দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি সংকট, উভয় ঘাটে যানবাহনের দীর্ঘ সারি
দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি সংকট, উভয় ঘাটে যানবাহনের দীর্ঘ সারি

দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি সংকট, উভয় ঘাটে যানবাহনের দীর্ঘ সারি

Other

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি সংকট থাকায় উভয় ঘাটে যানবাহনের দীর্ঘ সারি রয়েছে। এতে যানবাহন চালক ও সাধারণ ব্যবসায়ীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। সময় মত গন্তব্যে যেতে না পেরে আর্থিক ভাবে লোকসানে পরছে সাধারণ ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) সকালে দৌলতদিয়া ফেরি ঘাট এলাকায় গিয়ে দেখা যায়, ফেরি ঘাটের জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া-খুলনা মহাসড়কের প্রায় ৩কিলোমিটার পণ্যবাহী ট্রাকের সারি রয়েছে।

পারাপারের অপেক্ষায় থাকা ট্রাক চালকরা বলছেন, ১-২ দিন পূর্বে ফেরি পারের অপেক্ষায় দৌলতদিয়া ঘাটে এসেছি। দীর্ঘ সময় পার হয়ে গেলেও ফেরি পার হতে পারেনি। কত সময় লাগবে সেটাও কেউ বলতে পারছে না। অনিশ্চিয়তার মধ্যে ফেরি পারের অপেক্ষায় দৌলতদিয়া ঘাটে সময় পার করতে হচ্ছে।

কাঁচামাল ব্যবসায়ী আলামিন জানান, যশোর থেকে দৌলতদিয়া ঘাটে এসেছি রাত ২টায়। কিন্ত সকাল ৮টা বাঁচলেও ফেরিতে উঠতে পারি নাই। এখনও ২ঘণ্টা সময় লাগবে ফেরিতে উঠতে। তিনি বলেন, প্রতিনিয়ত দৌলতদিয়া ঘাটে ৮-১০ ঘণ্টা অপেক্ষা করে ফেরিতে উঠতে হয়। এতে আমরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হই। আমাদের দাবি এই নৌরুটে আরও ফেরি বৃদ্ধি করা প্রয়োজন।

আলমগীর নামের পণ্যবাহী এক ট্রাক চালক বলেন, সিটে বসেই রাত কাঁটাতে হয়েছে। একটুও ঘুমাতে পারি না। ঘুম চোখে নিয়েই আমাদের গাড়ী চালাতে হচ্ছে। রাস্তায় হকারের নিকট থেকে শুকনো খাবার খেতে হয়। খাবারগুলো দামও বেশি নেয়। এভাবে প্রতিদিন চলতে হয়। তিনি আরও বলেন, ঘুম চোখে গাড়ী চালালে যে কোন সময় দুর্ঘটনার আশংকা বেশি থাকে। আমরা জেনে শুনে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত ট্রাক চালাই।

মজিবর নামের এক কাভারভ্যান চালক বলেন, দুর্ভোগ যেন আমাদের পিছু ছাড়ছে না। রাস্তায় নানা প্রকার সমস্যা মোকাবিলা করে চলতে হয়। আর দৌলতদিয়া ঘাটের দুর্ভোগের কোন শেষ নেই। সময় যায়, টাকা যায় কিন্ত দুর্ভোগ শেষ হয় না। তিনি আরও বলেন, ফেরি বৃদ্ধি করা হলে কিছুটা দুর্ভোগ কমতে পারে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) মোঃ শিহাব উদ্দিন জানান, নদীতে নাব্যতা সংকট থাকায় উভয় ঘাটে ড্রেজিং করা হচ্ছে। যে কারণে ফেরিগুলোর অতিরিক্ত সময় ব্যয় হচ্ছে। ফেরিগুলোর অতিরিক্ত সময় ব্যয় হওয়ার কারণে উভয় ঘাটে কিছু যানবাহন নদী পারের অপেক্ষায় রয়েছে। তিনি আরও জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমান ৯টি ইউটিলিটি ও ৮টি রোরোসহ মোট ১৭টি ফেরি চলাচল করছে।

আরও পড়ুন


দ্বিতীয় ধাপে দেশের ৮৩৫ ইউনিয়নে ভোটগ্রহণ চলছে

news24bd.tv এসএম

;