দল।

বিসিবিসূত্রে জানা গেছে, ৯ ডিসেম্বর দুবাই হয়ে নিউজিল্যান্ডে যাবে বাংলাদেশ দল। ১৪ দিনের বদলে সাত দিনের কোয়ারেন্টিন পালন করবেন টাইগাররা। এর মধ্যে রুম কোয়ারেন্টিন তিন দিনের।

এ মুহূর্তে টিম হোটেলে জৈব সুরক্ষা বলয়ে যারা আছেন, তাদের মধ্য থেকে ১৬ থেকে ১৭ জনের দল তৈরি করে নিউজিল্যান্ড রওনা দেবে টিম ম্যানেজমেন্ট। 

আরও পড়ুন


এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ

প্রকাশ্যে কাউন্সিলর হত্যা: এবার ‘বন্দুকযুদ্ধে’ প্রধান আসামি নিহত


টিম ম্যানেজমেন্ট ও নির্বাচকদের খুব কাছের সূত্র নিশ্চিত করেছে যে, পাকিস্তান সিরিজে এখন যে ২০ জনের দল আছে, সেখান থেকেই ১৭ জনকে নিউজিল্যান্ড নিয়ে যাওয়া হবে। 

ইতোমধ্যে সূচি নির্ধারিত হয়ে গেছে। আগামী ১ জানুয়ারি মাউন্ট মঙ্গানুইয়ে বাংলাদেশ আর নিউজিল্যান্ডের প্রথম টেস্ট। তার পর ৯ থেকে ১৪ জানুয়ারি দ্বিতীয় টেস্ট ক্রাইস্টচার্চে।

news24bd.tv/ কামরুল 

পরবর্তী খবর