প্রতিরক্ষা সহযোগিতায় জোর দিচ্ছে বাংলাদেশ ও ফ্রান্স
সম্মতিপত্রে সাক্ষর

প্রতিরক্ষা সহযোগিতায় জোর দিচ্ছে বাংলাদেশ ও ফ্রান্স

Other

প্রতিরক্ষা সহযোগিতা আরও জোরদারে রাজি বাংলাদেশ ও ফ্রান্স। এ লক্ষ্য পূরণে উভয়পক্ষ প্রতিরক্ষা সহযোগিতার ক্ষেত্রে লেটার অব ইনটেন্ট সই করেছে। প্যারিসে দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে চুক্তি স্বাক্ষর হয়।  

ফ্রান্সের রাজধানী প্যারিসে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাকে এই আয়োজন করে দেশটির রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাখো।

প্রেসিডেন্সিয়াল প্যালেসে পৌঁছালে রাষ্ট্রীয় অভিবাদন জানায় দেশটির প্রেসিডেন্সিয়াল গার্ড।  

প্রেসেডেন্সিয়াল প্যালেস একান্ত এবং দ্বিপাক্ষিক বৈঠক করেন দুই শীর্ষ নেতা। ওই বৈঠকের পরে এক যৌথ ঘোষণায় বলা হয়, দুই দেশের অংশীদারিত্বে প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয় আরও দৃঢ় করতে উভয় পক্ষ আগ্রহী।  

আরও পড়ুন


বাড়তি ভাড়া আদায় ঠেকাতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

নারীর সঙ্গে পরকীয়া, এ নিয়ে স্ত্রীর সঙ্গে ঝগড়া অতঃপর...

কোহলির ৯ মাস বয়সী কন্যাকে ধর্ষণের হুমকি, আটক ১


এ উদ্দেশ্যে প্রশিক্ষণসহ অন্যান্য বিষয়ে জোরালো সংলাপ ও সহযোগিতা বাড়াতে রাজি হয়েছে দুই দেশ। এছাড়া, উভয়পক্ষের চাহিদা ও তা পূরণের সক্ষমতার ওপর ভিত্তি করে প্রতিরক্ষা সামগ্রী কেনা সংক্রান্ত সহযোগিতা আরও বাড়ানো হবে।

সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন কাস্টেক্সের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন। ফরাসি প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ম্যাটিগননে এ বৈঠক অনুষ্ঠিত হয়।  

দ্বিপাক্ষিক বৈঠক শেষে দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সই হয় প্রতিরক্ষা সংক্রান্ত দুই দেশের লেটার অব ইনটেন্ট। আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার জন্য উভয়পক্ষ একসঙ্গে কাজ করতে রাজি হওয়ার পাশাপাশি সমুদ্র নিরাপত্তা ও সুনীল অর্থনীতির ক্ষেত্রে আরও সহযোগিতা বাড়াতে রাজি হয়েছে ফ্রান্স।

news24bd.tv/ কামরুল 

;